Best Car Features: AC ছাড়াই গরমে আরাম পাবেন, গাড়িতে এই ফিচার্স থাকলে কেল্লাফতে

সময়ের সাথে পা মিলিয়ে গাড়িতে বাড়ছে ফিচার্সের সংখ্যা। অত্যাধুনিক প্রযুক্তির উপর ভর করে নতুন লঞ্চ হওয়া গাড়িতে বৈশিষ্ট্যের সম্ভার উজাড় করে দিতে কার্পণ্যবোধ করছে না…

সময়ের সাথে পা মিলিয়ে গাড়িতে বাড়ছে ফিচার্সের সংখ্যা। অত্যাধুনিক প্রযুক্তির উপর ভর করে নতুন লঞ্চ হওয়া গাড়িতে বৈশিষ্ট্যের সম্ভার উজাড় করে দিতে কার্পণ্যবোধ করছে না কোম্পানিগুলি। ফলে কোন ধরনের ফিচার যুক্ত গাড়ি কিনলে বেশি লাভজনক হবে, তা নিয়ে ক্রেতাদের মনে দেখা দেয় বিভ্রান্তি। সেজন্য আজকের এই প্রতিবেদনে গাড়ির অত্যাধুনিক পাঁচটি ফিচার্স সম্পর্কে আলোচনা করা হল, যেগুলির সাহায্যে গাড়ি চালানো আরও সহজ হয়ে উঠবে এবং গাড়ি চালানোতে আলাদা অভিজ্ঞতা আসবে।

অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল

আধুনিক দিনের কিছু গাড়িতে অন্যতম জনপ্রিয় বৈশিষ্ট্য হিসেবে অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোলের দেখা মেলে। এতে গ্রীষ্মের দাবদাহে ভ্রমণ আরামদায়ক হয়ে ওঠে। এই ফিচার গাড়ির ভেতর সবসময় একটি নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখে। ফলে গাড়ির বাইরে অত্যাধিক গরম থাকলেও ভেতরে তা অনুভূত হয় না।

ভেন্টিলেটেড সিট

গরমে গাড়িতে চাপলে যাত্রীদের স্বাভাবিকভাবেই কষ্ট হয়। বিশেষত পেছনের অংশে। কারণ এখানে বাতাস পৌঁছাতে পারে না। কিন্তু এই সমস্যা সমাধানের পথ দেখিয়েছে ভেন্টিলেটেড সিট। এই ব্যবস্থাই সিটের ছোট ছিদ্র দিয়ে বাতাস পৌঁছাতে পারে। হলে গরমে দীর্ঘক্ষণ সিটে বসে থাকতে কষ্ট হয় না।

হেড-আপ ডিসপ্লে

হেড-আপ ডিসপ্লে এমন এক ফিচার্স যার ফলে গাড়ি চালানোর সময় কোন গুরুত্বপূর্ণ তথ্য দেখার জন্য রাস্তা থেকে চালককে চোখ ফেরাতে হয় না। এই ব্যবস্থায় চোখের সামনে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য যেমন গতিবেগ, নেভিগেশন ডিরেকশন ট্রান্সপারেন্ট স্ক্রিনে চোখের সামনেই ভেসে ওঠে। এটি গাড়ি চালানোর সময় চালকের ঝুঁকি কমায়।

অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা ADAS

গাড়ি চালানোর সময় সুরক্ষা সর্বাধিক প্রাধান্য পায়। এক্ষেত্রে অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেমের জবাব নেই। এর আওতায় রয়েছে একাধিক সুরক্ষা জনিত ফিচার্স। যেমন – লেন অ্যাসিস্ট, স্পিড অ্যাসিস্ট, ক্রুজ কন্ট্রোল ইত্যাদি। এই ব্যবস্থায় সেন্সর এবং ক্যামেরার মাধ্যমে গাড়ির আশপাশের অবস্থা সম্পর্কে জানা যায়। এটি সম্ভাব্য দুর্ঘটনার আগে সতর্ক করে দেয় চালককে।

ওয়্যারলেস কানেক্টিভিটি

বর্তমান দিনের গাড়িতে ওয়্যারলেস কানেক্টিভিটি অপশন একটি সাধারণ বৈশিষ্ট্য। যেমন ব্লুটুথ। এর মাধ্যমে স্মার্টফোনের সাথে কানেক্ট করা হয়। ফলে গাড়ির ডিসপ্লেতে নেভিগেশন, মিউজিক, ফোন কল ও এসএমএস অ্যালার্ট ভেসে ওঠে।