KKR এর মুকুটে নতুন পালক, যা পারেননি গম্ভীর-মরগ্যানরা, তা করে দেখালেন অধিনায়ক শ্রেয়াস

চলতি আইপিএল ২০২৪ (IPL 2024) এখন লিগপর্বের শেষ পর্যায়ে৷ আর হাতে গোনা কয়েকটি ম্যাচ বাকি রয়েছে। তবে এতক্ষণে পয়েন্ট তালিকায় প্রথম স্থান পাকা করে নিয়েছে…

চলতি আইপিএল ২০২৪ (IPL 2024) এখন লিগপর্বের শেষ পর্যায়ে৷ আর হাতে গোনা কয়েকটি ম্যাচ বাকি রয়েছে। তবে এতক্ষণে পয়েন্ট তালিকায় প্রথম স্থান পাকা করে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। এবছর আইপিএলে যেন আলাদারকম পারফরমেন্স করছে কেকেআর। যাই হোক, আইপিএলের ১৭ বছরের ইতিহাসে এর আগে দুইবার দুই নম্বরে শেষ করলেও, এই মরশুমেই প্রথমবার এক নম্বরে শেষ করতে চলেছে নাইটরা।

এবার আইপিএলে কেকেআরের এখনো একটি ম্যাচ খেলা বাকি। আগামী রবিবার গুয়াহাটিতে রাজস্থান রয়্যালসের (RR vs KKR) সাথে রয়েছে কেকেআরের শেষ ম্যাচটি। কিন্তু তারআগেই পয়েন্ট তালিকার শীর্ষস্থান নিজেদের নাম করে নিয়েছে শ্রেয়াস আইয়ারের (Shreyas Iyer) নেতৃত্বাধীন কেকেআর। যা এতবছরের আইপিএলের ইতিহাসে কোনো নাইট অধিনায়কই করে দেখাতে পারেননি।

গৌতম গম্ভীর (Gautam Gambhir) হোক কিংবা ইয়ন মরগ্যান (Eoin Morgan), দুজনেই কেকেআরকে আইপিএল ফাইনাল পর্যন্ত নিয়ে গেলেও, তাদের অধিনায়কত্বকালে কোনো মরশুমে পয়েন্ট তালিকায় প্রথম স্থানে শেষ করতে পারেনি। এদিকে মাত্র দুইবছর কেকেআরের হয়ে অধিনায়কত্ব করে সেই কৃতিত্ব অর্জন করে দেখিয়েছেন ভারতীয় দলের মিডিল অর্ডার তারকা শ্রেয়াস আইয়ার। চলতি আইপিএলে ব্যাট হাতে সেরকম নজর কাড়তে না পারলেও, অধিনায়কত্বের মাধ্যমে দারুণ সুনাম অর্জন করেছেন তিনি। যদিও মাঠের বাইরে মেন্টর হিসাবে গুরুদায়িত্ব পালন করছেন গৌতম গম্ভীর।

প্রসঙ্গত, গৌতম গম্ভীরের ৭ বছরের অধিনায়কত্বকালে ২ বার পয়েন্ট তালিকায় দুই নম্বর স্থানে শেষ করেছিল তৎকালীন কেকেআর। সেই বছর দুটি ছিল ২০১২ এবং ২০১৪, যে বছরগুলিতে কেকেআরই শিরোপা নিজেদের নাম করেছিল। অন্যদিকে ইয়ন মরগ্যানের অধিনায়কত্বকালে কেকেআর ফাইনাল খেলেছিল ২০২১ সালে। ওই বছরে পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে শেষ করেছিল কেকেআর।