PF Balance Check: বেতন বাঁচিয়ে প্রভিডেন্ট ফান্ডে সঞ্চয় করছেন? কত টাকা জমেছে দেখুন এভাবে

How to check PF account balance: সরকারি চাকুরিজীবী হন বা বেসরকারি, ভারতের প্রায় প্রতিটি মানুষই তাদের ভবিষ্যত আর্থিক স্থিতির কথা ভেবে নিজেদের বেতন থেকে PF…

How to check PF account balance: সরকারি চাকুরিজীবী হন বা বেসরকারি, ভারতের প্রায় প্রতিটি মানুষই তাদের ভবিষ্যত আর্থিক স্থিতির কথা ভেবে নিজেদের বেতন থেকে PF বা প্রভিডেন্ট ফান্ডের জন্য টাকা সঞ্চয় করে রাখেন।
কেননা EPF বা এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড (Employees Provident Fund), ভারত সরকার পরিচালিত এমন একটি সামাজিক সুরক্ষা প্রকল্প, যা অর্গানাইজড্ কোম্পানি বা প্রতিষ্ঠানগুলির কর্মচারীদের অবসরকালীন সুবিধা দেয়। এক্ষেত্রে EPF অ্যাকাউন্টে জমা রাখা টাকার পরিমাণের উপর সুদও পাওয়া যায়। সেক্ষেত্রে আপনিও যদি নিজের কাজের বেতন এভাবে প্রভিডেন্ট ফান্ডে সঞ্চয় করে রাখেন এবং একটা সময় পর PF অ্যাকাউন্টে কত টাকা জমেছে তা দেখতে চান, তাহলে আজ জেনে নিন এই ব্যালেন্স চেকের সহজ পদ্ধতি।

বলে রাখি, প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স চেক করার জন্য আপনাকে বেশি কাঠখড় পোড়াতে হবেনা। আপনি বাড়ি বসে অনলাইন মাধ্যমে এই বিষয়ে তথ্য পেয়ে যাবেন, তাও একটি নয় দুটি উপায়ে।

কীভাবে অনলাইনে PF অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করবেন?

  • UAN ব্যবহার করে:

১. এক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স দেখতে প্রথমে ইপিএফও (EPFO)-র অফিসিয়াল ওয়েবসাইট https://www.epfindia.gov.in/ ভিজিট করুন।

২. ধাপে ধাপে ‘ফর এমপ্লয়িজ্’ (For Employees)> ‘সার্ভিসেস’> ‘নো ইওর ইপিএফ অ্যাকাউন্ট ব্যালেন্স’ (Know your EPF Account Balance) অপশন অ্যাক্সেস করুন।

৩. পরবর্তী ধাপে নিজের ইউএএন নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা লিখুন।

৪. ‘সাইন ইন’ (Sign in)-এ ক্লিক করুন।

৫. এরপর বেছে নিন ‘পাসবুক’ (Passbook) ট্যাব।

৬: নিজের পিএফ অ্যাকাউন্ট সিলেক্ট করুন, ব্যস এরপর জমানো ইপিএফ ব্যালেন্স স্ক্রিনে প্রদর্শিত হবে।

  • UAN ব্যতীত/ব্যবহার না করে:

১. আপনার যদি কোনো ইউএএন আইডি না থাকে, তাহলে সরকারের ‘উমং’ (UMANG) অ্যাপটি ডাউনলোড করুন।

২. অ্যাপটি থেকে নির্বাচন করুন ‘ইপিএফও’ পরিষেবা।

৩. এরপর ‘ইপিএফ ব্যালেন্স’ (EPF Balance) বিকল্পে ক্লিক করুন।

৪. এখানে নিজের আধার নম্বর বা মোবাইল নম্বর দিন এবং ওটিপি (OTP) জেনারেট করুন। এতেই কাজ হয়ে যাবে।

আছে আরও উপায়

আপনি চাইলে কিছু অন্যান্য উপায়েও ইপিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করতে পারেন। যেমন এক্ষেত্রে ৯৯৬৬০৪৪৪২৫ নম্বরে একটি মিসড কল দিয়ে কাজ সেরে ফেলা যেতে পারে। আবার ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে ‘EPFOHO UAN’ লিখে মেসেজ পাঠিয়েও ব্যালেন্স দেখা যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, ইউএএন হল সেই ১২-সংখ্যার নম্বর যা প্রতিটি ইপিএফ অ্যাকাউন্টধারীর আলাদাভাবে বরাদ্দ করা হয়।