ফিলিস্তিনের রাফা নিয়ে স্টোরি দিতেই সমালোচনার শিকার রোহিতের স্ত্রী রিতিকা, সোশ্যাল মিডিয়ায় উঠল ঝড়

ফিলিস্তিনের (Palestine) সাথে ইজরাইলের (Israel) মধ্যে সংঘাত বর্তমানে কারোরই অজানা নয়। বর্তমানে সেটি আরও বিশাল আকার নিয়েছে। রবিবার ফিলিস্তিনের গাজার এক শহর রাফায় (Rafah) তাল…

ফিলিস্তিনের (Palestine) সাথে ইজরাইলের (Israel) মধ্যে সংঘাত বর্তমানে কারোরই অজানা নয়। বর্তমানে সেটি আরও বিশাল আকার নিয়েছে। রবিবার ফিলিস্তিনের গাজার এক শহর রাফায় (Rafah) তাল আস-সুলতানের একটি তাঁবুতে বিমান হামলা চালায় ইজরাইল বাহিনী। এতে ফিলিস্তিনের ৪৫ জন মানুষ নিহত হন। যার অধিকাংশই ছিল মহিলা এবং শিশু। এরপর থেকে এই ঘটনা বিশ্বে আরও নিন্দার জন্ম দিয়েছে।

এমনকি সোমবার গাজার রাফা নামক জায়গায় ফের আক্রমণ চালায় ইজরাইল। এইদিনও ওখানকার ৩৩ জন মানুষকে প্রাণ হারাতে হয়। এদিকে সবমিলিয়ে ওখানে নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। ইজরাইলিদের হামলায় বেশিরভাগই প্রাণ গেছে মহিলা এবং শিশুর। সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত বছর অক্টোবর মাস থেকে চলা এই ইজরাইলি হামলায় গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৩৬ হাজার ৫০ জনে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে বাধ্য হয়ে সরব হয়েছেন অন্যান্য দেশের মানুষরাও।

ঠিক তেমনই এবার আওয়াজ উচিঁয়েছেন সম্প্রতি ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) স্ত্রী রিতিকা সাজদেহ (Ritika Sajdeh)। ইনস্টাগ্রামে এক স্টোরির মাধ্যমে ফিলিস্তিনের মানুষদের সমর্থন করেছেন তিনি। রিতিকার স্টোরিতে লেখা ছিল, ‘অল আইজ অন রাফা’ অর্থাৎ ‘সমস্ত দৃষ্টি এখন রাফার উপর’। তার দেওয়া এই স্টোরিটি ছিল ফিলিস্তিনের ১.৪ মিলিয়ন মানুষের জন্য। তারা যে কতটা দুর্দশায় ভুগছে তার জন্য।

রিতিকার এই প্রশংসনীয় বিষয়টি একদিক থেকে ঠিকঠাক হলেও, তিনি ভারতীয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কিছু প্রতিক্রিয়ার কবলে পড়েছেন। এই সমালোচনা ভারত এবং এর বাইরে ইজরাইল-ফিলিস্তিন সংঘাতের মেরুকৃত দৃষ্টিভঙ্গির ওপর জোর দেওয়া নিয়ে। তাদের সমর্থন করায় ভারতীয় সোশ্যাল মিডিয়া ব্যাবহারকারী রিতিকার সমালোচনা করতে শুরু করে দিয়েছে। তাদের দাবী, কাশ্মীর পন্ডিতদের উপর হওয়া অত্যাচার এবং বাংলাদেশ ও পাকিস্তানে হিন্দুদের প্রতি হওয়া অত্যাচারের জন্য কোনোদিন আওয়াজ তোলেননি রিতিকা, এমনকি ভারতীয় কমিউনিটি নিয়েও কোনোদিন কিছু বলেননি তিনি। তবে ফিলিস্তিনকে সমর্থনের ঘটনা, যা ভারতের সাথে কোনোরকম সম্পর্কিত নয়, সেই নিয়ে স্টোরি দেওয়ায় ক্ষুব্ধ ভারতীয়রা।