HomeSportAFG vs NZ: নিউজিল্যান্ডকে চমকে‌ দিল আফগানিস্তান, ব্যাটে বলে উইলিয়ামসনদের লজ্জাজনক হার...

AFG vs NZ: নিউজিল্যান্ডকে চমকে‌ দিল আফগানিস্তান, ব্যাটে বলে উইলিয়ামসনদের লজ্জাজনক হার দিল রাশিদরা

সময় যত এগিয়ে যাচ্ছে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) আরও জমজমাট হয়ে উঠছে। আজ নিউজিল্যান্ড আফগানিস্তানের (Newzealand vs Afghanistan match) বিপক্ষে গ্ৰুপ ‘সি’-এর গুরুত্বপূর্ণ ম্যাচ দিয়ে তারা টুর্নামেন্টের যাত্রা শুরু করলো। এই ম্যাচের আগে আফগানরা উগান্ডার বিপক্ষে বিশাল বড়ো জয় তুলে আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে নিয়েছিল। ফলে এই দুই শক্তিশালী দলের ম্যাচ ঘিরে ক্রিকেট প্রেমীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

আজ গুয়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে নিউজিল্যান্ড প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রথম ইনিংসে আফগানিস্তানের হয়ে উইকেটকিপার রহমানুল্লাহ গুরবাজ (Rahmanullah Gurbaz) এবং ইব্রাহিম জাদরান (brahim Zadran) ওপেনিং করতে আসেন। আজকেও তারা শেষ ম্যাচের ফর্ম ধরে রেখে দুরন্ত ব্যাটিং শুরু করেন। তবে গুরবাজ ব্যাট হাতে সবচেয়ে বেশি বিধ্বংসী হয়ে ওঠেন। তিনি একাই ৫৬ বলে ৫ টি চার এবং ৫ টি ছয়ের মাধ্যমে মোট ৮০ রান করেন।

অন্যদিকে জাদরানের ব্যাট থেকে ৪১ বলে ৩ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ৪৪ রান আসে। এরপর ব্যাটিং অর্ডারে আজমতুল্লাহ ওমরজাই (Azmatullah Omarzai) ছাড়া আর কেউ সেইভাবে নজর কাড়তে পারেননি। ফলে ওমরজাইয়ের ১৩ বলে ২২ রানে ভর করে আফগানিস্তান প্রথম ইনিংসে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে। নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট (Trent Boult) এবং ম্যাট হেনরি (Matt Henry) দুটি করে উইকেট তুলে নিয়েছেন।

অন্যদিকে দ্বিতীয় ইনিংসে আফগানদের শেষ ম্যাচের নায়ক ফজলহক ফারুকী (Fazalhaq Farooqi) এবং অধিনায়ক রশিদ খান (Rashid Khan) বল হাতে আবারও রীতিমতো জ্বলে ওঠেন। ফলে ইনিংসের শুরুতেই নিউজিল্যান্ডের ফিন অ্যালেন এবং ডেভন কনওয়ে দুই ওপেনার সম্পূর্ণ ব্যর্থ হয়ে মাঠ ছাড়েন। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন ৯ এবং ড্যারিল মিচেল মাত্র ৫ রান করে ভক্তদের হতাশ করেন। গ্লেন ফিলিপস ব্যাট হাতে লড়াই চালালেও তিনি ১৮ রানের বেশি নিজের ব্যাটিং ইনিংস এগিয়ে নিয়ে যেতে পারেননি। তবে দুর্ভাগ্যজনকভাবে ম্যাচে এটাই ছিল নিউজিল্যান্ডের সর্বোচ্চ ব্যক্তিগত রান।

এরপর ম্যাট হেনরি ছাড়া আর কোনো ব্যাটসম্যানের রান দুই অঙ্কে পৌঁছায়নি। ফলে ১৫.২ ওভারে ৭৫ রানে নিউজিল্যান্ড অল আউট হয়ে যায়। অন্যদিকে আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেও ৮৪ রানের বিশাল জয় তুলে নিয়ে এবার ইতিহাস তৈরি করল।উল্লেখযোগ্যভাবে আফগানদের হয়ে ফজলহক ফারুকী ৩.২ ওভারে ১৭ রান দিয়ে ৪ টি উইকেট সংগ্রহ করেন। এছাড়াও রশিদ খান ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়ে গুরুত্বপূর্ণ ৪ টি উইকেট তুলে নেন।

নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচের স্কোরবোর্ড (Newzealand vs Afghanistan match scoreboard):

আফগানিস্তান- ১৫৯/৬ (২০.০ ওভার)

রহমানুল্লাহ গুরবাজ- ৮০ (৫৬)

নিউজিল্যান্ড- ৭৫/১০ (১৫.২ ওভারে)

গ্লেন ফিলিপস- ১৮ (১৮)

ফজলহক ফারুকী- ৩.২-০-১৭-৪

RELATED ARTICLES

Most Popular