Samsung-এর সোনায় সোহাগা! স্মার্টফোন বিক্রি এবার লাফিয়ে লাফিয়ে বাড়বে

স্যামসাং বর্তমানে তাদের পরবর্তী প্রজন্মের Samsung Galaxy S25 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলির ওপর কাজ করছে। এই লাইনআপে বর্তমান সিরিজের মতোই স্ট্যান্ডার্ড Samsung Galaxy S25, Samsung Galaxy…

স্যামসাং বর্তমানে তাদের পরবর্তী প্রজন্মের Samsung Galaxy S25 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলির ওপর কাজ করছে। এই লাইনআপে বর্তমান সিরিজের মতোই স্ট্যান্ডার্ড Samsung Galaxy S25, Samsung Galaxy S25 Plus এবং Samsung Galaxy S25 Ultra – এই তিনটি মডেল অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। এগুলি কোম্পানির নিয়ম অনুযায়ী আগামী বছরের শুরুর দিকে বাজারে পা রাখবে বলে আশা করা যায়। যদিও, আপকামিং S লাইনআপটি বাজারে আসতে কিছু মাস বাকি রয়েছে, তবে ডিভাইসগুলি সম্পর্কে ইতিমধ্যেই নানা তথ্য প্রকাশ্যে আসতে শুরু করেছে। এখন যেমন এক সুপরিচিত প্রযুক্তি বিশ্লেষক আসন্ন Samsung Galaxy S25 সিরিজের ফোনগুলির চিপসেট সর্ম্পকে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন। চলুন এটি জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S25 সিরিজ শুধুমাত্র Qualcomm প্রসেসরের সাথে আসছে

বিশ্লেষক মিং-চি কুও তার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেল থেকে একটি টুইট করে জানিয়েছেন যে, কোয়ালকম আসন্ন স্যামসাং গ্যালাক্সি এস২৫ স্মার্টফোনগুলির জন্য একমাত্র প্রসেসর সরবরাহকারী হবে। এটি নির্দেশ করে যে স্যামসাং আসন্ন গ্যালাক্সি এস সিরিজকে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরের সাথেই সারা বিশ্বে উন্মোচন করবে।

জানিয়ে রাখি, বেশিরভাগ দেশে স্যামসাং গ্যালাক্সি এস২৪ এবং স্যামসাং গ্যালাক্সি এস২৪ প্লাস ফোনগুলিকে কোম্পানির নিজস্ব এক্সিনস ২৪০০ চিপসেট সহ লঞ্চ করা হয়েছে। তবে মিং-চি কুও বলেছেন যে এক্সিনস ২৫০০ প্রসেসরের জন্য ৩ ন্যানোমিটার প্রক্রিয়ার প্রত্যাশার চেয়ে কম ফলনের কারণে, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি গ্যালাক্সি এস২৫ সিরিজের জন্য কোয়ালকম চিপে স্যুইচ করেছে।

আসন্ন ফ্ল্যাগশিপ Qualcomm Snapdragon 8 Gen 4 প্রসেসরটি আগামী ২১ অক্টোবর হাওয়াইয়ে কোয়ালকম স্ন্যাপড্রাগন সামিট ২০২৪ (Qualcomm Snapdragon Summit 2024) ইভেন্টে উন্মোচন করা হবে। কোয়ালকম তাদের এই আসন্ন ফ্ল্যাগশিপ চিপসেটের দাম ২৫% থেকে ৩০% বৃদ্ধি করবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, এই দাম বৃদ্ধি মার্কিন চিপসেট প্রস্তুতকারককে লাভবান করতে পারে, কারণ তারা Samsung Galaxy S25 সিরিজের একমাত্র সরবরাহকারী হবে। এছাড়াও, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) স্যামসাংয়ের এই সিদ্ধান্ত থেকে উপকৃত হবে, কারণ তারা Qualcomm Snapdragon 8 Gen 4 প্রসেসর তৈরি করতে ৩ ন্যানোমিটার এন৩ই প্রক্রিয়া ব্যবহার করছে।

কোয়ালকমের কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, চিপসেটটি কোয়ালকম ওরিয়ন এবং উন্নত প্রক্রিয়াকরণের জন্য একটি নতুন এনপিইউ (Neural Processing Unit) সহ আসবে। Snapdragon 8 Gen 4 চিপসেটে দুটি প্রাইম কোর এবং ছয়টি হাই-পারফরম্যান্স কোর সহ ৪ গিগাহার্টজের পিক ক্লক স্পিড আছে বলে জানা গেছে।

এছাড়া, গ্রাফিক্সের জন্য চিপসেটে একটি Adreno 830 জিপিইউ যুক্ত থাকবে, যা Apple M2 চিপসেটকে ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। স্যামসাং তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে আসন্ন Snapdragon চিপসেটের একটি ওভারক্লকড ভ্যারিয়েন্ট ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে, যা Qualcomm Snapdragon 8 Gen 4 Made For Galaxy প্রসেসর নামে পরিচিত হতে পারে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন