‘ওদের কটা সুপারস্টার আছে তাতে যায় আসেনা…’, বিশ্বকাপের আগেই রাহুল দ্রাবিড়কে সতর্ক করলেন লারা

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) পর জুনে ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) মেয়াদ শেষ হওয়ার কথা। ভারতীয় কিংবদন্তি অনূর্ধ্ব-১৯…

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) পর জুনে ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) মেয়াদ শেষ হওয়ার কথা। ভারতীয় কিংবদন্তি অনূর্ধ্ব-১৯ দল বা ভারত এ দলের সাথে তার সময়কালে দুর্দান্ত সাফল্য অর্জন করেছিলেন, যা আসলে ২০২২ সালে রবি শাস্ত্রীর পরে কোচ হওয়ার জন্য তাকে সর্বাগ্রে রেখেছিল, তবে দ্রাবিড় এখনও পর্যন্ত সিনিয়র জাতীয় দলকে আইসিসি শিরোপা জেতাতে ব্যর্থ হয়েছেন। ২ জুন থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের দীর্ঘদিনের ট্রফি খরা ঘোচানোর এবং জাঁকজমকপূর্ণভাবে মেয়াদ শেষ করার শেষ সুযোগ পাবেন তিনি।

বড় টুর্নামেন্টের আগে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার ব্রায়ান লারা (Brian Lara) দ্রাবিড়কে স্পষ্ট বার্তা পাঠিয়ে টুর্নামেন্টের শেষ পর্বের পরিকল্পনা তৈরি করার পরামর্শ দিয়েছেন। ২০১৩ সালের পর থেকে আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি ভারত। ইন্ডিজ কিংবদন্তি বলেন, ভারতীয় দলে বড় নাম যাই হোক না কেন, তাদের বিশ্বকাপ জয়ের বিষয়ে পরিষ্কার কৌশল রাখার দিকে মনোনিবেশ করা দরকার।

আইসিসি ইভেন্টের আগে টিম ইন্ডিয়া নিয়ে কোনও উদ্বেগ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে লারা বলেন, “শেষ ধাপে ভারতীয় দল টি-টোয়েন্টি হোক বা ৫০ ওভার, আমি মনে করি তারা কীভাবে এগিয়ে যাবে সে সম্পর্কে তাদের চূড়ান্ত পরিকল্পনার অভাব রয়েছে। আপনার কতজন সুপারস্টার আছে তা বিবেচ্য নয়। গুরুত্বপূর্ণ হলো আপনি কীভাবে বিশ্বকাপ জয়ের জন্য এগিয়ে যাচ্ছেন, আপনার পরিকল্পনা কী আছে এবং আপনি কীভাবে আপনার ইনিংস বা আক্রমণের প্রস্তুতি নিচ্ছেন। আশা করি রাহুল দ্রাবিড় তার খেলোয়াড়দের একত্রিত করবেন এবং ভারতের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরিকল্পনা তৈরি করবেন।”

দ্রাবিড়ের প্রধান কোচ থাকাকালীন এটি দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে যা ভারত খেলবে। ২০২২ সালে রোহিত শর্মার নেতৃত্বাধীন দল সেমিফাইনালে উঠলেও সেমিফাইনালে চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে হারের মুখ দেখতে হয়েছিল তাদের। সব মিলিয়ে এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের ইতিহাসে ভারতের মাত্র একটি শিরোপা রয়েছে, যা তারা মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে উদ্বোধনী বছরে (২০০৭) জিতেছিল। তারপর থেকে ভারত পরের সাত সংস্করণে দু’বার সেমিফাইনালে জায়গা করে নিয়েছে এবং একবার রানার্সআপ হয়েছে।