Puja Tomar: ইতিহাস গড়লেন ফাইটার পূজা তোমর, প্রথম ভারতীয় হিসেবে জিতলেন UFC খেতাব

প্রথম ভারতীয় মিক্সড মার্শাল আর্ট যোদ্ধা হিসেবে আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ (UFC) জিতলেন পূজা তোমর (Puja Tomar)। শনিবার ইউএফসি লুইসভিলে স্ট্রওয়েট (৫২ কেজি) লড়াইয়ে ব্রাজিলের রায়ান…

প্রথম ভারতীয় মিক্সড মার্শাল আর্ট যোদ্ধা হিসেবে আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ (UFC) জিতলেন পূজা তোমর (Puja Tomar)। শনিবার ইউএফসি লুইসভিলে স্ট্রওয়েট (৫২ কেজি) লড়াইয়ে ব্রাজিলের রায়ান ডস সান্তোসকে ৩০-২৭, ২৭-৩০, ২৯-২৮ ব্যবধানে হারান পূজা।

ম্যাচ শেষে পূজা বলেন, ”এটা শুধু আমার জয় নয়। এটি ভারতের সমস্ত ভক্ত এবং ভারতীয় যোদ্ধাদের জন্য একটি জয়। আগে সবাই মনে করত ভারতীয় যোদ্ধারা চ্যালেঞ্জ নিতে পারবে না। আমি কেবল জয়ের কথা ভাবছিলাম এবং আমি দেখিয়েছিলাম যে ভারতীয় যোদ্ধারা পরাজিতদের মধ্যে নেই।”

‘সাইক্লোন’ নামে পরিচিত ৩০ বছর বয়সী পূজা গত বছরের অক্টোবরে ইউএফসিতে চুক্তিবদ্ধ হন, মিশ্র মার্শাল আর্টের সবচেয়ে বড় প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রথম ভারতীয় মহিলা হন তিনি। অনশুল জুবিলি এবং ভরত কান্ডারে ইউএফসিতে বিশ্ব মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। উত্তর প্রদেশের মুজাফফরনগরের বুধানা গ্রামে জন্মগ্রহণকারী পূজা পাঁচবারের জাতীয় উশু চ্যাম্পিয়ন এবং কারাতে এবং তায়কোয়ান্দোতেও অংশ নিয়েছেন। তিনি বলেন – “আমি জয়ের প্রত্যাশা করেছিলাম এবং আমি অনেক আক্রমণ করেছি। কিন্তু নিজের শতভাগ পারফরম্যান্স দিতে পারিনি। দ্বিতীয় রাউন্ডে চাপ অনুভব করেছিলাম। তবে আমাকে এখনও অনেক উন্নতি করতে হবে।’’

দুজনের মধ্যে লড়াইটা ছিল দারুণ দর্শনীয়। পূজা এবং তার প্রতিপক্ষ উভয়ই তাদের নিজস্ব স্ট্যামিনা দেখিয়েছিলেন। প্রথম রাউন্ডে পূজা দারুণ এক কিক মেরে আধিপত্য বিস্তার করেন। তার লাথি সোজা ডসের শরীরে লেগেছিল। দ্বিতীয় রাউন্ডে প্রত্যাবর্তন করেন ডস। সে ক্রমাগত এগিয়ে যাচ্ছিল এবং পূজাকে পিছনে সরে যেতে বাধ্য করছিল। এই রাউন্ডে ব্রাজিলিয়ান খেলোয়াড়ও পূজার মতো লাথি মারার একই কৌশল অবলম্বন করেছিলেন এবং সফলও হয়েছিলেন। দুই নারী যোদ্ধাই তুমুল লড়েন। শেষ রাউন্ডটি খুব উত্তেজনাপূর্ণ এবং সমতা ছিল, তবে শেষ পর্যন্ত, পূজা তৃতীয় রাউন্ড জিতে প্রথমবারের মতো ইউএফসি জিতেছিলেন।