দূষণ কমাবে দেশীয় প্রযুক্তি, ভারত সরকারের থেকে 3.9 কোটি টাকা সাহায্য পেল স্টার্টআপ

ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ ক্রিয়েটারা (Creatara) ভারত সরকারের থেকে ৩.৯ কোটি টাকা অনুদান পাওয়ার কথা ঘোষণা করল। দেশীয় প্রযুক্তির উপর কাজ করার জন্য ‘ক্যাপিটাল গুড স্কিমের’…

ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ ক্রিয়েটারা (Creatara) ভারত সরকারের থেকে ৩.৯ কোটি টাকা অনুদান পাওয়ার কথা ঘোষণা করল। দেশীয় প্রযুক্তির উপর কাজ করার জন্য ‘ক্যাপিটাল গুড স্কিমের’ অধীনে কেন্দ্রের ভারী শিল্প মন্ত্রকের তরফে এই ফান্ডিং দেওয়া হয়েছে। উল্লেখ্য, ইতিমধ্যেই VS4 ও VM4 নামে দু’টি ইলেকট্রিক স্কুটারের কনসেপ্ট মডেল প্রদর্শন করে খবরের শিরোনামে এসেছিল তারা। যদিও এখনও পর্যন্ত সেগুলি লঞ্চ করতে পারেনি ক্রিয়েটারা।

ক্রিয়েটারা কেন্দ্রের থেকে ৩.৯ কোটি টাকা অনুদান পেল

কেন্দ্রের থেকে সাহায্য পাওয়ার প্রসঙ্গে ক্রিয়েটারা’র সিইও বিকাশ গুপ্তা বলেন, “এই অনুদান কঠোর পরিশ্রমের প্রতি ক্রিয়েটারা দলের উৎসর্গ থাকার সাক্ষ্য বহন করে। কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রকের তরফে এই অনুদান পেয়ে আমরা সম্মানিত। যা বাজারে ইলেকট্রিক টু হুইলারের নবজাগরণ অভিযানে আমাদের উদ্যম জারি রাখবে।”

প্রসঙ্গত, আইআইটি দিল্লির দুই ছাত্র বিকাশ গুপ্তা এবং রিঙ্গলারেই পামেই মিলে ক্রিয়েটারা প্রতিষ্ঠা করেছেন। তাদের প্রদর্শিত প্রথম দুই ইলেকট্রিক স্কুটারের কনসেপ্ট মডেল হচ্ছে VS4 ও VM4। এতে বিভিন্ন সুবিধাজনক বৈশিষ্ট্য থাকবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। মডিউলার প্ল্যাটফর্ম এর উপর ভিত্তি করে আসা দুই মডেলে রয়েছে লং ট্রাভেল সাসপেনশন, হাই গ্রাউন্ড ক্লিয়ারেন্স, পারপাস বিল্ট প্যানেল, জিপিএস ট্র্যাকিং, হিল ফ্রেন্ডলি নেভিগেশন ইত্যাদি।

স্টার্টআপ কোম্পানিটি দাবি করেছে, তাদের কনসেপ্ট মডেলটি ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ ৩.৭ সেকেন্ডে তুলতে সক্ষম। প্রতি ঘন্টায় Creatara VS4 ও Creatara VM4 এর সর্বোচ্চ গতিবেগ ১০০ কিলোমিটার। এমনকি ১০০ কিলোমিটার রেঞ্জ যুক্ত এই মডেল দুটির ব্যাটারি ৪-৫ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে।