মাঝমাঠে ভারতীয় আম্পায়ারের সাথে করেছিলেন বচসা, এবার তাই কঠিন শাস্তির মুখে পড়লেন অজি তারকা

গত সপ্তাহে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ইংল্যান্ডের বিপক্ষে দলের জয়ের সময় আম্পায়ারের সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করায় অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক-ব্যাটসম্যান ম্যাথু ওয়েডকে (Matthew Wade)…

গত সপ্তাহে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ইংল্যান্ডের বিপক্ষে দলের জয়ের সময় আম্পায়ারের সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করায় অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক-ব্যাটসম্যান ম্যাথু ওয়েডকে (Matthew Wade) তিরস্কার করেছে আইসিসি। সেই সঙ্গে ওয়েডের ডিসিপ্লিনারি রেকর্ডে যোগ হয়েছে ডিমেরিট পয়েন্টও। এটি ২৪ মাসের মধ্যে তার প্রথম লঙ্ঘন ছিল।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, ”শনিবার বার্বাডোজের কেনসিংটন ওভালে ইংল্যান্ডের বিপক্ষে আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ বি ম্যাচে অস্ট্রেলিয়ান খেলোয়াড় ম্যাথু ওয়েডকে আইসিসির আচরণবিধির স্তর ১ ভঙ্গের জন্য আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা হয়েছে।”

অস্ট্রেলিয়ার ইনিংসের ১৮তম ওভারে ওয়েড লেগ স্পিনার আদিল রশিদের বল খেলেন, তবে তিনি আশা করছিলেন যে আম্পায়াররা এটিকে ‘ডেড বল’ বলে অভিহিত করবেন। কিন্তু এরপর আর তা না হওয়ায় আম্পায়ার নিতীন মেননের (Nitin Menon) সঙ্গে তর্ক শুরু করেন ওয়েড। ওয়েডের বিরুদ্ধে আইসিসির কোড অব প্লেয়ার্স অ্যান্ড প্লেয়ার সাপোর্ট স্টাফ কন্ডাক্টের ২.৮ ধারা ভঙ্গ করা হয়েছে, যা আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশের সাথে সম্পর্কিত।

ম্যাথু ওয়েড দোষ স্বীকার করেছেন এবং আইসিসির ম্যাচ রেফারিদের এলিট প্যানেলের অ্যান্ডি পাইক্রফটের প্রস্তাবিত শাস্তি মেনে নিয়েছেন এবং আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। অনফিল্ড আম্পায়ার নীতিন মেনন ও জোয়েল উইলসন, থার্ড আম্পায়ার আসিফ ইয়াকুব এবং চতুর্থ আম্পায়ার জয়রামন মদনগোপাল ওয়েডের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। লেভেল ১-এ অফিসিয়াল তিরস্কারের ন্যূনতম শাস্তি, খেলোয়াড়ের ম্যাচ ফির সর্বোচ্চ ৫০ শতাংশ জরিমানা এবং এক বা দুটি ডিমেরিট পয়েন্ট রয়েছে।