আন্তর্জাতিক ভুয়ো কলের বাড়বাড়ন্ত রুখতে Jio, Airtel-দের কড়া নির্দেশ কেন্দ্রের, নাগরিকরা কী করবেন?

ইন্টারন্যাশনাল স্পুফড কল বর্তমানে এদেশের জন্য একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে, এই জাতীয় ভুয়ো আন্তর্জাতিক কলের মাধ্যমে জালিয়াতির ঘটনা দেশে দ্রুত বাড়ছে। সেক্ষেত্রে নাগরিক সুরক্ষার…

ইন্টারন্যাশনাল স্পুফড কল বর্তমানে এদেশের জন্য একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে, এই জাতীয় ভুয়ো আন্তর্জাতিক কলের মাধ্যমে জালিয়াতির ঘটনা দেশে দ্রুত বাড়ছে। সেক্ষেত্রে নাগরিক সুরক্ষার কথা মাথায় রেখে যেকোনো ধরণের জালিয়াতি এবং আর্থিক কেলেঙ্কারি রুখতে আবারও একটি কড়া পদক্ষেপ নিল মোদী সরকার। সম্প্রতি কেন্দ্রের তরফে সমস্ত ভারতীয় টেলিকম সার্ভিস প্রোভাইডার (TSP)-দের ইনকামিং আন্তর্জাতিক প্রতারণামূলক কলগুলি ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে, যেগুলি ভারতীয় নম্বরের রূপ ধরে ফাঁদ পাতে। এদিকে এর প্রেক্ষিতে TSP সংস্থাগুলি, টেলিকম বিভাগের সাথে মিলে একটি সিস্টেম তৈরি করেছে যা কোনো গ্রাহকের কাছে পৌঁছানো আন্তর্জাতিক জাল কল শনাক্ত ও ব্লক করবে।

ভুয়ো পরিচয় দিয়ে বোকা বানাচ্ছে প্রতারকরা: মন্ত্রক

মিনিস্ট্রি অফ কমিউনিকেশন অর্থাৎ যোগাযোগ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে যে, এখন দেশে এমন একটি জালিয়াতি চক্র সক্রিয় হয়েছে যেখানে প্রতারকরা ভারতীয় নাগরিকদের
লুটে নিতে ইন্টারন্যাশনাল স্পুফড কলের সাহায্য নিচ্ছে, যেগুলি ফোনে ভারতীয় মোবাইল নম্বর থেকে আগত কল হিসেবে প্রদর্শিত হয়। মন্ত্রকের মতে, আদতে কলিং লাইন আইডেন্টিটি (CLI)-কে কাজে লাগিয়ে বিদেশে থাকা সাইবার অপরাধীরা এই ধরণের কল করে সাধারণ মানুষকে প্রতারণার চেষ্টা করে।

এক্ষেত্রে কলগুলির পেছনে থাকা মাথারা ডিজিটাল অ্যারেস্ট, ফেডেক্স কেলেঙ্কারি, কুরিয়ারে মাদক/ড্রাগ পাওয়া গেছে ইত্যাদি অভিযোগে সরকার ও পুলিশ আধিকারিক সেজে ফোন করে, অথবা এগুলির সাহায্যে টেলিকম বিভাগ (DoT), রেগুলেটরি অথরিটি (TRAI)-এর নাম করে মোবাইল কানেকশন বিচ্ছিন্ন করার হুমকি দেওয়া হয় বলে জানিয়েছে মন্ত্রক। আর তাই টেলিকম সংস্থাগুলিকে এই ধরনের যাবতীয় ভুয়ো কল ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, মোবাইল ইউজার অর্থাৎ টেলিকম কাস্টমারদেরদের সুরক্ষার জন্য ইতিমধ্যে সঞ্চার সাথী (Sanchar Saathi) পোর্টাল চালু থেকে শুরু করে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে টেলিকম বিভাগ। মন্ত্রক বলেছে, এই ধরনের ভুয়ো বা সন্দেহজনক কল পেলে নাগরিকরা সাথে সাথে সঞ্চার সাথীর চাকশু (Chakshu) সার্ভিসে অভিযোগ জানিয়ে সবাইকে সাহায্য করতে পারেন। চাকশু, সরকারের এমন একটি পরিষেবা যা সমস্ত ধরণের সন্দেহজনক কল, এসএমএস এবং হোয়াটসঅ্যাপ মেসেজ সম্পর্কে রিপোর্ট করার সুবিধা দেয়। যদিও এত প্রচেষ্টা সত্ত্বেও প্রতারকরা অন্যান্য কিছু উপায়ে নিজের কার্যসিদ্ধির চেষ্টা করতে পারে।

কীভাবে Chakshu-তে অভিযোগ জানাবেন?

চাকশুতে কোনো সাইবার কেলেঙ্কারি সম্পর্কে রিপোর্ট করার জন্য আপনাকে সঞ্চার সাথী পোর্টালে (www.sancharsaathi.gov.in) যেতে হবে। এখানে আপনি সিটিজেন-সেন্ট্রিক যাবতীয় সার্ভিসগুলি দেখে নেওয়ার পাশাপাশি ‘চাকশু’ অপশনটি নির্বাচন করার সুবিধা পাবেন যাতে মিডিয়াম বা মাধ্যম, ক্যাটেগরি, তারিখ, সময়, নিজের নাম এবং অন্যান্য বিবরণ দিতে হবে। এখানে অভিযোগের সাপেক্ষে কোনো স্ক্রিনশট (যদি থাকে) আপলোড করা যেতে পারে। সমস্ত তথ্য দিয়ে মোবাইল নম্বরের ওটিপি (OTP) ভেরিফিকেশন করালেই ব্যস, কাজ হয়ে যাবে।