Sim Verification: হাজার হাজার মোবাইল ফোন ব্লকের সাথে পুরানো সিম ভেরিফিকেশনের নির্দেশ সরকারের

টেলিকমিউনিকেশন বিভাগ অর্থাৎ (DoT) ২৮,২০০ টি মোবাইল হ্যান্ডসেট ব্লক করার এবং ২০ লক্ষ মোবাইল কানেকশন পুনরায় যাচাই করার নির্দেশ জারি করেছে। আসলে বর্তমানে সাইবার ক্রাইম…

টেলিকমিউনিকেশন বিভাগ অর্থাৎ (DoT) ২৮,২০০ টি মোবাইল হ্যান্ডসেট ব্লক করার এবং ২০ লক্ষ মোবাইল কানেকশন পুনরায় যাচাই করার নির্দেশ জারি করেছে। আসলে বর্তমানে সাইবার ক্রাইম এবং অনলাইন স্ক্যাম (Online Scam) এতটাই বেড়ে গেছে যে, সরকার সব দিক দিয়ে এই অবৈধ কার্যকলাপ বন্ধ করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই জন্যই এই কাজে ব্যবহৃত সিমকার্ড যাচাই এবং মোবাইল হ্যান্ডসেটগুলিকে ব্লক করার আদেশ দেওয়া হয়েছে। DoT সমস্ত টেলিকম অপারেটরদের আগামী ৩১ শে মে-এর মধ্যে এই আদেশ কার্যকর করার কথা বলেছে। সংস্থার মতে, এই সিম কার্ডগুলি ভুয়ো কল এবং এসএমএসের মাধ্যমে অনলাইন প্রতারণা (Online Scam) কাজে ব্যবহার করা হচ্ছিল। এছাড়াও, এই সিম কার্ডগুলোর সাহায্যে কোটি কোটি টাকার জালিয়াতিও করা হয়েছে।

কিভাবে নম্বর যাচাই করা হবে ?

DoT জানিয়েছে, এই লক্ষ লক্ষ মোবাইল কানেকশন যাচাই করার জন্য ব্যবহারকারীদের পরিচয়পত্র এবং ঠিকানা পুনরায় যাচাই করতে হবে। আর এই যাচাইকরণ প্রক্রিয়াটি ১লা জুন থেকে শুরু হয়ে ৩১ শে জুন পর্যন্ত চলবে। এই সময় প্রত্যেক ব্যবহারকারী সংশ্লিষ্ট টেলিকম অপারেটরের অফিসে গিয়ে নম্বর যাচাই করতে সক্ষম হবেন।

এই পদক্ষেপের মাধ্যমে সরকার সাইবার অপরাধ এবং অনলাইন প্রতারণার (Online Scam) মতো অবৈধ কাজ গুলি কমাতে চাইছে। আর সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, এই পদক্ষেপ গ্রহণের ফলে ভবিষ্যতে এই ধরনের জালিয়াতির ঘটনা অনেক কমে আসবে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও DoT Online Scam-এর জন্য হাজার হাজার হ্যান্ডসেট ব্লক করেছে, যেগুলি দ্বারা সাইবার অপরাধ করা হচ্ছিল। আর এই ব্লকগুলি কোনো সাময়িক ব্লক নয়, কারণ একবার ব্লক করা হলে সেই হ্যান্ডসেটে ভবিষ্যতে অন্য কোনো সিম ঢুকিয়েও আর ব্যবহার করা যাবে না।