ক্যামেরা ও ডিসপ্লেতে কাঁপাবে বাজার! Oppo Reno 12 সিরিজ 18 জুন গ্লোবালি লঞ্চ হচ্ছে

এমন এক স্মার্টফোন, যার ডিজাইন, ডিসপ্লে, ক্যামেরা থেকে শুরু করে পারফরম্যান্স হবে টপ নচ। সেই ভাবনা থেকেই জন্ম নিয়েছিল Oppo Reno সিরিজ। ২০১৯ সালে পথ…

এমন এক স্মার্টফোন, যার ডিজাইন, ডিসপ্লে, ক্যামেরা থেকে শুরু করে পারফরম্যান্স হবে টপ নচ। সেই ভাবনা থেকেই জন্ম নিয়েছিল Oppo Reno সিরিজ। ২০১৯ সালে পথ চলা শুরু। সেই বছর এপ্রিলে ওপ্পো প্রথম রেনো ফোন বাজারে আনতেই হইচই পড়ে গিয়েছিল। নজর কেড়ে নিয়েছিল ফ্রেমের ভিতর থেকে বার হয়ে আসা পপ-আপ ক্যামেরা। তারপর কেটে গিয়েছে পাঁচ পাঁচটা বছর। এখন চলছে ওপ্পো রেনোর দ্বাদশ প্রজন্ম (Oppo Reno 12)। এই অর্ধ দশকে এই সিরিজের ফোনগুলিতে যুক্ত হয়েছে এমন সব প্রযুক্তি বা ফিচার্স, যা চোখ কপালে তোলার মতো যথেষ্ট। ওপ্পোর হোম মার্কেট অর্থাৎ চীনে গত মাসে Oppo Reno 12 সিরিজের অধীনে দু’টি মডেল মুক্তি পেয়েছে। এবার চীনের সীমানা পেরিয়ে গ্লোবাল মার্কেট বা বিশ্ববাজারে লঞ্চ হতে চলেছে Oppo Reno 12 ও Oppo Reno 12 Pro। সংস্থার তরফে আনুষ্ঠানিক ভাবে দিনক্ষণ ঘোষণা করা হয়ে গিয়েছে।

Oppo Reno 12 ও Reno 12 Pro গ্লোবাল লঞ্চ ডেট

ওপ্পো ইউরোপে আগামী ১৮ জুন রাত সাড়ে আটটায় (ভারতীয় সময়) একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করেছে। যেখানে রেনো ১২ সিরিজের গ্লোবাল ভার্সনের আত্মপ্রকাশ ঘটবে। আবার একই দিনে প্রি অর্ডার শুরু হয়ে মালয়েশিয়াতে ২৭ জুন তারিখে লঞ্চ হবে। ওপ্পো রেনো ১২ সিরিজের ল্যান্ডিং পেজে ডিজাইন, পোর্টেট ফটোগ্রাফি, এআই লিঙ্কবুস্ট, এবং লং লাস্টিং ব্যাটারির কথা উল্লেখ রয়েছে। অর্থাৎ ফোনটিতে ওই সব বৈশিষ্ট্যের সমাহার থাকতে দেখা যাবে। উল্লেখ্য, এই সিরিজ ভারতেও আসবে। তবে ঠিক কবে তা আমাদের কাছে অজানা।

Oppo Reno 12 Series Global Launch Date
Oppo Reno 12 Series Global Launch Date

Oppo Reno 12, Reno 12 Pro স্পেসিফিকেশন (সম্ভাব্য)

ডিসপ্লে, অপারেটিং সিস্টেম

পাঠকদের অনেকেই বলতে পারেন, এই নিয়ে নতুন করে আর কী বলার আছে। চীনা মডেলের মতোই স্পেসিফিকেশন থাকবে গ্লোবাল ওপ্পো রেনো ১২ সিরিজে। তবে বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, সামান্য অদলবদল থাকার সম্ভাবনা। ওপ্পো রেনো ১২ ও রেনো ১২ প্রো উভয় ফোনে ৬.৭ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে থাকবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ১২০০ নিটস ব্রাইটনেস সাপোর্ট করবে। বেস মডেলে ডুয়াল-এজ ডিসপ্লে ও প্রো ভ্যারিয়েন্ট একটু দামী হওয়ার ফলে কোয়াড-কার্ভড স্ক্রিন দেখা যাবে। নিরাপত্তার জন্য দু’টি ফোনের স্ক্রিনের ভিতরে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রাখা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ নির্ভর কালারওএস ১৪.১ প্রি-ইনস্টলড থাকবে।

প্রসেসর, র‍্যাম, স্টোরেজ

মূলত প্রসেসর বিভাগটি গ্লোবাল ও চীনা মডেলকে একে অপরের থেকে আলাদা করেছে। ওপ্পো রেনো ১২ ও রেনো ১২ প্রো ডাইমেনসিটি ৭৩০০ (Dimensity 7300) প্রসেসরে চলবে। যেখানে চীনে ফোন দু’টিতে যথাক্রমে ডাইমেনসিটি ৮২৫০ ও ডাইমেনসিটি ৯২০০+ চিপসেট বর্তমান। বলা বাহুল্য, চীনা মডেলের প্রসেসর আরও বেশি পাওয়ারফুল। গ্লোবাল ভার্সনে প্রসেসর কেন ডাউনগ্রেড করা হল সেটা সংস্থাই বলতে পারবে। ওপ্পো রেনো ১২ সিরিজে সর্বোচ্চ ১২ জিবি র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজ পাওয়া যাবে। তবে অতিরিক্ত ১২ জিবি ভার্চুয়াল র‍্যাম সাপোর্ট পাবেন ব্যবহারকারীরা।

ক্যামেরা, ব্যাটারি, চার্জিং

ক্যামেরার ডিটেলস জানতে কার না ভালও লাগে। আর আপনার যদি ফোনে ছবি তোলার নেশা থাকে, ওপ্পো রেনো ১২ সিরিজ হতাশ করবে না। বেস ও প্রো মডেলে যথাক্রমে ৩২ মেগাপিক্সেল ও ৫০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা থাকবে। দু’টি ফোনেই প্রাইমারি ক্যামেরা হিসাবে পিছনে অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন বা ওআইএস (OIS) সাপোর্ট সহ ৫০ মেগাপিক্সেল ক্যামেরা (সনি এলওয়াইটি-৬০০ সেন্সর) থাকবে।

এছাড়া, ওপ্পো রেনো ১২ প্রো ভ্যারিয়েন্টের পিছনে ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড রেন্স ও ২x অপটিক্যাল জুম সহ ৫০ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা থাকবে। যেখানে বেস রেনো ১২ মডেলে আর অতিরিক্ত ৮ ও ২ মেগাপিক্সেলের দু’টি ক্যামেরা উপলদ্ধ হবে। সবশেষে, ফোন দু’টির ৫,০০০ এমএএইচ ব্যাটারি দ্রুত চার্জ করার জন্য মিলবে ৮০ ওয়াট চার্জিং ব্যবস্থা।