iPhone 7 ব্যবহারকারীদের প্রায় 30 হাজার টাকা দিচ্ছে Apple, কারা পাবেন

প্রায় ৫ বছর আগে অর্থাৎ ২০১৯ সালে আমেরিকা নিবাসী বহু iPhone 7 এবং iPhone 7 Plus ব্যবহারকারী Apple -এর বিরুদ্ধে ‘ওয়ারেন্টি লঙ্ঘন’ এবং ‘গ্রাহক সুরক্ষা…

প্রায় ৫ বছর আগে অর্থাৎ ২০১৯ সালে আমেরিকা নিবাসী বহু iPhone 7 এবং iPhone 7 Plus ব্যবহারকারী Apple -এর বিরুদ্ধে ‘ওয়ারেন্টি লঙ্ঘন’ এবং ‘গ্রাহক সুরক্ষা আইন লঙ্ঘন’ -এর গুরুতর অভিযোগ এনেছিল। অভিযোগ ছিল, এই ফোনগুলির অডিও বিভাগে সমস্যা আছে। যার দরুন সঠিকভাবে সাউন্ড শোনা যায়না। এক্ষেত্রে বহু অভিযোগকারীর দাবি ছিল, সমস্যাটি অডিও আইসি চিপের সাথে সম্পর্কিত এবং উৎপাদন-জনিত ত্রুটির জন্য সৃষ্ট।

মনে হচ্ছে, ২০২৪ সালে এসে এই মামলার নিষ্পত্তি ঘটতে চলেছে। আসলে শুরুতে টেক জায়ান্টটি নিজেদের ভুল স্বীকার করতে নারাজ ছিল। তবে মামলার বয়স বাড়তে থাকায় হয়তো ধৈর্য্যের বাঁধ ভেঙে যায় সংস্থার। তাই চলতি বছরে এসে অ্যাপল এবং অভিযোগকারীরা একটা মীমাংসায় পৌঁছাতে রাজি হয়েছে। এক্ষেত্রে অ্যাপল ৩৫ মিলিয়ন ডলার বা ৩.৫ কোটি টাকার বিনিময়ে সমঝোতা করতে সম্মত হয়েছে।

যার দরুন এখন মামলা দায়ের করা আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস অভিযোগকারীরা টেক জায়ান্টটির কাছ থেকে খুব শীঘ্রই ‘কেস সেটেলমেন্ট অ্যামাউন্ট’ হিসাবে কিছু পরিমাণ টাকা পাবেন। এক্ষেত্রে অভিযোগকারীদের ক্ষতিপূরণ পাওয়ার জন্য আবেদন করতে হবে, যা করার শেষ তারিখ ৩রা জুন। তবে এই ৮ বছরে পুরানো আইফোনগুলির মালিকরা তখনই শুধুমাত্র ক্ষতিপূরণ পাবেন, যখন তারা অ্যাপল দ্বারা প্রযোজ্য কয়েকটি শর্ত পূরণ করবেন।

সংস্থা দ্বারা ঘোষিত শর্তে বলা হয়েছে ১৬ই সেপ্টেম্বর ২০১৬ থেকে ৩রা জানুয়ারী ২০২৩ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের যেসকল বাসিন্দারা iPhone 7 বা iPhone 7 Plus কিনেছেন এবং Apple এর কাছে ডিভাইসের সাউন্ড-স্পিকার, সাউন্ড-মাইক্রোফোন, সাউন্ড-রিসিভার, আকস্মিক রিস্টার্ট / শাটডাউন্ড / পাওয়ার অন -এর মতো ইস্যু সম্পর্কে অভিযোগ জানিয়েছেন, তারাই ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য।

এক্ষেত্রে যারা অডিও সমস্যা সম্পর্কে সংস্থার কাছে অভিযোগ নথিভুক্ত করেছেন এবং মেরামত বা প্রতিস্থাপনের জন্য অর্থ প্রদান করেছেন তারা ৩৪৯ ডলার (প্রায় ২৯,১০০ টাকা) পর্যন্ত ক্ষতিপূরণ পাওয়ার জন্য যোগ্য হবেন। আবার যারা Apple এর কাছে সমস্যার কথা জানিয়েছেন কিন্তু মেরামত বা প্রতিস্থাপনের জন্য অর্থ প্রদান করেননি তাদের ক্ষতিপূরণ হিসাবে সর্বোচ্চ ১২৫ ডলার (প্রায় ১০,৪০০ টাকা) প্রদান করা হবে। এছাড়া জানা গেছে, কিছু ব্যতিক্রমী পরিস্থিতির ক্ষেত্রে মামলা নিষ্পত্তির জন্য যোগ্য iPhone 7 ব্যবহারকারীদের সর্বনিম্ন ৫০ ডলার (৪,২০০ টাকা) ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে Apple৷

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন