‘চলো দেশের জন্য করি’, কিভাবে গৌতম গম্ভীরকে হেড কোচ হওয়ার জন্য মানিয়েছিলেন জয় শাহ?

টিম ইন্ডিয়ার কোচ পদে আবেদনের শেষ তারিখ শেষ হয়ে গিয়েছে। সোমবারের পর্যন্ত এই পদের জন্য আবেদনের সময় ছিল। ভারতীয় দলের কোচ হওয়ার দৌড়ে অনেক বড়…

টিম ইন্ডিয়ার কোচ পদে আবেদনের শেষ তারিখ শেষ হয়ে গিয়েছে। সোমবারের পর্যন্ত এই পদের জন্য আবেদনের সময় ছিল। ভারতীয় দলের কোচ হওয়ার দৌড়ে অনেক বড় বড় নাম উঠে আসছিল। তবে সবার আগে ছিল গৌতম গম্ভীর (Gautam Gambhir) ও ভিভিএস লক্ষ্মণের নাম। এ ছাড়া উঠে এসেছিল স্টিফেন ফ্লেমিং, রিকি পন্টিং, জাস্টিন ল্যাঙ্গারের মতো নামও। তবে শোনা যাচ্ছে, টিম ইন্ডিয়ার হেড কোচ হতে চলেছেন গৌতম গম্ভীর। ভারতীয় দলে রাহুল দ্রাবিড়ের পরিবর্তে আসবেন তিনি।

তবে গৌতম গম্ভীরকে মানানো মোটেও সহজ কাজ ছিল না জয় শাহের (Jay Shah) কাছে। এই আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) মেন্টর হিসেবে যুক্ত ছিলেন গম্ভীর। তার কোচিংয়ে ১৭তম আসরে আইপিএল শিরোপা জিতে নেয় কেকেআর। এমন পরিস্থিতিতে কেকেআরও গম্ভীরকে তাদের দলের সঙ্গে দীর্ঘদিন দেখতে চাইলেও গম্ভীরের সঙ্গে দেখা করার পর আলোচনায় তাকে রাজি করান জয় শাহ।

আইপিএল ২০২৪ ফাইনালের পর যখন জয় শাহ ও গৌতম গম্ভীরের দেখা হয়, তখন বিসিসিআই সচিব তাকে বলেছিলেন, ‘এখন এটা দেশের জন্য করতে হবে।’ গৌতম গম্ভীর বরাবরই দেশপ্রেমের জন্য পরিচিত। তিনি বহুবার দৃঢ়তার সাথে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন। এই কারণেই তিনি জয় শাহের যুক্তি গ্রহণ করেছেন এবং তিনি এখন টিম ইন্ডিয়ায় রাহুল দ্রাবিড়ের পরিবর্তে আসার জন্য প্রস্তুত।

গৌতম গম্ভীরের আগে রিকি পন্টিং, জাস্টিন ল্যাঙ্গার, মাইকেল হাসির মতো অস্ট্রেলীয় ক্রিকেটাররা দাবি করেছিলেন, বিসিসিআই তাদের সঙ্গে যোগাযোগ করলেও ব্যস্ততা ও দীর্ঘ সফরের কারণে তারা কোচ হতে চান না। তবে প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটারদের এই দাবি অন্তঃসারশূন্য প্রমাণিত হয় যখন স্বয়ং বিসিসিআই সচিব জয় শাহ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

নিজের বিবৃতিতে জয় শাহ জানিয়েছিলেন, ‘বোর্ড কোনও অস্ট্রেলিয়ান ক্রিকেটারকে কোচিং করানোর জন্য প্রস্তাব দেয়নি। বিসিসিআই এমন একজন কোচ খুঁজছে যিনি ভারতীয় ক্রিকেটের কাঠামো ভাল বোঝেন।” জয় শাহের বক্তব্য থেকেই তখন স্পষ্ট হয়ে যায় যে, ঘরোয়া কোচ পেতে চলেছে টিম ইন্ডিয়া।