এই গরমে বাড়ছে Smartphone, Laptop-এ আগুন লাগার ভয়, সাবধান থাকতে কী করবেন?

এই বছর প্রচণ্ড গরমের কারণে মানুষ তো জেরবার হচ্ছেনই, পাশাপাশি প্রয়োজনের যন্ত্রগুলিরও বেশ ক্ষতি হচ্ছে। যে এসি ব্যবহার করে অধিকাংশ একটু শান্তি খুঁজছেন, তাতেই এখন…

এই বছর প্রচণ্ড গরমের কারণে মানুষ তো জেরবার হচ্ছেনই, পাশাপাশি প্রয়োজনের যন্ত্রগুলিরও বেশ ক্ষতি হচ্ছে। যে এসি ব্যবহার করে অধিকাংশ একটু শান্তি খুঁজছেন, তাতেই এখন আবার আগুন ধরে যাওয়া ও কম্প্রেসার ফেটে যাওয়ার মতো দুর্ঘটনা ঘটছে। স্বাভাবিকভাবেই স্মার্টফোন, ল্যাপটপ জাতীয় বহুল ব্যবহৃত ইলেক্ট্রনিক ডিভাইস যেগুলি কিনা এমনিতেই গরম হয়, সেগুলি নিয়ে চিন্তা বাড়ছে। সেক্ষেত্রে আপনিও যদি নিজের ফোন বা ল্যাপটপ উষ্ণতাজনিত সম্ভাব্য সমস্যা, বিস্ফোরণ ইত্যাদি থেকে বাঁচাতে চান তাহলে কিছু জিনিস যেমন, ডিভাইসগুলি কেন খুব গরম হয় এবং তাদের মধ্যে আগুন লাগার কারণ কী – এসব অবশ্যই মাথায় রাখতে হবে। আসুন, এই বিষয়ে কিছু কথা জেনে নিই।

ইলেকট্রনিক্স ডিভাইস কেন অতিরিক্ত গরম হয়?

স্মার্টফোন, ল্যাপটপ থেকে শুরু করে এসির মতো ইলেক্ট্রনিক্সগুলি কাজ করার সময় বেশ তাপ উৎপন্ন করে। এক্ষেত্রে যখন আশেপাশের তাপমাত্রা বেশি থাকে, তখন এগুলিতে ইনস্টল থাকা ফ্যান এবং হিট সিঙ্কের মতো কুলিং সিস্টেমগুলি কার্যকরভাবে তাপ ছড়িয়ে দেয়। কিন্তু এইভাবে ডিভাইস খুব গরম হয়ে যায়, যাতে করে এদের অভ্যন্তরীণ অংশগুলির ক্ষতি হতে পারে এমনকি অভ্যন্তরে থাকা ব্যাটারি এবং উপাদানগুলি উত্তপ্ত হয়ে এগুলিতে আগুন ধরে যেতে পারে। এছাড়াও যে সমস্ত কারণে ডিভাইসগুলি অতিরিক্ত গরম হয়, তা হল –

১. পর্যাপ্ত বায়ু চলাচলের সমস্যা: ল্যাপটপ, টিভির মতো ইলেক্ট্রনিক্সে তাপ নিষ্কাশনের জন্য আলাদা ভেন্ট রয়েছে। এই ভেন্টগুলি কোনোভাবে ব্লক হয়ে গেলে বা বাধা পেলে ভেতরের বায়ু ঠিকঠাক প্রবাহিত হয়না। ফলে ডিভাইসগুলি গরম হয়ে যায়।

২. একটানা ব্যবহার: বিরতি ছাড়া দীর্ঘ সময় ধরে কোনো ডিভাইস ব্যবহার করলে বিশেষ করে গেমিং বা ভিডিও এডিটিংয়ের মতো কাজের সময় সেটির তাপমাত্রা বৃদ্ধি পায়।

৩. বাইরের উষ্ণতা: বাইরের চরম উষ্ণ তাপমাত্রাও ডিভাইসের জন্য সমস্যা বাড়িয়ে তোলে। সরাসরি সূর্যের আলোতে ফোন জাতীয় ইলেক্ট্রনিক্স অত্যন্ত গরম হয়ে যায়।

৪. ধুলো: স্মার্টফোন, ল্যাপটপ এবং অন্যান্য ইলেক্ট্রনিক্সে ধুলোবালি জমার কারণেও তাদের কুলিং সিস্টেম ভালোভাবে কাজ করেনা, যার ফলে সেগুলি খুব গরম হয়।

অতিরিক্ত গরম হওয়া ডিভাইসকে কীভাবে ঠান্ডা করবেন?

কোনো ডিভাইস অতিরিক্ত গরম হলে সেটিকে বিপদমুক্ত রাখতে আপনি কয়েকটি পদক্ষেপ নিতে পারেন। যেমন –

১. ডিভাইস অতিরিক্ত উত্তপ্ত হলে সেটির ব্যবহার বন্ধ করে কিছুক্ষণ বিশ্রাম দিন। সবচেয়ে ভালো হয় সেটিকে বন্ধ করে এবং পাওয়ার সাপ্লাই আনপ্লাগ করলে। এতে তাপ উৎপাদন বন্ধ হয় এবং ডিভাইসের ভিতরে থাকা উপাদানগুলি শীতল হয়ে যায়।

৩. ফোনের ক্ষেত্রে অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করুন এবং স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে দিন। চাইলে এয়ারপ্লেন মোডে স্যুইচ করতে পারেন, যাতে তাপ উৎপাদন হ্রাস পাবে।

৪. যেকোনো ডিভাইসই সরাসরি সূর্যের আলোতে রাখবেননা, সবসময় সেটিকে ছায়াময়, শীতল জায়গায় রাখার চেষ্টা করুন। মোবাইল গরম হলে তার কভার খুলে রাখুন, অন্যদিকে ল্যাপটপটি যতোটা সম্ভব উল্টে রেখে এর ফ্যানের হাওয়া সঠিকভাবে বাইরে বের হতে দিন।

কোনো ডিভাইসে আগুন লেগে গেলে যা করণীয়

১. এক্ষেত্রে যতো তাড়াতাড়ি সম্ভব ডিভাইসটি আনপ্লাগ করুন। বড় ইলেক্ট্রনিক্সের ক্ষেত্রে মেইন পাওয়ার সাপ্লাই বন্ধ করুন।

২. যদি আগুন নিয়ন্ত্রণযোগ্য হয় তবে বৈদ্যুতিন প্রয়োজনের জন্য উপলব্ধ অগ্নি নির্বাপক যন্ত্র ব্যবহার করুন। এই সময় জল ব্যবহার করলে কিন্তু আরও ক্ষতি হতে পারে।

৩. কোনোভাবে আগুন ছড়িয়ে পড়লে এবং সেটি নিয়ন্ত্রণ করা না গেলে যতো তাড়াতাড়ি সম্ভব জায়গাটি খালি করুন। প্রয়োজনে জরুরি পরিষেবাগুলির সাথে যোগাযোগ করতে পারেন।

৪. আগুন লাগার পরে কিন্তু ডিভাইসটিকে পুনরায় ব্যবহার করার চেষ্টা করবেননা।