IND vs BAN: অর্শদীপ-বুমরাহদের চোখ ধাঁধানো বোলিংয়ে টিকতে পারলো না বাংলাদেশ, মাত্র ১২০ রানেই গুটিয়ে গেল টাইগাররা

আগামীকাল থেকে শুভারম্ভ বহু প্রতীক্ষিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024)। আর এই ইভেন্টের জন্যই আজ বাংলাদেশের বিরুদ্ধে নিজেদের একমাত্র ওয়ার্ম আপ তথা…

আগামীকাল থেকে শুভারম্ভ বহু প্রতীক্ষিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024)। আর এই ইভেন্টের জন্যই আজ বাংলাদেশের বিরুদ্ধে নিজেদের একমাত্র ওয়ার্ম আপ তথা প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছিল ভারত (India vs Bangladesh)। আর এই ওয়ার্ম আপ ম্যাচে বিরাট কোহলি এবং যশস্বী জয়সওয়ালকে ছাড়ায় বাংলাদেশকে ৬১ রানে হারালো ভারত। একেবারের মতোও এই ম্যাচে ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। অন্যদিকে ওয়ার্ম আপ ম্যাচে জয় দিয়ে যাত্রা শুরু করলো ভারত।

আজ নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়ার্ম আপ ম্যাচ খেলতে নেমে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলিং লাইনআপের সামনে ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৮২ রান করে ভারত। যার মধ্যে ঋষভ পান্থের (Rishabh Pant) ব্যাট থেকে ৩২ বলে ৫৩ রান এবং ঋষভের পাশাপাশি ভারতীয় দলে কামব্যাক ম্যাচেই ২৩ বলে ৪০ রানের অপরাজিত ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। সূর্যকুমার যাদবও ব্যাট হাতে ১৮ বলে ৩১ রান করেন।

বাংলাদেশকে এই ওয়ার্ম আপ ম্যাচটি জিততে হলে ভারতীয় বোলারদের প্রত্যুত্তরে ২০ ওভারে ১৮৩ রান তুলতে হতো। যা তাড়া করতে নেমে প্রথম ওভারেই অর্শদীপ সিংয়ের (Arshdeep Singh) বলে উইকেট হারান সৌম্য সরকার। অন্যদিকে থেকে তানজিদ হাসান নিজের উইকেট ধরে রাখলেও, এক ঝটকায় তিন উইকেট হারায় বাংলাদেশ। লিটন দাসকেও ৮ বলে ৬ রানে প্যাভিলিয়নের রাস্তা দেখান অর্শদীপ। এদিকে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্তকেও রানের খাতা খোলার আগে প্যাভিলিয়নে ফেরান মহম্মদ সিরাজ।

পরবর্তী ব্যাটার তৌহিদ হৃদয় তানজিদের সাথে বেশ কিছুক্ষণ ক্রিজে সাথ দিলেও, অক্ষর প্যাটেলের ওভারে বড় শট খেলতে গিয়ে নিজের উইকেট দিয়ে বসেন। ১৩ রান করে ফিরতে হয় তাকে। এরপর তানজিদ হাসানও ১৭ রান করে হার্দিক পান্ডিয়ার শিকার হন। এখান থেকে সাকিব অল হাসান (Shakib Al Hasan) এবং মাহম্মদুল্লাহ (Mahmudullah) ৭০ রানের পার্টনারশিপ করেন। কিন্তু সাকিব ২৮ রান করে জসপ্রীত বুমরাহ-র বলে আউট হয়ে যান। অন্যদিকে মাহম্মদুল্লাহ ২৮ বলে ৪০ রান করে নিজেকে রিটায়ার্ড আউট করিয়ে নেন। শেষমেষ অন্তিম ওভারে শিবম দুবের ওভারেও আসে ২ টি উইকেট, মেহেদি হাসান এবং জাকার আলিকে ফেরান তিনি। এর এই ফলস্বরূপ ম্যাচটি শেষমেষ ভারতের সামনে ৬১ রানে হারতে হয় বাংলাদেশকে।

ভারত বনাম বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়ার্ম আপ ম্যাচের স্কোরকার্ড (India vs Bangladesh ICC T20 World Cup 2024 Warm Up Match Scorecard):

ভারত: ১৮২/৫ (২০ ওভার)

বাংলাদেশ: ১২১/৯ (২০ ওভার)

ম্যাচটি ভারত ৬১ রানে জয়লাভ করেছে।