বিশ্বকাপের মাঝেই বড় বদল‌ এই‌ দলের, যোগ দিলেন বিধ্বংসী ব্যাটসম্যান, সুপার‌ এইটে ঘুম কাড়বেন বিপক্ষের

রশিদ খানের (Rashid Khan) নেতৃত্বাধীন আফগানিস্তান ক্রিকেট দলের পারফরম্যান্স আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) সপ্তম আকাশে উঠেছে। গ্রুপ পর্বে টানা তিন ম্যাচ…

রশিদ খানের (Rashid Khan) নেতৃত্বাধীন আফগানিস্তান ক্রিকেট দলের পারফরম্যান্স আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) সপ্তম আকাশে উঠেছে। গ্রুপ পর্বে টানা তিন ম্যাচ জিতে সুপার এইটে নিজের জায়গা নিশ্চিত করেছে তারা। তবে বিশ্বকাপের মাঝপথেই এখন দলে বড় পরিবর্তন আনতে চলেছে আফগানিস্তান। একজন বিধ্বংসী ব্যাটসম্যান দলে আসতে চলেছে, যা প্রতিপক্ষের জন্য বড় হুমকি হয়ে উঠতে পারে।

আসলে টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) মাঝখানে বড় ধাক্কা খেয়েছে আফগানিস্তান ক্রিকেট দল। স্পিনার মুজিব উর রহমান Mujeeb Ur Rahman) আঙুলের ইনজুরিতে পড়েছেন, যার কারণে টুর্নামেন্টের বাকি ম্যাচে খেলতে পারবেন না তিনি। বিশ্বকাপের প্রথম ম্যাচে উগান্ডার বিপক্ষে খেলেছিলেন মুজিব। কিন্তু এরপর থেকে ইনজুরির কারণে খেলতে পারেননি তিনি। এই চোট তার বোলিং হাতের তর্জনীতে।

তারকা স্পিনার মুজিব উর রহমানের পরিবর্তে খেলবেন ওপেনার হজরতউল্লাহ জাজাই (Hazratullah Zazai)। শুক্রবার আইসিসি জানিয়েছে, পাপুয়া নিউগিনির বিপক্ষে জয়ের পর আফগানিস্তানকে দলে বদলের বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে। মুজিবের পরিবর্তে দলে আগে থেকেই ছিলেন নুর আহমেদ। শেষ দুই ম্যাচে একাদশে ছিলেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ম্যাচে কোনো উইকেট না পেলেও বৃহস্পতিবার পাপুয়া নিউগিনির বিপক্ষে চার ওভারে ১৪ রান দিয়ে ১ উইকেট নেন তিনি।

২৬ বছর বয়সী হজরতউল্লাহ জাজাই একজন বাঁহাতি ওপেনার, যিনি তার ঝড়ো শৈলীর জন্য পরিচিত। তিনি মুজিবের মতো বিকল্প নন। তবে আফগানিস্তানের ব্যাটিংকে আরও শক্তিশালী করবে সে। গত ফেব্রুয়ারির পর আর কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি তিনি। তবে তিনি গত দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন এবং পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিকে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরও রয়েছে তার নামে। আফগানিস্তানের হয়ে ৪৩টি টি-টোয়েন্টিতে ১৩৩ স্ট্রাইক রেটে ব্যাট করে ১১৩৮ রান করেছেন জাজাই। এছাড়া ১৬ ওয়ানডেতে তার সংগ্রহ ৩৬১। পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছে আফগানিস্তান এবং সোমবার সেন্ট লুসিয়ায় গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে আফগানিস্তান।