HomeSportPAK vs USA: ইতিহাস গড়ল আমেরিকা, টানটান ম্যাচে সুপার ওভারে‌ পাকিস্তানকে হারিয়ে...

PAK vs USA: ইতিহাস গড়ল আমেরিকা, টানটান ম্যাচে সুপার ওভারে‌ পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের প্রথম আপসেট USA-এর

পাকিস্তান ২০২২ শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে জায়গা করে নিয়ে চমক দিয়েছিল। তবে সেসব এখন রুপকথার মতো। যত দিন এগোচ্ছে পাক বাহিনী নিজেরাই যেন নিজেদের পিছনের দিকে টেনে দ্বিতীয় শ্রেণীর দলে পরিণত করছে। গতকাল চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রথম ম্যাচে পাকিস্তান শাহীন আফ্রিদি, মহাম্মদ আমির, হারিস রউফের মতো শক্তিশালী বোলিং আক্রমণ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের (Pakistan vs USA match) বিপক্ষে মাঠে নামে। তবে পাকিস্তানের এই বিশ্বমানের বোলিংকে ইউএসএ-এর ব্যাটসম্যানরা চুপ করিয়ে দিয়ে এবার ইতিহাস তৈরি করলেন।

গতকাল টেক্সাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে মার্কিন যুক্তরাষ্ট্র টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে পাকিস্তানের হয়ে অভিজ্ঞ মহাম্মদ রিজওয়ান এবং অধিনায়ক বাবর আজম (Babar Azam) ওপেনিং করতে আসেন। রিজওয়ান মাত্র ৯ রানে আউট হয়ে গেলেও বাবর নিজের ব্যাটিং দক্ষতায় দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। তিনি ৪৩ বলে ৩ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ৪৪ রান করেন। তবে প্রথম থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের বোলিং আক্রমণ পাক বাহিনীদের বেঁধে রেখেছিল। ফলে মিডল অর্ডারে ফখর জামানের মতো ব্যাটসম্যান মাত্র ১১ রানে এবং উসমান খান মাত্র ৩ রানে আউট হলে দল চাপের মুখে পড়ে যায়।

তবে ৫ নম্বরে ব্যাট করতে নেমে শাদাব খান (Shadab Khan) দলের হয়ে হাল ধরেন। তিনি মাত্র ২৫ বলে ৩ টি ছয় এবং ১ টি চারের সাহায্যে মোট ৪০ রান করেন। যার ফলে পাকিস্তান প্রথম ইনিংসে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে নেয়। মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে নস্টুশ কেনজিগে (Nosthush Kenjige) একাই ৪ ওভারে ৩০ রান দিয়ে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট সংগ্রহ করেছেন। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ইউএসএ ব্যাটিং করতে নেমে দুরন্ত শুরু করে। ওপেনার স্টিভেন টেলর ১২ রানে আউট হয়ে গেলেও অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল (Monank Patel) এবং আন্দ্রিস গাউস (Andries Gous) স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান।

মার্কিন যুক্তরাষ্ট্রের অধিনায়কের ব্যাট থেকে ৩৮ বলে ৭ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে দুরন্ত অর্ধশতরান আসে। অন্যদিকে আন্দ্রিস গাউস মাত্র ২৬ বলে ৩৫ রান করেন। এরপর অ্যারন জোন্স (Aaron Jones) এবং নিতীশ কুমার (Nitish Kumar) টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচটি শেষ পর্যন্ত নিয়ে যান। শেষ ওভারে জয়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫ রান বাকি ছিল। তবে নিতীশ কুমার হারিস রউফের করা দ্বিতীয় ইনিংসের শেষ ওভারের শেষ বলে দুরন্ত চার মেরে অবিশ্বাস্যভাবে ম্যাচটি সুপার ওভারে পৌঁছে দেন।

ইউএসএ দ্বিতীয় ইনিংসে ২০ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে পাকিস্তানের সঙ্গে রান সমান সমান করে দেয়। তবে ম্যাচে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম অঘটনের এখানেই শেষ হয়নি। সুপার ওভারের প্রথম ইনিংসে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে অ্যারন জোন্সের সঙ্গে হরমিত সিং ব্যাট করতে আসেন। অন্যদিকে পাক অধিনায়ক বাবর আজম অভিজ্ঞ মহাম্মদ আমিরের হাতে বল তুলে দিলেও তিনি রীতিমতো হতাশ করেন। মহাম্মদ আমির সুপার ওভারে মোট ৭ টি ওয়াইড বল করেছিলেন।

এর ফলে অ্যারন জোন্স ৬ বলে ১ টি চার মেরে ১১ রান সংগ্রহ করলেও মার্কিন যুক্তরাষ্ট্রের রান ১ উইকেট হারিয়ে ১৮ রানে পৌঁছে যায়। এরপর সুপার ওভারে ফখর জামান শূন্য রানে আউট হয়ে আবারও হতাশ করেন। শেষে ইফতেখার আহমেদ এবং শাদাব খান ব্যাট হাতে লড়াই চালিয়েছিলেন। কিন্তু সৌরভ নেত্রভালকর (Saurabh Netravalkar) দুরন্ত বোলিং করে সুপার ওভারে পাকিস্তানকে ১৩ রানে আটকে দেন। এর ফলে সুপার ওভারে পাক বাহিনীদের ৫ রানে হারিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস তৈরি করল।

পাকিস্তান বনাম মার্কিন যুক্তরাষ্ট্রের স্কোরবোর্ড (Pakistan vs USA match scoreboard)

পাকিস্তান- ১৫৯/৭ (২০.০ ওভার)

বাবর আজম- ৪৪ (৪৩)

মার্কিন যুক্তরাষ্ট্র- ১৫৯/৩ (২০.০ ওভার)

মোনাঙ্ক প্যাটেল- ৫০ (৩৮)

সুপার ওভার

মার্কিন যুক্তরাষ্ট্র- ১৮/১ (১.০ওভার)

অ্যারন জোন্স- ১১ (৬)

পাকিস্তান- ১৩/১ (১.০ ওভার)

RELATED ARTICLES

Most Popular