IPL 2024 Playoffs: SRH নয়, এই দুটি দল এবছর আইপিএল ফাইনাল খেলবে, ভবিষ্যৎবাণী এবিডির

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই বছরের আইপিএল (IPL 2024) এখন জমে উঠেছে। ইতিমধ্যেই টুর্নামেন্টের লিগ পর্যায়ে একাধিক অঘটনের মধ্য দিয়ে দলগুলি প্লে-অফে নিজেদের জায়গা করে নিয়েছে।…

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই বছরের আইপিএল (IPL 2024) এখন জমে উঠেছে। ইতিমধ্যেই টুর্নামেন্টের লিগ পর্যায়ে একাধিক অঘটনের মধ্য দিয়ে দলগুলি প্লে-অফে নিজেদের জায়গা করে নিয়েছে। তাই কোন দুই দল এই বছর আইপিএলের ফাইনালে পৌঁছাবে তা নিয়ে এখন সাধারণ সমর্থক থেকে ক্রিকেট বিশেষজ্ঞদের মধ্যে নানা রকম আলোচনা সামনে আসছে। এবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bangaluru) প্রাক্তন তারকা এবি ডিভিলিয়ার্স (AB de Villiers) এই বিষয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

চলমান আইপিএলের লিগ পর্যায়ে একাধিক দলের অসাধারণ পারফরম্যান্স সমর্থকদের মুগ্ধ করেছে। এই টুর্নামেন্টের ইতিহাসে এক ইনিংসের সর্বোচ্চ রানের তালিকার শীর্ষ চার রেকর্ড উল্লেখযোগ্যভাবে এই বছরই ঘটেছে। এই বছর টুর্নামেন্টে সানরাইজার্স হায়দ্রাবাদ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে এক ইনিংসে ২৮৭ রান সংগ্রহ করে আইপিএলের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রানের ইতিহাস তৈরি করে। অন্যদিকে দুরন্ত পারফরমেন্স করে এই বছর আইপিএলের প্লে অফে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders), সানরাইজার্স হায়দ্রাবাদ, রাজস্থান রয়্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু জায়গা করে নিয়েছে।

এই দলগুলির মধ্যে থেকে এবার কোন দুই দল ফাইনালে পৌঁছাতে পারে তা নিয়ে দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এবি ডেভিলিয়ার্স নিজের বক্তব্য প্রকাশ করলেন। তিনি বলেন, “আমার মতে কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু আইপিএল ২০২৪-এর ফাইনাল খেলবে।” উল্লেখ্য ডেভিলিয়ার্স দীর্ঘদিন ধরে ব্যাঙ্গালুরুর হয়ে অংশগ্রহণ করে অতিতে একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন। এই বছর ফাফ ডুপ্লেসিসের নেতৃত্বে আরসিবি প্রথমদিকে ধারাবাহিকভাবে হারের সম্মুখীন হয়ে বিপর্যয়ের মুখে পড়ে।

তবে শেষ ৬ ম্যাচে পরপর অবিশ্বাস্যভাবে জয় তুলে নিয়ে ব্যাঙ্গালুরু শেষ পর্যন্ত প্লে-অফে নিজেদের জায়গা করে নিয়েছে। অন্যদিকে কলকাতা নাইট রাইডার্স এই বছর আইপিএলে প্রথম থেকেই দুরন্ত পারফরম্যান্স করে ভক্তদের আত্মবিশ্বাস ফিরেয়ে আনে। ফলে তারা আইপিএলের লিগ পর্যায়ে ১৪ ম্যাচের মধ্যে ৯ ম্যাচে জয় তুলে নিয়ে পয়েন্ট তালিকা শীর্ষে থেকে প্রথম দল হিসাবে কোয়ালিফায়ার ১-এ জায়গা করে নেয়। আজ গুরুত্বপূর্ণ এই কোয়ালিফায়ারে তারা সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামবে।