RCB IPL Eliminated: ১৭ বছর ধরে ট্রফিহীন কোহলিরা, রাজস্থানের কাছে হেরে আইপিএল শেষ আরসিবির

আজ আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম সাক্ষী থাকলো এক টানটান উত্তেজনাপূর্ন আইপিএল ২০২৪ এর এলিমিনেটর (IPL 2024 Eliminator) ম্যাচের। যেখানে শেষমেষ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে (Royal Challengers…

আজ আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম সাক্ষী থাকলো এক টানটান উত্তেজনাপূর্ন আইপিএল ২০২৪ এর এলিমিনেটর (IPL 2024 Eliminator) ম্যাচের। যেখানে শেষমেষ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে (Royal Challengers Bengaluru) ৪ উইকেটে হারিয়ে জয়লাভ করলো রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। আর এই জয়ের সাথে দ্বিতীয় কোয়ালিফায়ারের দিকে এগিয়ে গেল রাজস্থান। আগামী শুক্রবার সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে তারা। অন্যদিকে এখানেই শেষ হল আরসিবির এবারের আইপিএলের সফর।

আজ আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এলিমিনেটরের মতো বড় মঞ্চে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজস্থানের অধিনায়ক সঞ্জু স্যামসন (Sanju Samson)। এই সিদ্ধান্তের কারণে প্রথমে ব্যাট করতে হয় আরসিবিকে। প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১৭২ রান করে আরসিবি। যার মধ্যে বিরাট কোহলির (Virat Kohli) ব্যাট থেকে আসে ২৪ বলে ৩৩ রান এবং রজত পতিদারের (Rajat Patidar) ব্যাট থেকে ২২ বলে ৩৪ রান। এছাড়া মহীপাল লোমরের (Mahipal Lomror) ব্যাট থেকে ১৭ বলে ৩২ রান এবং ক্যামেরন গ্রিনের (Cameron Green) ২১ বলে ২৭ রানের ইনিংসটি ছিল বেশ গুরুত্বপূর্ণ। এদিকে আজ বল হাতে ৩ উইকেট নিজের নাম করেন আবেশ খান (Avesh Khan)।

রাজস্থানকে এই ম্যাচ জিতে দ্বিতীয় কোয়ালিফায়ারে পৌঁছানোর জন্য প্রয়োজন ছিল ২০ ওভারে ১৭৩ রান। যা তাড়া করতে নেমে শুরুতে ৪৬ রানের পার্টনারশিপ করেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) এবং টম কোহলার-ক্যাডমোর। এরপর পাওয়ারপ্লের শেষ ওভারে ২০ রান করে লকি ফার্গুসনের বলে আউট হন ক্যাডমোর। তারপর যশস্বীর সাথ দিতে ক্রিজে আসেন অধিনায়ক সঞ্জু স্যামসন। দুইজনে মিলে খেলাটিকে এগিয়ে নিয়ে গেলেও, যশস্বী ৩০ বলে ৪৫ রানে আউট হয়ে যাওয়ার পরে কিছুটা সমস্যার মুখে পড়ে রাজস্থান। যশস্বী ফেরান ক্যামেন গ্রিন। তার পরের ওভারে কর্ন শর্মার বলে আউট হন সঞ্জু স্যামসন।

এই কঠিন পরিস্থিতিতে ক্রিজে আসেন রিয়ান পরাগ (Riyan Parag) এবং ধ্রুব জুরেল। দুইজন মিলে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করলেও, বিরাট কোহলির এক দুর্দান্ত থ্রোয়ে রানআউট হন জুরেল। মাত্র ৮ রান করে ফিরে যান তিনি। তবে রিয়ান পরাগ এবং সিমরন হেটমায়ার (Shimron Hetmyer) মিলে ওই কঠিন পরিস্থিতিতে ৪৫ রানের পার্টনারশিপ করেন। বলতে গেলে, ওই সময়ে ম্যাচ প্রায় হাতেই চলে এসেছিল রাজস্থানের। কিন্তু ১৮ তম ওভারে মহম্মদ সিরাজের (Mohammed Siraj) বলে উইকেট হারান দুইজনেই। প্রথমে ২৬ বলে ৩৬ রান করে আউট হন রিয়ান পরাগ এবং ওভারের শেষ বলে ৮ বলে ১৬ রান করে ফিরতে হয় হেটমায়ারকে। হঠাৎ করেই কঠিন পরিস্থিতির মধ্যে পড়ে রাজস্থান। কিন্তু শেষমেষ রভমান পাওয়েলের (Rovman Powell) ৮ বলে ১৬ রানের ইনিংসের ভিত্তিতে এক ওভার বাকি থাকতেই জয়লাভ করে রাজস্থান।

রাজস্থান রয়্যালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এলিমিনেটর ম্যাচের স্কোরকার্ড (Rajasthan Royals vs Royal Challengers Bengaluru Eliminator Scorecard):

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: ১৭২/৮ (২০ ওভার)

রাজস্থান রয়্যালস: ১৭৪/৬ (১৯ ওভার)

ম্যাচটি রাজস্থান রয়্যালস ৪ উইকেটে জয়লাভ করেছে।