WI vs NZ: ১৩ রানে নিউজিল্যান্ডকে হারিয়ে সুপার এইটে জায়গা পাকা ওয়েস্ট ইন্ডিজের, গ্রুপ স্টেজ থেকেই ছিটকে গেল উইলিয়ামসনরা

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) গ্ৰুপ পর্বের লড়াই এখন প্রায় শেষের দিকে এসে পৌঁছেছে। ফলে ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ভারত টুর্নামেন্টের…

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) গ্ৰুপ পর্বের লড়াই এখন প্রায় শেষের দিকে এসে পৌঁছেছে। ফলে ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ভারত টুর্নামেন্টের সুপার ৮-এ নিজেদের জায়গা নিশ্চিত করে নিয়েছে। একমাত্র গ্ৰুপ সি-থেকে কোনো দল এখনও পর্যন্ত সুপার ৮-এ জায়গা করে নিতে পারেনি। আজ এই গ্ৰুপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ নিউজিল্যান্ডের (West Indies vs Newzealand match) বিপক্ষে মাঠে নামে।

ম্যাচে ত্রিনিদাদের ব্রায়ান লারা ক্রিকেট একাডেমি স্টেডিয়ামে নিউজিল্যান্ড প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ফলে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ব্র্যান্ডন কিং এবং জনসন চার্লস ওপেনিং করতে আসেন। কিন্তু কিউইদের বোলিং আক্রমণে দুই ওপেনার ব্যর্থ হয়ে মাঠের বাইরে চলে যান। এরপর ব্যাট হাতে উইকেটকিপার নিকোলাস পুরান লড়াই চালালেও তিনি মাত্র ১৭ রান করে মাঠ ছাড়েন। অধিনায়ক রোভম্যান পাওয়েল করেন মাত্র ১ রান। ফলে এক সময় ক্যারিবিয়ানরা মাত্র ৩০ রানে ৫ উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে যায়। তবে এইরকম সময় শেরফেন রাদারফোর্ড (Sherfane Rutherford) ব্যাট করতে নেমে রীতিমতো ভয়ঙ্কর হয়ে ওঠেন।

তিনি একাই দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। তার ব্যাট থেকে ৩৯ বলে ২ টি চার এবং ৬ টি ছয়ের মাধ্যমে অপরাজিত ৬৮ রান আসে। এই রানের ওপর ভর করে ওয়েস্ট ইন্ডিজ ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে মোট ১৪৯ রান সংগ্রহ করে নেয়। উল্লেখ্য নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট (Trent Boult) বল হাতে সবচেয়ে বেশি বিধ্বংসী ছিলেন। তিনি একাই ৪ ওভারে একটি মেডেনের সঙ্গে মোট ১৬ রান খরচ করে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। এরপর দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডও ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে যায়। দুই ওপেনার ডেভন কনওয়ে ৫ এবং ফিন অ্যালেন ২৬ রান করে আউট হয়ে মাঠ ছাড়েন। অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে মাত্র ১ রান আসে।

এর ফলে ওয়েস্ট ইন্ডিজের বোলিং আক্রমণে কিউইরা এক সময় ৬৩ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে‌। তবে এর মধ্যেই ৬ নম্বরে ব্যাট করতে নেমে গ্লেন ফিলিপস (Glenn Phillips) ৩৩ বলে ৩ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে ৪০ রান করে দলকে আশার আলো দেখিয়েছেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ (Alzarri Joseph) ঘরের মাটিতে বল হাতে ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি একাই ৪ ওভারে ১৯ রান দিয়ে ৪ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। গুদাকেশ মতি (Gudakesh Motie) নেন ৩ টি উইকেট। ফলে নিউজিল্যান্ড ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১৩৬ রানে পৌঁছায়। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে ১৩ রানে জয় তুলে নিয়ে গ্ৰুপ সি-থেকে প্রথম দল হিসাবে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ জায়গা করে নিল।

ওয়েস্ট ইন্ডিজ বনাম নিউজিল্যান্ড ম্যাচের স্কোরবোর্ড (West Indies vs Newzealand match Scoreboard):

ওয়েস্ট ইন্ডিজ- ১৪৯/৯ (২০.০ ওভার)

শেরফেন রাদারফোর্ড- ৬৮* (৩৯)

ট্রেন্ট বোল্ট- ৪-১-১৬-৩

নিউজিল্যান্ড- ১৩৬/৯ (২০.০ ওভার)

গ্লেন ফিলিপস- ৪০ (৩৩)

আলজারি জোসেফ- ৪-০-১৯-৪