টি-২০ বিশ্বকাপের এক মাসের মাথায় শ্রীলঙ্কা সফরে যাবে ভারত, কবে থেকে শুরু হবে সিরিজ?

ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সারা বছর ধরেই বিভিন্ন টুর্নামেন্টের সাথে দ্বিপাক্ষিক সিরিজগুলিতেও দলগুলি অংশগ্রহণ করে থাকে। আইপিএলের মতো জনপ্রিয় টুর্নামেন্টের পর এখন ভারতীয়…

ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সারা বছর ধরেই বিভিন্ন টুর্নামেন্টের সাথে দ্বিপাক্ষিক সিরিজগুলিতেও দলগুলি অংশগ্রহণ করে থাকে। আইপিএলের মতো জনপ্রিয় টুর্নামেন্টের পর এখন ভারতীয় দল বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) অংশগ্রহণ করছে। এই গুরুত্বপূর্ণ আইসিসি টুর্নামেন্টের পর ব্লু বিগ্রেডদের পরবর্তী কর্মসূচি নিয়ে এবার গুরুত্বপূর্ণ একাধিক তথ্য সামনে এল।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে অনুষ্ঠিত হচ্ছে। আজ এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্র কানাডার বিপক্ষে মাঠে নামে। উদ্বোধনী ম্যাচেই আয়োজক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র দুরন্ত জয় তুলে নিয়ে যাত্রা শুরু করেছে। অন্যদিকে এই দুই দলের সঙ্গে গ্ৰুপ ‘এ’-তে ভারত, পাকিস্তান এবং আয়ারল্যান্ডের সঙ্গে অবস্থান করছে। ব্লু বিগ্রেডরা এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে।

পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচটি ৯ জুন নিউইয়র্কে অনুষ্ঠিত হবে। অন্যদিকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি ২৯ জুন আয়োজন করা হয়েছে। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের পর জুলাই মাসে ভারতীয় দল শ্রীলঙ্কা (India vs Srilanka Series) সফর করবে। এই সফরে ব্লু বিগ্রেডরা লঙ্কা বাহিনীদের বিপক্ষে ৩ ম্যাচের একদিনের সিরিজ এবং ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামবে। এই গুরুত্বপূর্ণ সিরিজটি ২৭ জুলাই থেকে শুরু হবে। এর আগে ২০২১ সালে ভারতীয় দল শ্রীলঙ্কা সফর করেছিল। সেই সফরে শিখর ধাওয়ানের নেতৃত্বে ভারতীয় দল ৩ ম্যাচের একদিনের সিরিজ জয় করে নেয়।

অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজগুলি থাকায় ভারতীয় দলে অনেক তারকা ক্রিকেটারকেই বিশ্রাম দেওয়া হতে পারে। এছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই রাহুল দ্রাবিড়ের প্রধান কোচের সময়সীমা শেষ হচ্ছে। ফলে নতুন প্রধান কোচের তত্ত্বাবধানেই ভারতীয় দল শ্রীলঙ্কা সফর করবে। উল্লেখ্য ভারত বনাম শ্রীলঙ্কার গুরুত্বপূর্ণ ম্যাচগুলি সোনি নেটওয়ার্কের চ্যানেলগুলিতে দেখানো হবে। এছাড়াও সোনি লিভ অ্যাপে ম্যাচগুলি সরাসরি অনলাইনে দেখতে পাওয়া যাবে।