কবে অবসর নেবেন? আর কতদিন আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন? নিজের মুখে জবাব দিলেন রোহিত

রোহিত শর্মা (Rohit Sharma) এই মুহূর্তে ভারত তথা বিশ্বের অন্যতম তারকা ব্যাটসম্যান। তিনি দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে সফলভাবে অধিনায়কত্বও করে আসছেন। তবে ৩৭ বছর বয়সী…

রোহিত শর্মা (Rohit Sharma) এই মুহূর্তে ভারত তথা বিশ্বের অন্যতম তারকা ব্যাটসম্যান। তিনি দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে সফলভাবে অধিনায়কত্বও করে আসছেন। তবে ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার কবে অবসর নেবেন তা নিয়ে সম্প্রতিক সময়ে সাধারণ সমর্থক থেকে বিশেষজ্ঞদের একাধিক আলোচনা সামনে এসেছে। এবার এই বিষয়ে ভারতীয় অধিনায়ক নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন।

গত বছর ভারতে অনুষ্ঠিত হওয়া একদিনের বিশ্বকাপে রোহিত শর্মা ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে ফাইনালে পৌঁছে দিয়েছিলেন। তবে লিগ পর্যায়ে এটিও ম্যাচে না হারলেও শেষ পর্যন্ত ফাইনালে ব্লু বিগ্রেডরা অস্ট্রেলিয়ার কাছে হারের সম্মুখীন হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপেও রোহিত শর্মার ওপর বিসিসিআই ভরসা রেখেছে। কিন্তু এই বছর আইপিএলের আগে মুম্বাই ইন্ডিয়ানস এই ভারতীয় গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানকে নেতৃত্বের দায়িত্ব থেকে সরিয়ে দিয়ে বিতর্ক তৈরি করে।

তাই এই সবের মধ্যে অনেকেই মনে করছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) পর সম্ভবত রোহিত শর্মা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করতে পারেন। তবে সমস্ত জল্পনা উড়িয়ে এবার রোহিত শর্মা নিজের ভাবনা চিন্তা স্পষ্ট করে দিলেন। সম্প্রতি দুবাই আই ১০৩.৮ ইউটিউব চ্যানেলে ভারতীয় অধিনায়ক বলেন “আমার এই ক্রিকেট জীবনের যাত্রাটি দুর্দান্ত কাটছে। দীর্ঘ ১৭ বছর হয়ে গেলো। এখনও আশা করি আরও কয়েক বছর খেলবো এবং বিশ্ব ক্রিকেটে নিজের প্রভাব ফেলার চেষ্টা করবো।”

উল্লেখ্য চলমান আইপিএলে রোহিত শর্মা এখনও পর্যন্ত সেইভাবে প্রভাব ফেলতে পারেননি। তবে এখনও পর্যন্ত এই টুর্নামেন্টে মুম্বাইয়ের হয়ে তিনি ১৩ ম্যাচে ১ টি দুরন্ত শতরানের সঙ্গে মোট ৩৪৯ রান সংগ্রহ করেছেন। এছাড়াও রোহিত শর্মা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাট কোহলির পর ১৫১ ম্যাচে ৩৯৭৪ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকায় দ্বিতীয় স্থানে আছেন। এছাড়াও আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে রোহিত শর্মার ব্যাট থেকে ২৬২ ম্যাচে এখনও পর্যন্ত ১০৭০৯ রান এসেছে।