T20 WC 2024: বিশ্বকাপজয়ী লেজেন্ডের সেমিফাইনাল ভবিষ্যৎবাণীতে নেই পাকিস্তান, ভারতসহ বেঁছে নিলেন এই তিন দলকে

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। তবে ইতিমধ্যেই সকলে সেমিফাইনাল নিয়ে ভবিষ্যদ্বাণী শুরু করে দিয়েছে। রোহিত শর্মার নেতৃত্বাধীন…

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। তবে ইতিমধ্যেই সকলে সেমিফাইনাল নিয়ে ভবিষ্যদ্বাণী শুরু করে দিয়েছে। রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে, যেখানে তারা ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে তাদের শিরোপা অভিযান শুরু করবে। ভারতের গ্রুপে রয়েছে পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও কানাডা। তবে ভারতের আসল পরীক্ষা শুরু হবে সুপার এইট পর্ব দিয়ে, যেখানে তাদের কোয়ালিফাই করার সম্ভাবনা সবচেয়ে বেশি। সুপার এইট পর্বের শীর্ষ চার দল খেলবে সেমিফাইনালে। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে।

সম্প্রতি ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্ভাব্য সেমিফাইনালিস্টদের জন্য বেছে নিয়েছেন সাবেক ক্রিকেটাররা। যেখানে সবাই ভারতকে অন্যতম সেমিফাইনালিস্ট হিসেবে বেছে নিচ্ছেন। তবে গত আসরের রানার্সআপ পাকিস্তানকে সেমিফাইনালিস্ট হিসেবে বেছে নেননি সুনীল গাভাস্কার (Sunil Gavaskar)। ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী গাভাস্কার অভিজ্ঞ এবং তার ভবিষ্যদ্বাণীকে সম্মান করা হয়। তার কথা শুনে অবশ্য পাকিস্তানে তার ভক্তরা নিশ্চয়ই ক্ষুব্ধ হয়েছেন এবং অধিনায়ক বাবর আজমেরও এটা পছন্দ হয়নি।

গ্রেট সুনীল গাভাস্কার ভারতকে সেমিফাইনালের জন্য বেছেছেন, তার বাকি তিনটি দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ। এটা যদি সত্যিই হয় তাহলে সেমিফাইনাল ও ফাইনালে অনেক উত্তেজনা থাকবে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ রিকি পন্টিং আশা করছেন, ১ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পান্থ বড় প্রভাব ফেলবেন।

সদ্য সমাপ্ত আইপিএলে ১৪ মাসেরও বেশি সময় পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছেন পান্থ। তিনি সেই মরসুমে কেবল দিল্লির অধিনায়কই ছিলেন না, ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় একাধিক আঘাত থেকে সেরে ওঠার পরে তার ফিটনেস নিয়ে সন্দেহ থাকা সত্ত্বেও উইকেটকিপিং করে সকলকে ভুল প্রমাণিত করেছিলেন।