ইংল্যান্ডকে রুখতে গিয়ে স্কটল্যান্ডের কাছে ইচ্ছে করে হারলেই মস্ত বড় শাস্তির মুখে পড়বে অজি অধিনায়ক, জানালো ICC

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) শক্তিশালী দল হিসাবে শুরুটা খুব ভালো করেছে অস্ট্রেলিয়া। বুধবার নামিবিয়াকে (Australia vs Namibia) বড় পার্থক্যে হারিয়ে গ্রুপ…

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) শক্তিশালী দল হিসাবে শুরুটা খুব ভালো করেছে অস্ট্রেলিয়া। বুধবার নামিবিয়াকে (Australia vs Namibia) বড় পার্থক্যে হারিয়ে গ্রুপ ‘বি’ এর প্রথম দল হিসাবে সুপার ৮ এর জন্য কোয়ালিফাই করেছে অজিরা। ইতিমধ্যে ৩ ম্যাচ খেলে ৩ টিতে জিতে ৬ পয়েন্ট সংগ্রহ করেছে অজিরা। কিন্তু তারপরেও সন্তুষ্ট নয় অস্ট্রেলিয়া, বর্তমানে তাদের লক্ষ্য ইংল্যান্ডকে (England) যে কোনো মূল্যে টুর্নামেন্ট থেকে বিদায় করা।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতে ওমান এবং ইংল্যান্ডের বিপক্ষে দুরন্ত জয় তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া। বুধবারও নামিবিয়াকে ৭২ রান করে আটকে দিয়ে মাত্র ৫.৪ ওভারে ওই লক্ষ্য তাড়া করেছে অজিরা। এখনো পর্যন্ত এই টুর্নামেন্টে অজিদের বিধ্বংসী দেখালেও, ইংল্যান্ডকে সুপার ৮ পর্বে যাওয়া রুখতে কূটনৈতিক কাজকর্মের ব্যাবহার করার পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া। সেকথা নিজের মুখে সকলের সামনে তুলে ধরেছেন দলের প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড (Andrew McDonald) এবং দলের অভিজ্ঞ পেসার জশ হ্যাজেলউড (Josh Hazlewood)।

ইংল্যান্ড এই মুহূর্তে ২ ম্যাচ খেলে ১ পয়েন্ট সংগ্রহ করেছে। স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে যাওয়ায় ১ পয়েন্ট ভাগাভাগি করে দেওয়া হয়েছিল দুই দলকে। তবে দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে টুর্নামেন্টের সামনের লক্ষ্য বেশ কঠিন হয় ইংল্যান্ডের। এই মুহূর্তে দাঁড়িয়ে ইংল্যান্ডকে কোয়ালিফাই করতে হলে ওমান এবং নামিবিয়াকে বড় মার্জিনে হারতে হবে। অন্যদিকে অস্ট্রেলিয়া বনাম স্কটল্যান্ড (Australia vs Scotland) ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডকে। স্কটল্যান্ড এই মুহূর্তে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকায় অস্ট্রেলিয়া জানিয়ে দিয়েছিল, তারা দ্বিতীয় সারির দল নিয়ে স্কটল্যান্ডের সাথে মোকাবিলা করবে।

অজিরা একাধিক কনফারেন্সে বলেন, তারা ইংল্যান্ডকে টুর্নামেন্ট থেকে বিদায় করতে স্কটল্যান্ডের কাছে ইচ্ছাকৃত হারার চেষ্টা করবে। আর নাহলে নেট রানরেটের খুব একটা পার্থক্যে স্কটল্যান্ডকে হারাবে না। কিন্তু এই খবর জনমাধ্যমে ছড়িয়ে পড়ায় অজি অধিনায়ককে সাজার সতর্কতা শুনিয়েছে আইসিসি (ICC)। আইসিসি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, অস্ট্রেলিয়া যদি স্কটল্যান্ডকে কোয়ালিফাই করাতে সাহায্য করে তথা ইংল্যান্ডকে ইচ্ছাকৃতভাবে টুর্নামেন্ট থেকে বিদায় করতে চায়, তাহলে অজি অধিনায়ক মিচেল মার্শের (Mitchell Marsh) উপর অন্ততপক্ষে দুই ম্যাচের জন্য নিষেধাজ্ঞা জারি করা হবে। এই খবর কিছুটা হলেও স্বস্তি ফিরিয়েছে ইংলিশ শিবিরে।