T20 World Cup 2024: সবকিছু ঠিক থাকলে সুপার ৮- এ ভারতের প্রতিপক্ষ হবে এই‌ তিন দল, প্রকাশ্যে সম্ভাব্য সময়সূচী

ইতিমধ্যেই বেজে গেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) ঘন্টা। বেশ কিছু প্রস্তুতি ম্যাচ খেলা হয়ে গেছে দল গুলির। তবে বিশ্বকাপের মূলপর্ব শুরু…

ইতিমধ্যেই বেজে গেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) ঘন্টা। বেশ কিছু প্রস্তুতি ম্যাচ খেলা হয়ে গেছে দল গুলির। তবে বিশ্বকাপের মূলপর্ব শুরু হবে ২ জুন থেকে। তার জন্য প্রস্তুতি নিচ্ছে অংশগ্রহণকারী দলগুলি। এদিকে ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে পৌঁছেছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। আগামী ১ জুন বাংলাদেশের বিরুদ্ধে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে তারা।

মূলপর্বে ভারতীয় দলের প্রথম ম্যাচটি রয়েছে ৫ জুন, আয়ারল্যান্ডের বিরুদ্ধে (India vs Ireland)। তারপর পাকিস্তান, ইউএসএ এবং কানাডার বিরুদ্ধেও গ্রুপপর্বের ম্যাচগুলি খেলবে ভারত। দলগুলি রয়েছে ‘এ’ গ্রুপে। তবে গ্রুপপর্ব শুরু হতে না হতেই এখন সকলের সামনে সুপার ৮ পর্ব (Super 8 Stages)। কারণ, সকলের ধারণা ‘এ’ গ্রুপে যে সকল দলগুলি রয়েছে, তাতে ভারতের সুপার ৮ এর জন্য কোয়ালিফাই নিশ্চিত।

এখন থেকেই উঠে আসছে সুপার ৮ পর্বে রোহিতবাহিনীর প্রতিপক্ষ কে হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর অনেক আগেই ‘এ’ গ্রুপের প্রথম দলের তকমা দেওয়া হয়েছে ভারতীয় দলকে। অর্থাৎ কোনো অঘটন না ঘটলে, ভারতীয় দলকেই ওই সুপার ৮ পর্বের জন্য ‘এ১’ হিসাবে গণ্য করা হবে। এখন দেখার ভারতীয় দল সুপার ৮ পর্বে প্রতিপক্ষ হিসাবে কাকে সামনে পাবে৷ প্রথমেই জানিয়ে রাখি ‘এ১’ এর সাথে সুপার ৮ পর্বে মুখোমুখি হতে দেখা যাবে ‘সি১’, ‘বি২’ এবং ‘ডি২’।

সেই অর্থে দেখতে গেলে, আগামী ২০ জুন ‘সি১’ তথা নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। এরপর ২২ জুন ‘বি২’ অর্থাৎ শ্রীলঙ্কার সাথে খেলতে দেখা যাবে ভারতীয় দলকে। অবশেষে ২৪ জুন ‘ডি২’ অর্থাৎ অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। আর এটা তখনই সম্ভব, গ্রুপপর্বে ভারতসহ বাকি দলগুলির যেন কোনোরকম অঘটন না ঘটে। আর এই তিন ম্যাচে দুটিতে জয় নিশ্চিত করতে পারলেই সেমিফাইনাল খেলতে দেখা যাবে ভারতীয় দলকে।