60 হাজারের কমেই কিনুন দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার, 10,000 টাকা ছাড় দিচ্ছে Ampere

কেন্দ্রের ফেম-টু ভর্তুকির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর দেশজুড়ে ইলেকট্রিক বাইক ও স্কুটারের দাম বেশ কিছুটা বেড়েছে। তবে অতিরিক্ত খরচের বোঝা যাতে ক্রেতাদের টানতে না…

কেন্দ্রের ফেম-টু ভর্তুকির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর দেশজুড়ে ইলেকট্রিক বাইক ও স্কুটারের দাম বেশ কিছুটা বেড়েছে। তবে অতিরিক্ত খরচের বোঝা যাতে ক্রেতাদের টানতে না হয়, তার জন্যও ব্যবস্থা নিচ্ছে নির্মাতারা। যেমন এবার গ্রীভস ইলেকট্রিক মোবিলিটির (Greaves Electric Mobility) ইভি টু-হুইলার তৈরির শাখা অ্যাম্পিয়ার (Ampere) তাদের Ampere Reo Li Plus ও Magnus বৈদ্যুতিক স্কুটারের দাম ১০,০০০ টাকা পর্যন্ত কমানোর ঘোষণা করেছে।

Ampere Magnus ও Reo Li Plus ই-স্কুটারের দাম কমল

উল্লেখ্য, বর্তমানে ভারতে পাঁচটি ইলেকট্রিক স্কুটার বিক্রি করে অ্যাম্পিয়ার। Magnus মডেলটি দুই ভ্যারিয়েন্টে কেনা যায় – Magnus EX ও Magnus LT। আগে এই মডেলদ্বয়ের দাম ছিল যথাক্রমে ১,০৪,৯০০ টাকা ও ৯৩,৯০০ টাকা (এক্স-শোরুম)। বর্তমানে এগুলি ১০,০০০ টাকা ও ৯,০০০ টাকা সস্তা হয়েছে। ফলে এখন স্কুটি দুটি কিনতে খরচ পড়বে যথাক্রমে ৯৪,৯০০ টাকা ও ৮৪,৯০০ টাকা।

অন্যদিকে Reo Li Plus এখন মাত্র ৫৯,৯৯০ টাকাতেই বাড়ি আনা যাবে। পূর্বে দাম ছিল ৬৯,৯০০ টাকা। উপরের প্রতিটি মূল্য এক্স-শোরুম প্রাইস অনুযায়ী। উক্ত মডেলগুলি ছাড়া বাকি স্কুটারগুলির দামে হেরফের ঘটায়নি কোম্পানি। প্রসঙ্গত, Ampere Reo Li Plus একটি ১.৩ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাকে ছোটে। ফুল চার্জে ৭০ কিলোমিটার রেঞ্জ দেয় এটি। প্রতি ঘন্টায় টপ স্পিড ২৫ কিলোমিটার।

অন্যদিকে, Ampere Magnus EX-এ শক্তির উৎস হিসাবে রয়েছে একটি ১,২০০ ওয়াট ইলেকট্রিক মোটর এবং ১.৬৮ কিলোওয়াট ব্যাটারি প্যাক। সম্পূর্ণ চার্জ দিলে এটি থেকে ৮০-১০০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে। প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ৫৩ কিলোমিটার। Ampere Magnus LT-এর রেঞ্জ এবং টপ স্পিড যথাক্রমে ৮০ কিলোমিটার ও ৪৫ কিলোমিটার/ঘন্টা।