অস্ট্রেলিয়া ইংল্যান্ড নয়, এই‌‌ দেশের পিচ সবচেয়ে কঠিন লাগে, জানালেন রোহিত শর্মা

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একাধিক অধিনায়ক দীর্ঘদিন ধরে দেশকে সফলতা এনে দেওয়ার জন্য সাহায্য করেছেন। বর্তমানে রোহিত শর্মাও (Rohit Sharma) এখন অধিনায়ক হিসাবে নিজের আলাদা করে…

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একাধিক অধিনায়ক দীর্ঘদিন ধরে দেশকে সফলতা এনে দেওয়ার জন্য সাহায্য করেছেন। বর্তমানে রোহিত শর্মাও (Rohit Sharma) এখন অধিনায়ক হিসাবে নিজের আলাদা করে পরিচয় তৈরি করে ভক্তদের স্বপ্ন দেখাচ্ছেন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও রোহিত শর্মা ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন। এবার তিনি বিদেশের মাটিতে কোন দেশের পিচ সবচেয়ে কঠিন বলে মনে করেন সেই বিষয়ে নিজের মতামত প্রকাশ করলেন।

বিরাট কোহলির পর রোহিত শর্মার ওপর বিসিসিআই (BCCI) ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্বের দায়িত্ব তুলে দেয়। তিনি এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসাবে মোট ১১৫ টি ম্যাচ খেলেছেন। তার মধ্যে রোহিত শর্মা ৮৫ টি ম্যাচে জয় এবং ২৬ টি ম্যাচে পরাজিত হয়েছেন। গত বছর ভারতের মাটিতে একদিনের বিশ্বকাপে তিনি ভারতীয় দলকে ফাইনালে পৌঁছে দেওয়ার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তবে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ব্লু বিগ্রেডরা হারের সম্মুখীন হয়।

অন্যদিকে রোহিত শর্মা শুধুমাত্র ভারতের মাটিতে নয়‌ ভারতের বাইরেও একাধিক দ্বিপাক্ষিক সিরিজগুলিতে জয় এনে দিয়ে সমর্থকদের মন জয় করে নিয়েছেন।‌ তবে কোন দেশের পিচে জয় তুলে নেওয়ার জন্য সবচেয়ে বেশি লড়াই করতে হয় এবার এই বিষয়ে বর্তমান ভারতীয় অধিনায়ক
রোহিত শর্মা গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন। তিনি বলেন,”দক্ষিণ আফ্রিকা আরও কঠিন এবং চ্যালেঞ্জিং। এখানের পিচ পেসি, বাউন্সি এবং পরিস্থিতি অনুযায়ী এই পিচ অনেক রকম আচরণ করে।”

গত বছর শেষের দিকে ভারতীয় দল শেষ দক্ষিণ আফ্রিকা সফর করেছিল। এই সফরের একদিনের সিরিজে এবং টি-টোয়েন্টি সিরিজে রোহিত শর্মা নেতৃত্ব না দিলেও ২ টি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন। প্রথম টেস্ট ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৩২ রান এবং ১ ইনিংসে জয় তুলে নেয়। তবে দ্বিতীয় ম্যাচে ব্লু বিগ্রেডরা ঘুরে দাঁড়িয়ে ৭ উইকেটে বিশাল জয় নিশ্চিত করেছিল। উল্লেখ্য ২০২৭ পরবর্তী একদিনের বিশ্বকাপ (ODI World Cup 2027) দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ে এবং নামিবিয়ার সঙ্গে যৌথভাবে আয়োজন করতে চলেছে।