এক ম্যাচ বাকি‌ থাকতেই পাকা সুপার এইটে ভারতের সময়সূচী, জানুন কবে কোন দলের বিরুদ্ধে খেলবে রোহিত বাহিনী

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও (T20 World Cup 2024) ভারতীয় দল রোহিত শর্মার নেতৃত্বে দুরন্ত ফর্মে যাত্রা শুরু করেছে। ইতিমধ্যেই তারা গ্ৰুপ ‘এ’-থেকে প্রথম দল হিসাবে…

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও (T20 World Cup 2024) ভারতীয় দল রোহিত শর্মার নেতৃত্বে দুরন্ত ফর্মে যাত্রা শুরু করেছে। ইতিমধ্যেই তারা গ্ৰুপ ‘এ’-থেকে প্রথম দল হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ জায়গা করে নিয়েছে। অন্যদিকে বাকি গ্রুপগুলো থেকেও কোন দলগুলি সুপার ৮-এ জায়গা করে নিতে পারে তা অনেক ক্ষেত্রে স্পষ্ট হয়ে এসেছে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ টুর্নামেন্টে ইতিমধ্যেই পরবর্তী পর্যায়ে জন্য নিজেদের জায়গা পাকা করে নিয়েছে। ফলে সুপার ৮-এ ভারতীয় দলের সঙ্গে কোন দলগুলির মুখোমুখি হওয়ার সম্ভাবনা আছে এবার দেখে নেওয়া যাক।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ দিয়ে তাদের যাত্রা শুরু করে। এই ম্যাচে ব্লু ব্রিগেডরা ৮ উইকেটে বিশাল জয় তুলে নেয়। এরপর পাকিস্তানের বিপক্ষেও হাইভোল্টেজ ম্যাচে তারা দুরন্ত পারফরম্যান্স করে সকলকে মুগ্ধ করেছে।‌ পাক বাহিনীদের বিরুদ্ধে ৬ রানে জয় তুলে নেওয়ার পর ভারতীয় দল মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষেও গতকাল দুরন্ত জয় তুলে নিয়ে সুপার ৮-এ নিজেদের জায়গা নিশ্চিত করে। উল্লেখ্য এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাথমিক পর্যায়ের ৪ টি গ্রুপ থেকে শীর্ষ ২ দল সুপার ৮-এ জায়গা করে নেবে।

সুপার ৮-এ জায়গা করে নেওয়া দলগুলিকে আবার ২ টি বিভাগে ভাগ করা হবে। ইতিমধ্যেই সুপার ৮-এর গ্রুপ ১-এ ভারত এবং অস্ট্রেলিয়া জায়গা করে নিয়েছে। এছাড়াও এই গ্ৰুপে প্রাথমিক পর্যায়ের গ্রুপ সি-এর শীর্ষ দল এবং প্রাথমিক পর্যায়ের গ্রুপ ডি-এর দ্বিতীয় শীর্ষ দল জায়গা পাবে। গ্রুপ সি থেকে আজ ওয়েস্ট ইন্ডিজ সুপার এইটে যোগ্যতা অর্জন করে নিলেও আফগানিস্তান দুরন্ত ফর্মে আছে। তারা ইতিমধ্যেই দুটো বড়ো জয় তুলে নিয়েছে এবং রান রেটের বিষয়ে ওয়েস্ট ইন্ডিজের থেকে অনেকটাই এগিয়ে আছে।

ফলে সুপার ৮-এ ভারত, অস্ট্রেলিয়ার সঙ্গে আফগানিস্তানের যোগ দেওয়ার সম্ভাবনা খুবই বেশি। অন্যদিকে গ্ৰুপ ডি-থেকে বাংলাদেশ, নেপাল এবং নেদারল্যান্ডসের কাছে দ্বিতীয় স্থানে শেষ করার সুযোগ রয়েছে। ফলে এই দলগুলোর মধ্যে থেকে একটি দল ভারত, অস্ট্রেলিয়ার সঙ্গে সুপার ৮-এ গ্রুপ ১-এ জায়গা করে নেবে।

ভারতের সম্ভাব্য সুপার ৮-এর ম্যাচগুলি (India’s Possible Super 8 Matches)

ভারত বনাম আফগানিস্তান- ২০ জুন (বার্বাডোজ)
ভারত বনাম বাংলাদেশ/নেদারল্যান্ডস/নেপাল- ২২ জুন (অ্যান্টিগা)
ভারত বনাম অস্ট্রেলিয়া*- ২৪ জুন (সেন্ট লুসিয়া)

*উল্লেখ্য ভারত বনাম অস্ট্রেলিয়ার ম্যাচটি ইতিমধ্যেই নিশ্চিত হয়ে গেছে।