KKR: ইতিহাস গড়ল কেকেআর, আইপিএল ইতিহাসে সব‌ দলকে পিছনে ফেলে এই রেকর্ড করল নিজেদের নামে

কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) একমাত্র দল হিসাবে এই বছর আইপিএলের (IPL 2024) প্রথম থেকেই ধারাবাহিকভাবে অসাধারণ পারফরম্যান্স করে আসছে। গতকাল বৃষ্টির জন্য রাজস্থান…

কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) একমাত্র দল হিসাবে এই বছর আইপিএলের (IPL 2024) প্রথম থেকেই ধারাবাহিকভাবে অসাধারণ পারফরম্যান্স করে আসছে। গতকাল বৃষ্টির জন্য রাজস্থান রয়্যালসের বিপক্ষে নাইটদের লিগ পর্যায়ের শেষ ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। তবে তার আগেই কলকাতা কোয়ালিফায়ার ১-এ নিজেদের জায়গা পাকা করে নিয়েছিল। এবার নাইট বাহিনী এই বছর আইপিএলে লিগ তালিকায় শীর্ষস্থানে শেষ করার সঙ্গে সঙ্গে একটি অনন্য রেকর্ড স্থাপন করলো।

এই বছর আইপিএলের আগে কলকাতা নাইট রাইডার্সে মেন্টর হিসাবে যোগ দিয়ে গৌতম গম্ভীর দলে একাধিক পরিবর্তন ঘটিয়েছেন। এর ফলে ওপেনার হিসাবে সুনীল নারিন আবার ফিরে এসে ব্যাট হাতে সবচেয়ে বেশি সফলতা পেয়েছেন। তিনি এখনও পর্যন্ত ১২ ম্যাচে মোট ৪৬১ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় উপরের দিকে আছেন। এর ফলে কলকাতা ১৪ ম্যাচর মধ্যে এখনও পর্যন্ত ৯ ম্যাচে জয় তুলে নিয়ে ২০ পয়েন্টের সঙ্গে পয়েন্ট তালিকায় শীর্ষে অবস্থান করছে। তবে তারা বৃষ্টির কারণে গুজরাট টাইটান্স এবং রাজস্থান রয়্যালসের বিপক্ষে শেষ ২ ম্যাচে খেলার সুযোগ পায়নি।

অন্যদিকে লিগ পর্যায়ের শীর্ষে শেষ করার সঙ্গে সঙ্গে কলকাতা নাইট রাইডার্সে এই বছর +১.৪২৮ রান রেট সংগ্রহ করেছে। শ্রেয়াস আইয়ারের নেতৃত্বে এই রান রেটের জন্য নাইট বাহিনী সর্বকালের আইপিএল রেকর্ড স্থাপন করেছে। এর আগে মুম্বাই ইন্ডিয়ান্স ২০২০ সালে +১.১০৭ রান রেট নিয়ে লিগ পর্যায়ের রেকর্ড গড়েছিল।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান রেট সংগ্রহকারী দলের তালিকা:

কলকাতা নাইট রাইডার্স- +১.৪২৮ (২০২৪)
মুম্বাই ইন্ডিয়ান্স- +১.১০৭ (২০২০)
মুম্বাই ইন্ডিয়ান্স- +১.০৮৪ (২০১০)
রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু- +১.০৩৭ (২০১৫)
পাঞ্জাব কিংস- +০.৯৬৮ (২০১৪)
চেন্নাই সুপার কিংস- +০.৯৫১ (২০০৯)
রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু- +০.৯৩২ (২০১৬)

উল্লেখ্য কলকাতা নাইট রাইডার্স ২১ মে কোয়ালিফায়ার ১-এ নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামবে। এর সঙ্গে এই বছর আইপিএলের ফাইনাল ম্যাচটি ২৬ মে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।