৪৬ বছর বয়সে হঠাই করেই ইংল্যান্ডের ক্লাব ক্রিকেটে আবার মাঠে নামলেন সাঙ্গাকারা, হলেন ব্যাটে-বলে উভয়েই সফর

বিশ্ব ক্রিকেটে একাধিক তারকা ক্রিকেটার বারবার প্রমাণ করেছেন বয়স শুধু সংখ্যা মাত্র। সম্প্রতি শেষ হওয়া আইপিএলের মতো মঞ্চে ৪২ বছর বয়সে মহেন্দ্র সিং ধোনি ধারাবাহিকভাবে…

বিশ্ব ক্রিকেটে একাধিক তারকা ক্রিকেটার বারবার প্রমাণ করেছেন বয়স শুধু সংখ্যা মাত্র। সম্প্রতি শেষ হওয়া আইপিএলের মতো মঞ্চে ৪২ বছর বয়সে মহেন্দ্র সিং ধোনি ধারাবাহিকভাবে দুরন্ত পারফরম্যান্স করে সকলের নজর কেড়েছিলেন। এবার ৪৬ বছর বয়সে শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা (Kumar Sangakkara) ব্যাট হাতে আবারও জ্বলে উঠলেন। আশ্চর্যজনকভাবে ইংল্যান্ডের তৃতীয় শ্রেণীর লিগে দেখা গেল এই ঘটনা‌।

ইংল্যান্ডের তৃতীয় শ্রেণীর কাউন্টি বিভাগে ডরসেট ক্রিকেট লিগে (Dorset Cricket League) শিলিংস্টোন সিসির (Shillingstone CC) হয়ে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা কিংস্টন লেসি সিসির (Kingston Lacy CC) বিপক্ষে মাঠে নেমেছিলেন। ম্যাচে কিংস্টন লেসি প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে শিলিংস্টোন সিসি ব্যাট করতে নেমে প্রথমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে। তবে দুই ওপেনার ব্যর্থ হওয়ার পর চার্লস অস্টিনের (Charles Austin) সঙ্গে কুমার সাঙ্গাকারা জুটি বেঁধে দুরন্ত ব্যাটিং শুরু করেন।

চার্লস অস্টিনের ব্যাট থেকে ৭৬ বলে ৪০ রান আসে। অন্যদিকে শ্রীলঙ্কান প্রাক্তন অধিনায়ক ৫০ বলে ৫ টি চার এবং ৪ টি ছয়ের মাধ্যমে মোট ৬৮ রান করে রীতিমতো চমক দেন। ৪৬ বছর বয়সেও তিনি চাপের মুখে দাঁড়িয়ে এই ম্যাচে শিলিংস্টোন সিসির হয়ে সর্বোচ্চ রান করেন। এর ফলে তারা প্রথম ইনিংসে ১৭৭ রান সংগ্রহ করেও শেষ পর্যন্ত ৭৬ রানে বিশাল জয় তুলে নিতে সক্ষম হয়। শুধু তাই নয়, এই‌ ম্যাচে ৭ ওভার বোলিং ও করেন সাঙ্গাকারা। তাতে ৩২ রান‌ দিয়ে ১টি উইকেট তুলে নেন এই কিংবদন্তি। কুমার সাঙ্গাকারা ৮ বছর আগে ২০১৫ সালেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন। ফলে সাম্প্রতিক সময়ে তার এই রকম ব্যাটিং পারফরমেন্স দেখে ক্রিকেট ভক্ত থেকে বিশেষজ্ঞরা রীতিমতো অবাক হয়েছেন।

উল্লেখ্য কুমার সাঙ্গাকারা দেশের হয়ে ৪০৪ টি একদিনের ম্যাচে মোট ১৪২৩৪ রান সংগ্রহ করেছেন। অন্যদিকে শ্রীলঙ্কান প্রাক্তন এই ক্রিকেটারের অসাধারণ দুরন্ত পারফরম্যান্স নিয়ে যখন বিশ্বজুড়ে প্রশংসা চলছে ঠিক তখন বর্তমানে লঙ্কা বাহিনীদের পারফরমেন্স রীতিমতো সমালোচনার মুখে পড়েছে। শ্রীলঙ্কা গতকাল চলমান টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামে। কিন্তু তারা প্রথম ইনিংসে ব্যাট করে ১০০ রানও করতে পারেনি এবং ৬ উইকেটে লজ্জাজনক হারের সম্মুখীন হয়।