উত্তর-পূর্বে ক্রিকেটের চল বাড়াতে বড় উদ্যোগ BCCI-এর, আগমী‌ বছরে উঠে আসবে একাধিক ক্রিকেটার

বর্তমানে ক্রিকেট খেলার প্রসার সম্পূর্ণ ভারতেই। কারণ, এই দেশের সবথেকে জনপ্রিয় খেলা হল ক্রিকেট। তবে ক্রিকেট খেলার প্রতি ভালোবাসা ভারতের প্রতিটি রাজ্যে থাকলেও, ঠিকঠাক সুযোগ…

বর্তমানে ক্রিকেট খেলার প্রসার সম্পূর্ণ ভারতেই। কারণ, এই দেশের সবথেকে জনপ্রিয় খেলা হল ক্রিকেট। তবে ক্রিকেট খেলার প্রতি ভালোবাসা ভারতের প্রতিটি রাজ্যে থাকলেও, ঠিকঠাক সুযোগ না পাওয়ায় অনেক রাজ্য থেকে ক্রিকেটার ভারতীয় দলের (Indian Cricket Team) মঞ্চ পর্যন্ত উঠে আসতে পারে না। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বেশ কিছু রাজ্য এমন রয়েছে। যারা ঠিকঠাক কোচিংয়ের সুবিধা না পাওয়ায় তাদের প্রতিভা দেখানোর জায়গা পায় না।

তাই এবার সেইসব রাজ্যের ক্রিকেটে উন্নতিসাধন করতে তার উপর দৃষ্টি আরোপ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। আজ তথা সোমবার বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah) জানিয়েছেন, “উত্তর-পূর্বে বিসিসিআইয়ের আসন্ন অত্যাধুনিক ইনডোর প্রশিক্ষণ সুবিধার ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পেরে খুবই গর্বিত।” এছাড়া তিনি জানিয়েছেন ভারতের উত্তর-পূর্বে মোট ৬ টি রাজ্যে বিসিসিআই থেকে ক্রিকেটের সমস্তরকম প্রশিক্ষণের দ্রব্য সরবরাহ করা হবে।

উপরিউক্ত ৬ টি রাজ্য হল অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh), মনিপুর (Manipur), মেঘালয় (Meghalaya), মিজোরাম (Mizoram), নাগাল্যান্ড (Nagaland) এবং সিকিম (Sikkim)। এই রাজ্যগুলিতে ক্রিকেটের প্রশিক্ষণের জন্য ইনডোর ক্রিকেট অ্যাকাডেমি চালু করতে চলেছে। যেখানে বিসিসিআই থেকে আধুনিক ইনডোর নেট, ইনডোর সুইমিং পুল এবং ফিটনেস সেন্টার অথবা জিমের ব্যাবস্থা করা হবে। আগামী দিনে আইপিএলে এবং ভারতীয় ক্রিকেটে সেখানকার ক্রিকেটারদের দেখার জন্য এই পরিকল্পনা নিতে চলেছে বিসিসিআই।

প্রসঙ্গত, যদি সবকিছু ঠিকঠাক চলে তাহলে আগামী কিছু বছরের মধ্যে আমরা বেশ কিছু ক্রিকেটারকে আইপিএলের মতো মঞ্চে দেখতে পাবো। এছাড়া ভারতীয় দলেও দেখতে পারা যেতে পারে ওইসব রাজ্যের ক্রিকেটারদের। এছাড়া এই বিষয়গুলি সেখানকার ছেলে মেয়েদের উদ্ধুদ্ধ করবে ক্রিকেট খেলার প্রতি। যারা এতদিন টাকার অভাবে নিজেদের ইচ্ছাকে বিসর্জন করে এসেছে, এখন থেকে আর সেইসব করতে হবে না। প্রতিভা থাকলেই সেটি দেখানোর সুযোগ পাবে স্থানীয়রা।