WhatsApp ব্যবহার করলে সাবধান, প্রোফাইল ফটো ব্যবহার করে চলছে প্রতারণা

বর্তমানে বন্ধু এবং আত্মীয়ের ছদ্মবেশে WhatsApp-এ ভিন্ন ভিন্ন নম্বর দিয়ে মেসেজ করে লোক ঠকাতে শুরু করেছে প্রতারকেরা। তাই আপনি যদি কখনো কোনো পরিচিত ব্যক্তিকে আলাদা…

বর্তমানে বন্ধু এবং আত্মীয়ের ছদ্মবেশে WhatsApp-এ ভিন্ন ভিন্ন নম্বর দিয়ে মেসেজ করে লোক ঠকাতে শুরু করেছে প্রতারকেরা। তাই আপনি যদি কখনো কোনো পরিচিত ব্যক্তিকে আলাদা নম্বর থেকে মেসেজ করে টাকা চাইতে দেখেন, তাহলে অবশ্যই ওই ব্যক্তির পরিচয় যাচাই করে নেবেন। কারণ, সম্প্রতি হিমাংশু রাওয়াত নামের এক ২৮ বছর বয়সী যুবক এইরকমই একটি প্রতারণার শিকার হয়েছেন।

আসলে, উত্তরপ্রদেশের রাজধানী লক্ষ্ণৌ-এর উন্নাও জেলার বাসিন্দা হিমাংশু রাওয়াত জানিয়েছেন, তার প্রোফাইল ফটো ব্যবহার করে প্রতারকেরা তার কলেজের চার বন্ধুকে টাকা পাঠানোর জন্য WhatsApp-এ মেসেজ পাঠায়। আর, এই ঘটনাটি তখন প্রকাশ্যে আসে যখন হিমাংশুর এক বন্ধু তাকে ফোন করে জানায় যে, কেউ একজন হিমাংশুর প্রোফাইল ফটো ব্যবহার করে তাকে মেসেজ করে ২,০০০ টাকা পাঠাতে বলছে। যদিও সন্দেহের বশে হিমাংশুর বন্ধু ইউপিআই আইডি চাইলে দেখে যে সেটি অভিষেক নামের কোনো এক ব্যক্তির। তারপর সে নিশ্চিত হয়ে যায় যে তার সাথে প্রতারণা করা হচ্ছে এবং সঙ্গে সঙ্গে সে ফোন করে হিমাংশুকে সম্পূর্ণ ঘটনাটি জানায়।

এছাড়াও, হিমাংশুর অন্যান্য বন্ধুরাও তার সাথে যোগাযোগ করে এই কথা জানায়। আর তারপর হিমাংশু তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে স্ট্যাটাস দিয়ে সকলকে সতর্ক থাকার পরামর্শ দেয়। পাশাপাশি সে ভারত সরকারের টেলিযোগাযোগ বিভাগের ১৯৩০ টোল ফ্রি নম্বরে ফোনও করে এবং পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালেও অভিযোগ দায়ের করে।

কিভাবে সাইবার জালিয়াতি থেকে নিজেকে রক্ষা করবেন?

  • যোগাযোগের বিবরণ অনলাইনে শেয়ার করার সময় সতর্কতা অবলম্বন করুন।
  • যদি কেও কল, ইমেল অথবা টেক্সট মেসেজের মাধ্যমে ব্যক্তিগত এবং সংবেদনশীল তথ্য জানতে চায়, তাহলে অবিলম্বে সতর্ক হয়ে যাবেন।
  • অজানা সোর্স থেকে আসা কোনো মেসেজের লিঙ্কে কখনো ক্লিক করবেন না অথবা অজানা সোর্স থেকে কোনো কিছু ডাউনলোড করবেন না।
  • শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
  • মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন এনাবল করুন।
  • সংবেদনশীল ডেটা রক্ষা করতে এনক্রিপশন এবং বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করুন।