ধর্ষণ কান্ডে নির্দোষ প্রমাণিত হয়েও নতুন ঝনঝাটে সন্দীপ লামিচানে, ভাঙতে পারে বিশ্বকাপ খেলার স্বপ্ন

নেপালের তারকা ক্রিকেটার সন্দীপ লামিচানে (Sandeep Lamichhane) দাবি করেছেন যে মার্কিন দূতাবাস আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাকে ভিসা দেয়নি। ধর্ষণ মামলায় খালাস পাওয়ার পর টি-টোয়েন্টি…

নেপালের তারকা ক্রিকেটার সন্দীপ লামিচানে (Sandeep Lamichhane) দাবি করেছেন যে মার্কিন দূতাবাস আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাকে ভিসা দেয়নি। ধর্ষণ মামলায় খালাস পাওয়ার পর টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আশা করছিলেন তিনি। আইপিএলে খেলা নেপালের একমাত্র ক্রিকেটার লামিচানের ক্যারিয়ারের জন্য এটি একটি বড় ধাক্কা। ২০২২ সালের সেপ্টেম্বরে ১৮ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়।

পরে জামিনে মুক্তি পেলেও ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হন তিনি। এক সপ্তাহ আগে ২৩ বছর বয়সী এই লেগ স্পিনারকে আপিল আদালত বেকসুর খালাস দেওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নেপাল ক্রিকেট বোর্ডকে বিশ্বকাপ দলে অন্তর্ভুক্ত করার অনুমতি দেয়।

২০১৯ সালে তাকে ভিসা দিতে অস্বীকার করা একটি পুরানো পোস্টের কথা উল্লেখ করে লামিচানে এক্স-এ লিখেছেন, ” নেপালের মার্কিন দূতাবাস ২০১৯ সালে যা করেছিল তা আবার করেছে। তারা আমাকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের ভিসা দিতে অস্বীকৃতি জানায়। নেপাল ক্রিকেটের সব শুভাকাঙ্ক্ষীদের কাছে ক্ষমা চাইছি।” ২০১৯ সালে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) অংশ নিতে চেয়েছিলেন লামিচানে, কিন্তু মার্কিন দূতাবাস তাকে ভিসা দেয়নি।

নিজেদের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নেমে ‘ডি’ গ্রুপে নেপালের সঙ্গে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নেদারল্যান্ডস। লামিচানের অনুপস্থিতিতে ব্যাটিং অলরাউন্ডার রোহিত পাউডেলের হাতে দলের দায়িত্ব তুলে দেয় নেপাল। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপালের সভাপতি চতুর বাহাদুর চাঁদকে উদ্ধৃত করে সম্প্রতি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তারা লামিচানেকে তাদের বিশ্বকাপ দলে অন্তর্ভুক্ত করতে আগ্রহী। লামিচানে ৫১ ওয়ানডেতে ১১২ উইকেট নিয়েছেন এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক ফর্ম্যাটে ১০০ উইকেট নেওয়ার কাছাকাছি রয়েছেন। এখন পর্যন্ত ৫২টি টি-টোয়েন্টি ম্যাচে ৯৮টি উইকেট নিয়েছেন তিনি।