Maruti Electric Car: আগামী বছর আসছে মারুতির প্রথম ইলেকট্রিক গাড়ি, 550 কিমি ছুটবে এক চার্জেই

বৈদ্যুতিক গাড়িতে বাজার ছেয়ে গেছে। কিন্তু ভারতের প্যাসেঞ্জার ভেহিকেলের বৃহত্তম নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) এক্ষেত্রে ‘ধীরে চলো নীতি’ মেনে চলছে। কোনরকম তাড়াহুড়ো দেখাতে একেবারেই…

বৈদ্যুতিক গাড়িতে বাজার ছেয়ে গেছে। কিন্তু ভারতের প্যাসেঞ্জার ভেহিকেলের বৃহত্তম নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) এক্ষেত্রে ‘ধীরে চলো নীতি’ মেনে চলছে। কোনরকম তাড়াহুড়ো দেখাতে একেবারেই রাজি নয় তারা। এর আগে জল্পনা শোনা গিয়েছিল, ২০২৪-এ বাজারে ইন্দো জাপানি সংস্থাটি তাদের প্রথম ব্যাটারি মডেল বাজারে আনবে। কিন্তু এক রিপোর্টে জানা গেছে, মারুতির বৈদ্যুতিক গাড়িতে চড়তে এখনও বছরখানেক ধৈর্য ধরতে হবে। অটো এক্সপো ২০২৩-এ প্রদর্শিত Maruti Suzuki eVX কনসেপ্ট ভার্সনের প্রোডাকশন মডেলটি ২০২৫-এর মাঝামাঝিতে বাজারে পা রাখবে।

বর্তমানে Maruti Suzuki eVX কনসেপ্ট ভার্সনের উন্নয়নের কাজ চলছে। অনুমান করা হচ্ছে, দেশের আরও এক অন্যতম বিখ্যাত গাড়ি কোম্পানি Toyota তাদের পোর্টফোলিও’তে eVX-এর ভার্সন সংযোজিত করবে। এদেশে তৈরির পর এই বৈদ্যুতিক গাড়ি বিদেশের বাজারের রপ্তানি করা হবে। মারুতি সুজুকি’কে ভারতে সম্প্রতি মডেলটির ট্রায়াল চালাতে দেখা গিয়েছে।

আকার আকৃতির দিক থেকে স্পট হওয়া মডেলটি Maruti Suzuki Grand Vitara-র কাছাকাছি হতে পারে বলেই ধারণা। যদিও Maruti Suzuki eVX একটি সম্পূর্ণ নতুন ইলেকট্রিক প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। Grand Vitara-র তুলনায় এর কেবিনে বেশি স্পেস মিলতে পারে। নয়া ইলেকট্রিক স্কেটবোর্ড প্ল্যাটফর্মের উপর নির্ভর করে তৈরি গাড়িটির একদম শেষ প্রান্তে চারটি চাকা থাকবে। আবার ফ্লোরবোর্ডেই থাকছে ব্যাটারি। এতে কেবিনের ভেতরে বেশি জায়গা পাওয়া যাবে।

অনুমান করা হচ্ছে, Maruti Suzuki eVX-এর প্রোডাকশন ভার্সনে দেওয়া হতে পারে একটি ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। সম্পূর্ণ চার্জে যা প্রায় ৫৫০ কিলোমিটার পথ চলতে পারবে। প্রোডাকশন মডেলটি কনসেপ্ট ভার্সনের তুলনায় সামান্য আলাদা হতে পারে। V-আকৃতির হেড ল্যাম্পের পরিবর্তে দেওয়া হতে পারে একই ডিজাইনের এলইডি প্রোজেক্টর ইউনিট। আমার পেছনে স্লিক টেল ল্যাম্প সহ একটি এলইডি লাইটবারের দেখা মিলতে পারে।