Virat Kohli: বিশ্বকাপে খারাপ ফর্মের পর বিরাটকে উপদেশ মঞ্জরেকরের, টানলেন আইপিএলের প্রসঙ্গও

টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) বিরাট কোহলির (Virat Kohli) শুরুটা আশানুরূপ হয়নি। গত মাসে শেষ হওয়া আইপিএলে বিস্ফোরণ ঘটিয়েছিলেন তিনি। ৭৪১ রান করে অরেঞ্জ…

টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) বিরাট কোহলির (Virat Kohli) শুরুটা আশানুরূপ হয়নি। গত মাসে শেষ হওয়া আইপিএলে বিস্ফোরণ ঘটিয়েছিলেন তিনি। ৭৪১ রান করে অরেঞ্জ ক্যাপ দখল করেছিলেন বিরাট। আইপিএল চলাকালীন তার স্ট্রাইক রেটও বেশ আলোচিত হয়েছিল। এরপরই দ্রুত গতিতে রান করা শুরু করেন বিরাট। কিন্তু বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর এখন পর্যন্ত আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংসে ১ ও ৪ রান করতে পেরেছেন কোহলি।

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর (Sanjay Manjrekar) মনে করেন, নিউ ইয়র্কের পরিস্থিতি বিবেচনায় এই মুহূর্তে কোহলির আগ্রাসী ফর্মের প্রয়োজন নেই ভারতের। তার পুরনো ও অভিজ্ঞ স্টাইল দরকার। ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে সঞ্জয় মঞ্জরেকর স্ট্রাইক রেট বিতর্ক ফের উস্কে দিয়েছেন। তিনি বলেছেন যে প্রাক্তন ভারত অধিনায়ক সেই ফর্ম্যাটে তার সমালোচনা বন্ধ করতে সক্ষম হয়েছেন। তিনি ১৫০ এর স্ট্রাইক রেটে রান করেছিলেন এবং বেশিরভাগ ব্যাটসম্যান প্রায় ২০০ এর স্ট্রাইক রেটে রান করছিলেন।

সঞ্জয় মঞ্জরেকর আরও বলেছেন, “গত মাসে আইপিএলে বিরাট কোহলি যেমন আগ্রাসী মানসিকতায় ছিলেন, তেমনই থাকতে পারেন। কিন্তু নিউ ইয়র্কের কঠিন পিচ আলাদা। বিরাট কোহলির সমস্যা হল গত কয়েক বছরে তার স্ট্রাইক রেট নিয়ে অনেক কথা হয়েছে। এবারের আইপিএল মরশুমে তা পুরোপুরি বদলে দিয়েছেন তিনি। তার স্ট্রাইক রেট ছিল দেড়শ। যদিও অন্যদের তা ২০০ ছিল, তবে এটি একটি ভিন্ন বিষয়। তিনি হয়তো একই মানসিকতা নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে এসেছেন, কিন্তু পিচের দিকে তাকালে পুরনো বিরাট কোহলি আরও ভালো করতেন। আমি মনে করি কারও উচিত তাদের সেই পুরানো সংস্করণটি ফিরিয়ে আনতে বলা এবং তারপরে পিচগুলি সমতল হয়ে গেলে আবার পরিবর্তন করা উচিত।”

ভারতীয় দল এখনও পর্যন্ত নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তাদের দুটি ম্যাচ খেলেছে। একই মাঠে আমেরিকার বিপক্ষেও খেলতে হবে দলটিকে। এখানকার পিচ ব্যাটিংয়ের জন্য খুবই কঠিন। শুরু থেকেই আক্রমণের চেষ্টায় দুটি ম্যাচেই আউট হয়েছেন বিরাট।