Virat Kohli: ব্র্যান্ড ভ্যালুতে ছাড়িয়ে গেলেন শাহরুখ-সালমানদেরও, বড় ব্যবধানে এক‌ নম্বরে বিরাজমান কিং কোহলি

বর্তমানে ভারতে ক্রিকেটের জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ফলে এখানে সফল ক্রিকেটারদের প্রায় সিনেমার নায়কদের মতো ভক্তদের মনে জায়গা করে নেন। এই তালিকায় ভারতীয় তারকা মহেন্দ্র…

বর্তমানে ভারতে ক্রিকেটের জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ফলে এখানে সফল ক্রিকেটারদের প্রায় সিনেমার নায়কদের মতো ভক্তদের মনে জায়গা করে নেন। এই তালিকায় ভারতীয় তারকা মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি (Virat Kohli), শচীন তেন্ডুলকার অনেকটাই এগিয়ে আছেন। ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এই মুহূর্তে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে অংশগ্রহণ করছেন। তবে এর মধ্যেই তিনি ভারতের জনপ্রিয় অভিনেতা রণবীর সিং (Ranveer Singh) এবং শাহরুখ খানকেও (Shahrukh Khan) ছাপিয়ে গিয়ে দৃষ্টান্ত তৈরি করলেন।

গতবছর একদিনের বিশ্বকাপে ভারতীয় দল অস্ট্রেলিয়ার সঙ্গে ফাইনালে জায়গা করে নিয়েছিল। এই টুর্নামেন্টে ১১ ম্যাচে ৭৬৫ রান সংগ্রহ করে বিরাট কোহলি সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন। এছাড়াও সম্প্রতি আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে এই ভারতীয় তারকা ব্যাটসম্যান দুরন্ত পারফরম্যান্স করেন। তিনি এই টুর্নামেন্টেও ১৫ ম্যাচে ৭৪১ রান সংগ্রহ করে অরেঞ্জ ক্যাপ জয় করে নেন। তবে বর্তমানে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ওপেনার হিসাবে নতুন ভূমিকায় এখনও বিরাট সেইভাবে নিজের প্রতিভার প্রদর্শন করতে পারেননি।

অন্যদিকে এর মধ্যেই এবার সেলিব্রিটি ব্র্যান্ড ভ্যালুয়েশন রিপোর্ট সামনে এসেছে। এই রিপোর্ট অনুযায়ী ভারতের মধ্যে বিরাট কোহলি সবচেয়ে মূল্যবান সেলিব্রিটি। তিনি শাহরুখ খান এবং রণবীর সিংকেও টপকে গেছেন। কনসালটেন্সি ফার্ম ক্রোলের মতে ২০২৩ সালে কোহলির ব্র্যান্ড মূল্য ছিল ২২৭.৯ মার্কিন মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১৯০১ কোটি টাকা। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বলিউড তারকা রণবীর সিং। গত বছর তার ব্র্যান্ড মূল্য ছিল ২০৩.১ মার্কিন মিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় ১৬৯৩ কোটি টাকা।

সেলিব্রিটি ব্র্যান্ড ভ্যালুয়েশন রিপোর্ট অনুযায়ী তৃতীয় স্থানে বলিউড বাদশা শাহরুখ খান নিজের জায়গা করে নিয়েছেন। তার ব্র্যান্ড মূল্য ছিল ১২০.৭ মার্কিন মিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় ১০০১ কোটি টাকা। এছাড়াও এই তালিকায় দুই ভারতীয় তারকা ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি ৭ নম্বরে এবং শচীন তেন্ডুলকার ৮ নম্বরে জায়গা পেয়েছেন। ধোনির ব্রান্ড মূল্য হলো ৯৫.৮ মিলিয়ন মার্কিন ডলার এবং শচীন তেন্ডুলকারের হলো ৯১.৩ মিলিয়ন মার্কিন ডলার।

ক্রোল দ্বারা প্রকাশিত সেলিব্রিটি ব্র্যান্ড র‌্যাঙ্কিং:

১) বিরাট কোহলি
২) রণবীর সিং
৩) শাহরুখ খান
৪) অক্ষয় কুমার
৫) আলিয়া ভাট
৬) দীপিকা পাড়ুকোন
৭) এমএস ধোনি
৮) শচীন তেন্ডুলকার
৯) অমিতাভ বচ্চন
১০) সালমান খান