Tata ক্র্যাশ টেস্টে ফের ভারতসেরা! 5 স্টার সেফটি রেটিং পেয়ে রেকর্ড গড়ল Punch EV

গাড়িতে সুরক্ষার প্রসঙ্গ এলেই সবার প্রথমে থাকে টাটা মোটরস (Tata Motors)। সংস্থার গাড়িগুলি এত মজবুত হয় যে এ বলে আমায় দেখ, তো অন্য মডেল বলে…

গাড়িতে সুরক্ষার প্রসঙ্গ এলেই সবার প্রথমে থাকে টাটা মোটরস (Tata Motors)। সংস্থার গাড়িগুলি এত মজবুত হয় যে এ বলে আমায় দেখ, তো অন্য মডেল বলে আমায়। ফলে কোন গাড়ি কিনবেন সেই নিয়ে ক্রেতারা রীতিমতো বিভ্রান্তিতে পড়ে যান। গাড়ির সুরক্ষা যাচাইয়ের দেশীয় ব্যবস্থা, ভারত এনক্যাপ (Bharat NCAP)-এর টেস্টে Tata Harrier ও Tata Safari উভয়ই প্রাপ্তবয়স্ক ও শিশুযাত্রীদের ক্ষেত্রে সর্বোচ্চ নম্বর পেয়ে সবচেয়ে সুরক্ষিত SUV মডেলের শিরোপা জিতেছিল। কিন্তু সম্প্রতি লঞ্চ হওয়া Tata Punch EV সুরক্ষার দিক থেকে উক্ত গাড়ি দুটির তুলনায় বেশি নম্বর পেয়ে চমকে দিয়েছে।

Tata Punch EV পেল Bharat NCAP থেকে 5 স্টার সেফটি রেটিং

Tata Punch EV ভারত এনক্যাপ (Bharat NCAP) থেকে সর্বোচ্চ নম্বর তথা ফাইভ স্টার সেফটি রেটিং নিয়ে উত্তীর্ণ হয়েছে। সুরক্ষার নিরিখে নতুন নজির স্থাপন করেছে এই মাইক্রো এসইউভি। ক্র্যাশ টেস্টে প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ৩২-এর মধ্যে ৩১.৪৬ এবং শিশু যাত্রীদের জন্য ৪৯-এর মধ্যে ৪৫ পয়েন্ট পেয়ে নিজের মজবুতির পরিচয় দিয়েছে।

জানিয়ে রাখি, Tata Safari ও Tata Harrier যেখানে প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ৩২-এর মধ্যে ৩০.০৮ এবং শিশু যাত্রীদের জন্য ৪৯-এর মধ্যে ৪৪.৫৪ পয়েন্ট পেয়েছে। ফলে বুঝতেই পারছেন উক্ত গাড়ি দুটির তুলনায় Tata Punch EV অধিক সুরক্ষা প্রদান করতে সক্ষম। Acti.ev প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি মডেলটি সুরক্ষা বৃদ্ধির জন্য দায়ী বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। এই প্রসঙ্গে টাটার বক্তব্য, নয়া প্ল্যাটফর্মটি সুরক্ষার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, Tata Punch EV বর্তমানে ২৫ কিলোওয়াট আওয়ার এবং ৩৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি অপশনে উপলব্ধ। সম্পূর্ণ চার্জে মডেল দুটি থেকে যথাক্রমে ৩১৫ কিলোমিটার ও ৪২১ কিলোমিটার রেঞ্জ মেলে বলে দাবি সংস্থার। লং রেঞ্জ ভ্যারিয়েন্টের আউটপুট ১২২ এইচপি এবং ১৯০ এনএম। যেখানে রেগুলার ভ্যারিয়েন্ট থেকে উৎপন্ন হয় ৮২ এইচপি ক্ষমতা এবং ১১৪ এনএম টর্ক। Punch EV-র দাম ১০.৯৯ লাখ থেকে ১৫.৪৯ লাখ টাকা (এক্স-শোরুম)।