HP, Asus, Lenovo-দের চাপে ফেলতে টাচ স্ক্রিন যুক্ত MacBook আনছে Apple

Apple বরাবরই টাচ-এনাবল ল্যাপটপ নিয়ে আসার বিপক্ষে ছিল। কেননা টেক জায়ান্টটি মনে করতো, ল্যাপটপে টাচ-প্যানেল ভালভাবে কাজ করে না। ফলে একান্তই যদি কেউ বড় স্ক্রিনে…

Apple বরাবরই টাচ-এনাবল ল্যাপটপ নিয়ে আসার বিপক্ষে ছিল। কেননা টেক জায়ান্টটি মনে করতো, ল্যাপটপে টাচ-প্যানেল ভালভাবে কাজ করে না। ফলে একান্তই যদি কেউ বড় স্ক্রিনে টাচ ইন্টারফেস ব্যবহারের অনুভূতি পেতে চান, তবে আইপ্যাড (iPad) ব্যবহারের পরামর্শ দিয়েছিল সংস্থার কর্ণধার টিম কুক (Tim Cook)। অবশ্য পারফরম্যান্সের পাশাপাশি আরেকটি কারণেও টাচ-স্ক্রিন যুক্ত ম্যাক নিয়ে আসার বিরুদ্ধে ছিল Apple। আশঙ্কা ছিল আইপ্যাড -এর সেল ক্ষতিগ্রস্থ হওয়ার।

কিন্তু এখন Asus, HP, Dell -এর মতো উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারী সংস্থাগুলি টাচ স্ক্রিনের সাথে ল্যাপটপ লঞ্চ করার কাজ ব্যাপকভাবে চালিয়ে যাচ্ছে। যেকারণে মনে হচ্ছে, Apple তাদের মতাদর্শ ও আশঙ্কা উভয়ই ভুলে স্রোতে গা ভাসানোর সিদ্ধান্ত নিয়েছে। আসলে হালফিলে খবর পাওয়া গেছে, টিম কুকের সংস্থাটি একটি নতুন প্রজেক্টের উপর কাজ করছে। যার অধীনে টাচ স্ক্রিন যুক্ত ম্যাক (Mac) ল্যাপটপ তৈরি করা হবে।

সাম্প্রতিক সময়ে ম্যাক ল্যাপটপের জনপ্রিয়তা যথেষ্ট উর্দ্ধমুখী। এমনকি আইপ্যাড লাইনআপের তুলনায় ল্যাপটপ বিক্রি করে অধিক রেভেনিউ উপার্জন করেছে অ্যাপল। ফলে স্বাভাবিকভাবেই সংস্থাটি, তাদের কম্পিউটারের সেল পারফরম্যান্স যাতে ভালো থাকে তার সবরকম প্রচেষ্টা করছে। যেকারণেই হয়তো টাচ-প্যানেল যুক্ত ম্যাকবুক নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রখ্যাত অ্যাপল ডিভাইস বিশ্লেষক মার্ক গুরম্যান (Mark Gurman) ব্লুমবার্গে প্রকাশিত একটি লেটেস্ট রিপোর্টে দাবি করেছেন যে, টেক জায়ান্টটি ২০২৫ সালে তাদের প্রথম টাচ-স্ক্রিন ম্যাকবুক ল্যাপটপ বাজারে উন্মোচন করবে।

রিপোর্টে আরো বলা হয়েছে যে, টাচ স্ক্রিনের সাথে আসন্ন ম্যাকবুক প্রো (MacBook Pro) মডেলটি হুবহু বিদ্যমান ল্যাপটপের মতোই দেখতে হবে। অর্থাৎ ট্র্যাকপ্যাড এবং কীবোর্ড সহ লঞ্চ করা হবে। তবে অতিরিক্তভাবে টাচ-সেন্সিবিলিটি ও জেসচার মোড সাপোর্ট উপলব্ধ করা হবে, আইফোন (iPhone) ও আইপ্যাড (iPad) -এর মতো। এছাড়াও দাবি করা হয়েছে যে, এই নয়া ল্যাপটপটি আগমনের পর অ্যাপল এক এক করে তাদের অন্যান্য বিদ্যমান ম্যাক মডেলগুলিতেও টাচ সাপোর্ট দেবে।

এদিকে ম্যাকবুক প্রো আপডেটের অংশ হিসাবে, অ্যাপল হয়তো LCD স্ক্রিনের পরিবর্তে OLED ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করবে। আসলে LCD -এর তুলনায় OLED স্ক্রিন অধিক উজ্জ্বল এবং আরও প্রাণবন্ত রং অফার করে। জানিয়ে রাখি, আইফোন, আইপ্যাড প্রো এবং টাচ-প্রযুক্তি সমর্থিত ওয়াচে ইতিমধ্যেই OLED ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। তাই আসন্ন ম্যাকবুক -কে OLED স্ক্রিনের সাথে লঞ্চ করার সম্ভাবনা ব্যাপক।