Mahindra-র মাস্টারস্ট্রোকে ব্যাকফুটে টাটা, বাজার কাঁপাতে আসছে Electric Scorpio!

ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুস্থ সতেজ পরিবেশ দান করতে ইলেকট্রিক গাড়িই যে ভরসা, সে কথা বারবার মনে করিয়ে দিচ্ছেন পরিবেশবিদরা। যে কারণে ছোট থেকে বড় বিভিন্ন…

ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুস্থ সতেজ পরিবেশ দান করতে ইলেকট্রিক গাড়িই যে ভরসা, সে কথা বারবার মনে করিয়ে দিচ্ছেন পরিবেশবিদরা। যে কারণে ছোট থেকে বড় বিভিন্ন অটোমোবাইল কোম্পানি সে পথেই চলতে শুরু করেছে। বৈদ্যুতিক গাড়িতে ছেয়ে যাচ্ছে বাজার। এবারে দেশের অন্যতম অটোমোবাইল ব্র্যান্ড মাহিন্দ্রা ও মাহিন্দ্রা (Mahindra & Mahindra) তাদের জনপ্রিয় Bolero ও Scorpio গাড়ির ইলেকট্রিক ভার্সন লঞ্চের পরিকল্পনার কথা ঘোষণা করল।

মাহিন্দ্রার আসন্ন গাড়ি দু’টির বৈদ্যুতিক অবতার যথাক্রমে Bolero.e ও Scorpio.e নামে বাজারে আসবে বলে জানিয়েছেন সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর ও সিইও রাজেশ জেজুরিকার। ২০৩০-এর মধ্যে সংস্থার সাতটি নতুন ইলেকট্রিক ভেহিকেল লঞ্চের যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল, এটি তারই অংশ বিশেষ।

Mahindra Scorpio ও Bolero Electric আসছে

মাহিন্দ্রা এর আগে Thar.e কনসেপ্ট প্রদর্শন করেছিল। এটি কোম্পানির INGLO (India Global) স্কেটবোর্ড প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি। যার সাংকেতিক নাম P1। এই প্ল্যাটফর্মটিই Bolero ও Scorpio-র ইলেকট্রিক ভার্সন উৎপাদনের ক্ষেত্রে ব্যবহৃত হবে। এই P1 প্ল্যাটফর্মের হুইলবেস ২,৭৭৫ মিমি থেকে ২,৯৭৫ মিমি’র মধ্যে হবে। যেখানে বর্তমান প্রজন্মের Bolero ও Scorpio-র হুইলবেস যথাক্রমে ২,৬৮০ মিমি ও ২,৭৫০ মিমি।

মাহিন্দ্রা’র আসন্ন ইলেকট্রিক SUV’র স্পেসিফিকেশন (সম্ভাব্য)

Mahindra Thar.e-তে যেই ফ্রন্ট ও রিয়ার মোটর ব্যবহার করা হয়েছে সেগুলি আউটপুট যথাক্রমে ১০৯ এইচপি/১৩৫ এনএম ও ২৮৬ এইচপি/৫৩৫ এনএম। অর্থাৎ এতে অল হুইল ড্রাইভ প্রযুক্তি রয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই প্ল্যাটফর্মের উপর বৃদ্ধি করে আসা গাড়িতে ৬০ কিলোওয়াট আওয়ার অথবা ৮০ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি প্যাক ব্যবহার করা হবে। এগুলি যথাক্রমে ৩২৫ কিলোমিটার এবং ৪৩৫-৪৫০ কিলোমিটার রেঞ্জ অফার করবে। তবে Bolero.e ও Scorpio.e মডেলের ব্যাটারি স্পেসিফিকেশন এখনও জানা যায়নি।