বিদায় নেবে অ্যাক্টিভা-সাইন, পেট্রল বাইক ও স্কুটার তৈরি বন্ধের সিদ্ধান্ত নিল Honda

পেট্রোল চালিত টু হুইলারের জনপ্রিয়তা মধ্য গগনে থাকার মুহূর্তে হোন্ডা মোটরসাইকেল ও স্কুটার ইন্ডিয়া (Honda Motorcycle and Scooter India) সম্পূর্ণ বিপরীত পথে হেঁটে কালজয়ী ঘোষণা…

পেট্রোল চালিত টু হুইলারের জনপ্রিয়তা মধ্য গগনে থাকার মুহূর্তে হোন্ডা মোটরসাইকেল ও স্কুটার ইন্ডিয়া (Honda Motorcycle and Scooter India) সম্পূর্ণ বিপরীত পথে হেঁটে কালজয়ী ঘোষণা করল। যা শুনে তাজ্জব বিশ্ববাসী। আপনিও কি শুনতে উৎসুক? তবে শুনুন, জাপানি টু হুইলার প্রস্তুতকারী সংস্থাটি জানিয়েছে ২০৪০-এর মধ্যে তারা পেট্রোল চালিত মডেল তৈরি বন্ধ করে দেবে। এখন প্রশ্ন, তাহলে কেমন টু হুইলার বানাবে সংস্থা?

২০৪০ থেকে সম্পূর্ণ পরিবেশবান্ধব টু হুইলার তৈরি করায় ব্রতী হল Honda

রিপোর্টে দাবি করা হয়েছে, ২০৪০ থেকে হোন্ডা মোটরসাইকেল ও স্কুটার কেবলমাত্র স্বচ্ছ ও পুনর্নবীকরণ যোগ্য শক্তি চালিত মডেল বাজারে আনবে। অর্থাৎ এগুলির কোনোটি থেকেই দূষণ ছড়াবে না। মোটরসাইকেল সমেত মোট দশটি ইলেকট্রিক ভেহিকেল লঞ্চের লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থা। ২০২৬ থেকে তারা বছরে ১০ লক্ষ ইভি মডেল বিক্রি করবে বলে অনুমান করা হচ্ছে।

পরবর্তীতে হোন্ডা বছরে ১০ লক্ষ থেকে বাড়িয়ে ৩৫ লক্ষ ইলেকট্রিক স্কুটার ও মোটরসাইকেল বিক্রি করার লক্ষ্যমাত্রা স্থির করেছে। বিগত কয়েক বছরে ইলেকট্রিক ভেহিকেল উন্নয়ন এবং তৈরির জন্য মোটা অঙ্কের অর্থ লগ্নি করেছে হোন্ডা। কোম্পানি বর্তমানে সলিড স্টেট ব্যাটারি তৈরির কাজ চালাচ্ছে। বিভিন্ন অংশীদারের সাথে হাত মিলিয়ে এই কাজে ব্রতী হয়েছে তারা। একই সাথে চার্জিং স্টেশন ইন্সটল করছে হোন্ডা।

প্রসঙ্গত, ভারতের বাজারে হোন্ডা এখনও পর্যন্ত একটিও ইলেকট্রিক স্কুটার ও মোটরসাইকেল লঞ্চ করে উঠতে পারেনি। তবে আগামী কয়েক মাসের মধ্যেই তাদের ইভি মডেল হাজির করা হবে বলে আশা করা হচ্ছে। জল্পনা শোনা যাচ্ছে, Honda Activa-র ইলেকট্রিক ভার্সন সর্বপ্রথম আসতে পারে। এটি বাস্তবায়িত হলে কোম্পানি Ola, Ather-এর মত সংস্থাগুলিকে চ্যালেঞ্জ জানাতে পারবে।