‘ও পরবর্তী ভারতীয় অধিনায়ক’, আইপিএল জিততেই শ্রেয়াসের প্রসংশায় ভরিয়ে দিলেন চন্দ্রকান্ত পন্ডিত

কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) আইপিএলে সবসময় নতুন কিছু করার চেষ্টা করেছে। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে নিজের দেশের তরুণদের ওপর তারা ভরসা করে আসছে।…

কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) আইপিএলে সবসময় নতুন কিছু করার চেষ্টা করেছে। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে নিজের দেশের তরুণদের ওপর তারা ভরসা করে আসছে। উল্লেখযোগ্যভাবে নাইটদের প্রধান কোচ হলেন একজন ভারতীয়। চন্দ্রকান্ত পন্ডিতের (Chandrakant Pandit) ঘরোয়া ক্রিকেটে সাফল্যের উপর নির্ভর করেই তাকে কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচের দায়িত্বে নিয়ে আসা হয়। আইপিএলে নাইট বাহিনী চ্যাম্পিয়ন হওয়ার পর এবার তিনি এক সাক্ষাৎকারে একাধিক বিষয়ে নিজের মতামত প্রকাশ করলেন।

কলকাতা নাইট রাইডার্সে এই বছর প্রধান কোচ চন্দ্রকান্ত পন্ডিতের সঙ্গে মেন্টর হিসাবে গৌতম গম্ভীর (Gautam Gambhir) যোগদান করে দলে একাধিক পরিবর্তন আনেন। অন্যদিকে চোট সারিয়ে অধিনায়ক শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) ফিরে এসে দলকে প্রথম থেকে আত্মবিশ্বাস যোগান। ফলে কলকাতা লিগ পর্যায়ে ১৪ ম্যাচের মধ্যে ৯ ম্যাচে জয়লাভ করে শীর্ষস্থানে থেকে কোয়ালিফায়ার ১-এ প্রবেশ করে। এরপর সানরাইজার্স হায়দ্রাবাদকে ফাইনালে সহজে হারিয়ে তৃতীয়বারের মতো কেকেআর চ্যাম্পিয়ন হয়।

ট্রফি জয়ের পর এবার কলকাতার প্রধান কোচ চন্দ্রকান্ত পন্ডিত অধিনায়ক শ্রেয়াস আইয়ারের প্রশংসা করলেন। টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন,”কেকেআরের সাথে শ্রেয়াস এমন প্রতিভা প্রকাশ করেছেন যা তাকে ভবিষ্যতে ভারতের অধিনায়কত্বের জন্য যোগ্য করে তোলে। শুধু তিনি ট্রফি জিতেছেন বলে নয় আমি শ্রেয়াসকে একজন অধিনায়ক হিসাবে পছন্দ করি। কারণ উনি কখনই কোনো পরিস্থিতিতে বিচলিত হননি। শ্রেয়াস তার সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন।”

চন্দ্রকান্ত পন্ডিত আরও বলেন, “পরিসংখ্যানের প্রয়োজন আছে। আপনি বোলিং চার্ট দেখতে পারেন, বোলিংয়ের ধরণগুলি অধ্যয়ন করতে পারেন। তবে মাঠে অধিনায়কের তার সহজাত ভাবনাচিন্তাকে সমর্থন করার অধিকার রয়েছে।” তিনি কলকাতা দল এবং গৌতম গম্ভীরের বিষয়ে বলেন, “আমি সম্মানিত যে কেকেআর আমার ওপর বিশ্বাস রেখেছে। গৌতম গম্ভীর তার আন্তর্জাতিক এবং কেকেআরে ক্রিকেটার থাকাকালীন অভিজ্ঞতা নিয়ে এসেছেন। তার নির্দেশনা শুধু খেলোয়াড়দের জন্য নয়, কোচিং গ্রুপের জন্যও কাজে এসেছে।”