MS Dhoni: অবসর নিয়ে মুখ খুললেন মাহি, পরের সিজন খেলবেন নাকি ফিরবেন না, জানিয়ে গেলেন CSK ম্যানেজমেন্টকে

মাঠের বাইরে ১১০ মিটার ছক্কা ব্যাটিং দলের জন্য হুমকি হিসাবে প্রমাণিত হওয়ার ঘটনা বিরল, তবে শনিবার বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে এমএস ধোনি (MS Dhoni) এবং চেন্নাই…

মাঠের বাইরে ১১০ মিটার ছক্কা ব্যাটিং দলের জন্য হুমকি হিসাবে প্রমাণিত হওয়ার ঘটনা বিরল, তবে শনিবার বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে এমএস ধোনি (MS Dhoni) এবং চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings)জন্য ঠিক এটিই ঘটেছিল, যখন আইপিএল ২০২৪-এ (IPL 2024) ডু-অর-ডাই ম্যাচে, ধোনি শেষ ওভারের প্রথম বলে পেসার যশ দয়ালকে একটি শক্তিশালী ছক্কা মেরেছিলেন। বলটি হারিয়ে গিয়েছিল এবং প্রতিস্থাপন করতে হয়েছিল। বাঁহাতি পেসার যশ দয়াল একটি ড্রাই বল পেয়েছিলেন, যা তার পক্ষে নিয়ন্ত্রণ করা সহজ ছিল। পরের বলেই ধোনি স্লোয়ার বলে উইকেট ছুঁড়ে বাউন্ডারির সাইডে ক্যাচ দেন। চেন্নাই শুধু ম্যাচ হারেনি, প্লে অফেও উঠতে পারেনি, এভাবেই চিপকে নিজের শেষ আইপিএল ম্যাচ খেলার প্রতিশ্রুতি পূরণ করতে পারেননি ধোনি।

এই হারের পর প্রথম ক্রিকেটার হিসেবে রবিবার সকালে আইপিএল ছেড়ে নিজের বাড়ির উদ্দেশে রওনা দেন ৪২ বছর বয়সী এই কিংবদন্তি ক্রিকেটার। তবে সিএসকে শিবিরে একটা ধারণা তৈরি হয়েছে যে শনিবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে হারই ধোনির শেষ পরাজয় নাও হতে পারে। ঘনিষ্ঠ একটি সূত্র টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছে, ”ধোনি সিএসকে-র কাউকে বলেনি যে সে চলে যাচ্ছে। তিনি ম্যানেজমেন্টকে বলেছেন যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে তিনি কয়েক মাস অপেক্ষা করবেন।”

সিএসকে ম্যানেজমেন্ট আশা করছে ধোনি আরও একটি আইপিএল খেলবে। এর পেছনে বড় কারণ ধোনির ব্যাটিং ও উইকেটকিপিং ফর্ম। এমনকি ১৮ মে রাতেও ২০০-র কাছাকাছি স্ট্রাইক রেটে ২৫ রান তুলেছিলেন, যা রবীন্দ্র জাদেজা বা শিবম দুবের চেয়ে ভাল ছিল। ধোনি চার ওভার ব্যাট করেছিলেন এবং উইকেটের মধ্যে দৌড়াতে স্বচ্ছন্দ ছিলেন। ধোনি যে হাঁটুর চোট নিয়ে খেলছিলেন, সেই চোটও ধীরে ধীরে সেরে উঠছিল। রানিং বিটুইন দ্য উইকেটে তিনি কোনো অস্বস্তি বোধ করেনি এবং এটা একটা প্লাস। আগামী বছর হতে চলেছে এই মেগা নিলাম। মনে করা হচ্ছে দলগুলি সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড় ধরে রাখতে পারবে। আশা করা হচ্ছে যে সিএসকে অবশ্যই রুতুরাজ গায়কোয়াড, রবীন্দ্র জাদেজা, শিবম দুবে এবং মাথিশা পাথিরানাকে ধরে রাখবে।

এমন পরিস্থিতিতে নিলামে গিয়ে খুব দামি বিক্রি না করে সর্বনিম্ন পারিশ্রমিকের স্লট থেকে ধোনিকে ধরে রাখা যেতে পারে। চেন্নাইয়ের হয়ে ‘ইমপ্যাক্ট সাব’ প্লেয়ারের ভূমিকায় খেলতে করতে পারেন তিনি। আগামী আইপিএলের জন্য বিসিসিআই ‘ইমপ্যাক্ট সাব’ নিয়ম বহাল রাখে নাকি বাতিল করে দেয়, সেটাই এখন দেখার। এই নিয়ম ধোনিকে শেষ দুই ওভার নিজেকে বাঁচিয়ে রেখে বাড়তি ব্যাটসম্যানদের খেলাতে সাহায্য করে। বিসিসিআই যদি এই নিয়ম তুলে দেয়, তাহলে মাত্র ১২ বলের জন্য একজন ব্যাটসম্যান রাখা কোনও দলের পক্ষে বাস্তবসম্মত হবে না। মনে করা হচ্ছে, মাহির ওপরই আগামী বছর খেলা বা অবসরের সিদ্ধান্ত ছেড়ে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।