Royal Enfield কবে ইলেকট্রিক বাইক লঞ্চ করবে? সামনে এল বড় আপডেট

ইদানিং ইলেকট্রিক টু হুইলার আনার ইঁদুর দৌড়ে প্রায় সকল সংস্থাকেই শামিল হতে দেখা যাচ্ছে। কিন্তু এক্ষেত্রে ‘ধীরে চলো’ নীতিতে বিশ্বাসী রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। তাদের…

ইদানিং ইলেকট্রিক টু হুইলার আনার ইঁদুর দৌড়ে প্রায় সকল সংস্থাকেই শামিল হতে দেখা যাচ্ছে। কিন্তু এক্ষেত্রে ‘ধীরে চলো’ নীতিতে বিশ্বাসী রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। তাদের প্রথম ইলেকট্রিক বাইকের লঞ্চের ক্ষেত্রে কোনওরকম তাড়াহুড়ো দেখাতে একেবারেই আগ্রহী নয় সংস্থা। বরঞ্চ এখন তারা ৩৫০ ও ৪৫০ সিসি নতুন মোটরসাইকেল আনতে পুরোপুরি মনোনিবেশ করেছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০২৬-২৭ অর্থবর্ষে প্রথম বৈদ্যুতিক মোটরবাইক লঞ্চ করতে পারে রয়্যাল এনফিল্ড।

Royal Enfield কবে ইলেকট্রিক বাইক লঞ্চ করবে

আগামী দুই থেকে তিন বছরের মধ্যে রয়্যাল এনফিল্ডের ৪৫০ সিসি লাইনআপ স্বয়ংসম্পূর্ণ থাকবে। পাশাপাশি ভারত এবং আন্তর্জাতিক বাজারে ৬৫০ সিসির কমপক্ষে একজোড়া বাইক হাজির করবে তারা। ভারত এবং ব্রিটেনে ইলেকট্রিক ভেহিকেল ব্যবসায় মোটা অঙ্কের টাকা লগ্নি করেছে সংস্থা। যে টুকু খবর, বর্তমানে এনফিল্ড দুটি ইলেকট্রিক বাইক প্ল্যাটফর্ম উন্নয়নের কাজ চালাচ্ছে।

এই প্ল্যাটফর্মগুলি রয়্যাল এনফিল্ড’কে নিদেনপক্ষে চার থেকে পাঁচটি ইলেকট্রিক বাইক তৈরিতে সহায়তা করবে। যদিও এই প্ল্যাটফর্ম তৈরির কাজ বর্তমানে প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই প্রোডাকশন মডেল বাজারে আনতে যে কালবিলম্ব হবে, তা একপ্রকার নিশ্চিত ভাবেই বলা যায়।

গত বছর রয়্যাল এনফিল্ড তাদের Himalayan ইলেকট্রিক বাইকের প্রটোটাইপ মডেল প্রদর্শন করেছিল। বিভিন্ন রিপোর্টে দাবী করা হয়েছে, আগামী কয়েক বছরের মধ্যে ব্যাটারি পরিচালিত টু-হুইলার তুলনামূলকভাবে সংস্থা হবে। যার ফলে রয়্যালল এনফিল্ড তাদের ই-বাইকের দাম কম রাখতে পারবে।