স্বর নকল করে জালিয়াতির দিন শেষ, Truecaller আনল চমৎকার ফিচার

বর্তমানে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ (AI) প্রযুক্তি ব্যাপক হারে ব্যবহার হচ্ছে। ঝটপট অফিসের প্রজেক্ট বানানো থেকে শুরু করে ফটো বা ভিডিও এডিট করা, যেকোনো বিষয়ক ডেটা নিমিষের…

বর্তমানে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ (AI) প্রযুক্তি ব্যাপক হারে ব্যবহার হচ্ছে। ঝটপট অফিসের প্রজেক্ট বানানো থেকে শুরু করে ফটো বা ভিডিও এডিট করা, যেকোনো বিষয়ক ডেটা নিমিষের মধ্যে হাতের নাগালে এনে দেওয়া, এমনকি গলার আওয়াজ নকল করার মতো বিভিন্ন কাজে পারদর্শী AI। কিন্তু এই প্রযুক্তি যতটা কাজের, ততটাই ভয়ঙ্কর পরিণতির বাহক। আসলে হালফিলে এই অ্যাডভান্স প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্ক্যামাররা রীতিমতো প্রতারণার ব্যবসা ফেঁদে বসেছে। আজ্ঞে হ্যাঁ! বিখ্যাত মানুষ বা পরিবার-পরিজনদের গলার আওয়াজ নকল করে ভিক্টিমদের ফোন করে টাকা চাওয়ার মাধ্যমে জালিয়াতি করার বেশ কয়েকটি ঘটনা সামনে এসেছে।

আর সেই কারণেই সাধারণ মানুষ যাতে এই ধরণের স্ক্যাম থেকে সুরক্ষিত থাকে তার জন্য কলার আইডি এবং স্প্যাম ব্লকিং সফ্টওয়্যার কোম্পানি Truecallers ‘বিশ্বের প্রথম’ AI Call Scanner ফিচার লঞ্চ করেছে। দাবি করা হচ্ছে, এই বৈশিষ্ট্যটি কলারের ভয়েস মানুষের নাকি AI নির্মিত তা সনাক্ত করতে পারে।

AI Call Scanner ফিচার রিয়েল টাইমে ভয়েস অ্যানালাইজ করবে

ট্রুকলার জানিয়েছে, তাদের নতুন এআই কল স্ক্যানার ফিচারটি কোনো ফোন আসার পর প্রথমেই কলারের ভয়েস কিছু সেকেন্ডের জন্য রেকর্ড করবে। তারপর ইন-হাউস এআই মডেল ব্যবহার করে কণ্ঠস্বর অ্যানালাইজ বা বিশ্লেষণ করবে। এই প্রক্রিয়া শুরু হওয়ার কয়েক সেকেন্ডের মধ্যেই কলারের ভয়েস প্রকৃতপক্ষে একজন মানুষের নাকি এআই প্রযুক্তির মাধ্যমে আওয়াজ নকল করা হয়েছে তা জানিয়ে ফলাফল শেয়ার করবে।

হালফিলে প্রতারকরা সোশ্যাল মিডিয়া থেকে কাউকে খুঁজে নিয়ে তাদের পরিচিত ব্যক্তিদের চিহ্নিত করছে। তারপর পরিচিতদের দ্বারা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিও থেকে ভয়েস নমুনা সংগ্রহ ও এআই প্রযুক্তি ব্যবহার করে তা অনুকরণ করে অর্থ সাহায্য চেয়ে ফোন করছে। ইতিমধ্যেই অনেকেই এই স্ক্যামিংয়ের দ্বারা অর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। আর দিনকেদিন ভিক্টিমের সংখ্যা বাড়তেই থাকছে। তাই ব্যবহারকারীরা যাতে ‘ভয়েস ক্লোনিং’ জালিয়াতির ফাঁদে না পড়েন সেই উদ্দ্যেশ্যেই সংস্থাটি এই ফিচারের ঘোষণা করেছে। এক্ষেত্রে Truecaller এর দাবি, এআই কল স্ক্যানার ফিচার নির্ভুলতা ফলাফল প্রদানে সক্ষম।

এইসকল অ্যান্ড্রয়েড সংস্করণে কাজ করবে AI Call Scanner ফিচার

ট্রুকলার অ্যাপের ১৪.৬ ভার্সন -এ এই ফিচার উপলব্ধ। তবে ট্রুকলারের প্রিমিয়াম ব্যবহারকারীরাই শুধুমাত্র এই বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে পারবেন বলে জানা গেছে। এই মুহূর্তে ফিচারটি আমেরিকায় উপলব্ধ। তবে খুব শীঘ্রই পর্যায়ক্রমে ভারত সহ অন্যান্য অঞ্চলেও চালু করা হবে বলে নিশ্চিত করেছে সংস্থাটি।

Truecaller -এ AI Call Scanner ফিচার কীভাবে ব্যবহার করবেন

১. প্রথমেই TrueCaller -কে ফোনের ডিফল্ট কলিং অ্যাপ হিসেবে সেট করতে হবে।

২. কোনো সন্দেহজনক কলার আইডি থেকে ফোন এলে ‘Start AI Detection’ বিকল্পে ট্যাপ করতে হবে।

৩. ভয়েস রেকর্ড করার সময় কলটি কিছু সময়ের জন্য হোল্ডে চলে যাবে। এই সময়ে স্ক্রিনে ‘Analyzing’ লেখা একটি টেক্সট প্রদর্শন করা হবে।

৪. এবার ফলাফল পেতে কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করতে হবে।

৫. প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রাপ্ত ফোনের কলার মানুষ নাকি এআই জেনারেটেড ভয়েস তার ফলাফল স্ক্রীনে দেখানো হবে৷