OMAN vs NAM: অল্প স্কোরেও সুপার ওভারে গড়ালো খেলা, ডেভিড উইজার অল রাউন্ড পারফরমেন্সে শেষ অবধি জয় নামিবিয়ার

গতকাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) ইতিমধ্যেই জমে উঠেছে। অপেক্ষাকৃত পিছিয়ে থাকা দলগুলি শক্তিশালী দলগুলির সঙ্গে দুরন্ত পারফরম্যান্স করে চমক দিচ্ছে।…

গতকাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) ইতিমধ্যেই জমে উঠেছে। অপেক্ষাকৃত পিছিয়ে থাকা দলগুলি শক্তিশালী দলগুলির সঙ্গে দুরন্ত পারফরম্যান্স করে চমক দিচ্ছে। আজ এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে কেনসিংটন ওভাল বার্বাডোজে নামিবিয়া ওমানের (Namibia vs Oman) বিপক্ষে মাঠে নামে। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচটি উল্লেখযোগ্যভাবে সুপার ওভার পর্যন্ত গড়ায়।

আজ ম্যাচে নামিবিয়া প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ফলে ওমান প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারের পরপর ২ বলে ওপেনার কাশ্যাপ প্রজাপতি এবং অধিনায়ক আকিব ইলিয়াসের গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। প্রথম থেকেই নামিবিয়ার বোলাররা ভয়ঙ্কর হয়ে ওঠে। তবে ওমানের হয়ে মিডল অর্ডারে ব্যাট করতে নেমে জিশান মাকসুদ (Zeeshan Maqsood) এবং খালিদ কাইল (Khalid Kail) স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। জিশান ২০ বলে ২২ এবং খালিদ কাইল ৩৯ বলে ৩৪ রান করেন। এর ফলে ওমান ১৯.৪ ওভারে ১০৯ রানে অলআউট হয়ে যায়।

প্রথম ইনিংসে নামিবিয়ার হয়ে রুবেন ট্রাম্পেলম্যান (Ruben Trumpelmann) একাই ৪ ওভারে ২১ রান দিয়ে ৪ টি উইকেট সংগ্রহ করে নেন। এছাড়াও অভিজ্ঞ ডেভিড উইজা (David Wiese) এই ইনিংসে ৩.৪ ওভারে ২৮ রান দিয়ে ৩ টি উইকেট সংগ্রহ করে ভক্তদের মুগ্ধ করেন। তবে এই সীমিত রান নিয়েই ওমান দ্বিতীয় ইনিংসে দুরন্ত লড়াই চালায়। প্রথম ওভারেই তারা ওপেনার মাইকেল ভ্যান লিঙ্গেনকে মাঠের বাইরে পাঠিয়ে দেয়। কিন্তু এরপর নিকো ডেভিন (Niko Davin) এবং জ্যান ফ্রাইলিংক (Jan Frylinck) নামিবিয়ার হয়ে হাল ধরেন।

ডেভিনের ব্যাট থেকে ৩১ বলে ২৪ এবং ফ্রাইলিংকের ব্যাট থেকে ৪৮ বলে ৪৫ রান আসে। তবে ওমানের দুরন্ত পারফরম্যান্সে ম্যাচটি শেষ ওভার পর্যন্ত গড়ায়। শেষ ওভারে নামিবিয়াকে মাত্র ৫ রান করতে হতো। কিন্তু ওমানের মেহরান খান (Mehran Khan) খানের অবিশ্বাস্য বোলিংয়ে নামিবিয়া ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১০৯ রানেই পৌঁছায়। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে ১২ বছর পর সুপার ওভার অনুষ্ঠিত হয়। উল্লেখ্য মেহরান খান ৩ ওভারে ১ টি মেডেনের সঙ্গে ৭ রান দিয়ে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট সংগ্রহ করেন।

অন্যদিকে সুপার ওভারে নামিবিয়ার অভিজ্ঞ ডেভিড উইজা একাই নায়ক হয়ে ওঠেন। এই সুপার ওভারের প্রথম ইনিংসে ব্যাট হাতে উইজা ৪ বলে ১ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে ১৩ রান সংগ্রহ করে দলকে ২১ রান এনে দিতে সাহায্য করেন। এরপর দ্বিতীয় ইনিংসে বল হাতে এই অভিজ্ঞ ক্রিকেটার ১ ওভারে ১০ রান দিয়ে ১ টি উইকেট তুলে নেন। এর ফলে নামিবিয়া সুপার ওভারে ওমানকে ১১ রানে হারিয়ে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয় দিয়ে যাত্রা শুরু করলো।

নামিবিয়া বনাম ওমান ম্যাচের স্কোরবোর্ড (Namibia vs Oman Match Scoreboard)

ওমান- ১০৯/১০ (১৯.৪ ওভার)

খালিদ কাইল- ৩৪ (৩৯)

রুবেন ট্রাম্পেলম্যান- ৪-০-২১-৪

নামিবিয়া- ১০৯/৬ (২০.০ ওভার)

জ্যান ফ্রাইলিংক- ৪৫ (৪৮)

মেহরান খান- ৩-১-৭-৩

সুপার ওভার

নামিবিয়া- ২১/০ (১.০ ওভার)

ডেভিড উইজা- ১৩* (৪)

ওমান- ১০/১ (১.০ ওভার)

আকিব ইলিয়াস- ৭* (২)