Google Maps বিভ্রাট! স্রোতে ভেসে গেল গাড়ি, কীভাবে ঘটলো এমন ঘটনা

বর্তমানে বিভিন্ন অজানা জায়গায় সঠিক রাস্তা বা ঠিকানা খোঁজার জন্য অনেক মানুষ Google Maps ব্যবহার করে থাকেন। তবে, Google Maps কিন্তু সব সময় সঠিক রাস্তা…

বর্তমানে বিভিন্ন অজানা জায়গায় সঠিক রাস্তা বা ঠিকানা খোঁজার জন্য অনেক মানুষ Google Maps ব্যবহার করে থাকেন। তবে, Google Maps কিন্তু সব সময় সঠিক রাস্তা বা ঠিকানা প্রদর্শন করে না। তাই, চোখ বন্ধ করে কখনোই এর উপর ভরসা করা উচিত নয়। আর একথা বলার কারণ হল সম্প্রতি, এরকমই একটি ঘটনা ঘটেছে কেরালার কুরুপপান্থরার এলাকায়, যেখানে Google Maps এর উপর ভরসা করে জলের স্রোতে ভেসে গেছেন মহিলা সহ চার ব্যক্তি।

প্রকৃতপক্ষে, গত শুক্রবার গভীর রাতে হায়দ্রাবাদের চার পর্যটক আলাপুঝার দিকে যাচ্ছিলেন। আর যেহেতু তারা সেই অঞ্চলটির সাথে ভালোভাবে পরিচিত ছিলেন না, তাই তারা যাওয়ার সময় তারা সঠিক পথ খুঁজে পাওয়ার জন্য Google Maps ব্যবহার করছিলেন।

তারা যে রাস্তা দিয়ে যাচ্ছিলেন তার পাশে একটি জলাশয় ছিল। যেটি প্রবল বৃষ্টিপাতের কারণে জলে পরিপূর্ণ হয়ে ওঠে এবং পাশের রাস্তাটিও জলের তলায় তলিয়ে যায়। কিন্তু, Google Maps-এ এই ঘটনার কোনো আভাস না পেয়ে ওই ৪ জন পর্যটক গাড়ি সহ জলমগ্ন রাস্তায় আটকে যান। যদিও, এই ঘটনার পরে পুলিশ এবং স্থানীয় বাসিন্দাদের প্রচেষ্টায় ৪ জন পর্যটককেই অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়, তবে তাদের গাড়িটি জলে তলিয়ে যায়। এই প্রসঙ্গে, কাদুথ্রুতি থানার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, হায়দ্রাবাদের ওই পর্যটকদের ফোর্ড অ্যাভেন্ডার গাড়িটি পরে তারা ক্রেন ব্যবহার করে জল থেকে উদ্ধার করেন।

ঘটনা প্রসঙ্গে যিনি গাড়ি চালাচ্ছিলেন তিনি জানান যে, তিনি এবং তার বন্ধুরা মুন্নার থেকে আলাপুঝা যাচ্ছিলেন। আর এই সময় রুট দেখার জন্য তারা Google Maps-এর সাহায্য নিয়েছিলেন। তবে প্রবল বৃষ্টিপাতের দরুন রাস্তাটি যে বন্ধ সেটা তারা বুঝতে পারেননি। ফলে ঘটনাস্থলে পৌঁছানোর পর তাদের গাড়ি জলে আটকে যায়। আর সেই সময় আসন্ন বিপদ অনুভব করে তারা দ্রুত গাড়ির জানালা দিয়ে লাফ দিয়ে বেরিয়ে আসেন এবং ডাঙ্গায় পৌঁছতে সক্ষম হন। পাশাপাশি, ওই এলাকার কিছু বাসিন্দারা জানিয়েছেন, বর্ষাকালে এই সড়কটি প্রায়শই জলের তলায় তলিয়ে যায় এবং এই ধরনের দুর্ঘটনা ঘটে থাকে।

উল্লেখ্য, কেরালায় Google Maps সম্পর্কিত দুর্ঘটনা প্রথম নয়। গত বছর সামনে আসা একটি রিপোর্ট অনুসারে, অক্টোবরেও দুই তরুণ ডাক্তার গাড়ি নিয়ে Google Maps অনুসরণ করে যাওয়ার সময় নদীতে পড়ে প্রাণ হারান।