একমাত্র গাড়ি যার ডিজেল মডেলের বিক্রি পেট্রলের তুলনায় 10 গুণ বেশি, নাম বলতে পারবেন?

ভারতে ডিজেল চালিত প্যাসেঞ্জার গাড়ির চাহিদা তলানিতে ঠেকার মুহূর্তে সকলকে তাক লাগিয়ে দিয়েছে Mahindra Thar SUV। চিরাচরিত প্রথার বিপরীতে গিয়ে এর ডিজেল ভ্যারিয়েন্টটি রমরমিয়ে বিকোচ্ছে।…

ভারতে ডিজেল চালিত প্যাসেঞ্জার গাড়ির চাহিদা তলানিতে ঠেকার মুহূর্তে সকলকে তাক লাগিয়ে দিয়েছে Mahindra Thar SUV। চিরাচরিত প্রথার বিপরীতে গিয়ে এর ডিজেল ভ্যারিয়েন্টটি রমরমিয়ে বিকোচ্ছে। পরিসংখ্যান বলছে মে মাসে থার পেট্রোলের তুলনায় গাড়িটির ডিজেল ভ্যারিয়েন্ট ১০ গুণ বেশি বিক্রি হয়েছে। এই খবর ভারতের ডিজেল গাড়ির বাজারে খুশির হাওয়া বয়ে এনেছে।

Mahindra Thar Diesel ভার্সনের নতুন কীর্তি

গত মাসে ডিজেল ইঞ্জিনের Mahindra Thar SUV মোট ৫,২০৭ জন ক্রেতার পথ চলার সঙ্গী হয়ে উঠেছে। যেখানে এর পেট্রোল ভার্সনটি বিক্রি হয়েছে ৫৪৩ ইউনিট। ফলে বুঝতেই পারছেন ডিজেল ভার্সনের জনপ্রিয়তা কোথায় ঠেকেছে। তুলনাস্বরূপ, আগের বছর একই সময়ে থারের পেট্রোল ও ডিজেল ভার্সন বিক্রি হয়েছিল যথাক্রমে ১,১০৬ ইউনিট ও ৩,১৯০ ইউনিট।

মাহিন্দ্রা সূত্রে খবর, এ বছর মে’তে তারা Thar-এর ৫,২২৪ ইউনিট ডিজেল এবং ৪৮২ ইউনিট পেট্রোল মডেল তৈরি করেছিল। যেখানে গত বছর মে’তে Mahindra Thar SUV-র ১,০৬১ ইউনিট ডিজেল এবং ২,৫১২ ইউনিট পেট্রোল মডেল উৎপাদন হয়েছিল। এক বছরের মধ্যে ডিজেল ভার্সনের চাহিদা বিপুল হারে বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত, বর্তমানে Thar 5-door ভার্সন তৈরির কাজ চালাচ্ছে মাহিন্দ্রা। এই বছর ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিন বাজারে লঞ্চ করবে মডেলটি। লঞ্চ হয়েই Maruti Suzuki Jimny 5-door -এর সাথে সম্মুখ সমরে নামবে। ফাইভ ডোর ভার্সনে গাড়িটির ভেতরে তুলনামূলক যে বেশি জায়গা মিলবে, তা আর বলার অপেক্ষায় রাখে না। তিন দরজা মডেলটির সাথে এর ডিজাইনে তেমন কোন হেরফের থাকবে না।

শক্তির উৎস হিসেবে Mahindra Thar 5-door মডেলটি পেট্রোল ও ডিজেল উভয় ইঞ্জিন সমেত হাজির হবে বলে অনুমান করা হচ্ছে। ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১১৭ বিএইচপি শক্তি এবং ৩০০ এনএম টর্ক উৎপন্ন হয়। আবার এটি ২.২ লিটার ডিজেল এবং ২.০ লিটার টার্বো চার্জড পেট্রোল ইঞ্জিন অপশনেও আসতে পারে। এই ইঞ্জিন Mahindra Scorpio N -এ ব্যবহৃত হয়েছে। ম্যানুয়াল এবং অটোমেটিক উভয় প্রকার ট্রান্সমিশন অপশনে বেছে নেওয়া যাবে গাড়িটি।