বড় সিদ্ধান্ত, iPhone 16 Pro ও Max মডেলে এই পরিবর্তন আনতে চলেছে Apple

অ্যাপল (Apple) বর্তমানে তাদের আসন্ন ফ্ল্যাগশিপ iPhone 16 সিরিজের ফোনগুলির লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে। এই লাইনআপের অধীনে Apple iPhone 16, Apple iPhone 16 Plus, Apple…

অ্যাপল (Apple) বর্তমানে তাদের আসন্ন ফ্ল্যাগশিপ iPhone 16 সিরিজের ফোনগুলির লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে। এই লাইনআপের অধীনে Apple iPhone 16, Apple iPhone 16 Plus, Apple iPhone 16 Pro এবং Apple iPhone 16 Pro Max – এই মডেলগুলি বাজারে পা রাখবে বলে আশা করা হচ্ছে। কিছুদিন আগেই একটি সূত্র মারফৎ জানা গিয়েছিল যে, iPhone 16 Pro সিরিজের মডেলে সর্বকালের সবচেয়ে স্লিম বেজেল দেখা যাবে৷ আর এখন একটি রিপোর্টের মাধ্যমে iPhone 16 সিরিজের ডিভাইসগুলির পরিমাপ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

সামনে এল Apple iPhone 16 সিরিজের মডেলগুলির পরিমাপ

আইটি হোমের একটি লেটেস্ট রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স ফোন দুটি পূর্বসূরিদের থেকে কিছুটা বড় হবে। তবে এগুলির পুরুত্ব একইরকম থাকবে। আইফোন ১৬ সিরিজের ডিভাইসগুলির রেন্ডার ফাঁস হয়েছে, যা মডেলগুলির পরিমাপও প্রকাশ করেছে। আসুন এগুলি দেখে নেওয়া যাক।

আইফোন ১৫ প্রো ম্যাক্স – ১৫৯.৯ × ৭৬.৭ × ৮.২৫

আইফোন ১৬ প্রো ম্যাক্স – ১৬৩.০৩ × ৭৭.৫৮ × ৮.২৫

আইফোন ১৫ প্রো – ১৪৬.৬ × ৭০.৬ × ৮.২৫

আইফোন ১৬ প্রো – ১৪৯.৬১ × ৭১.৪৫ × ৮.২৫

আইফোন ১৫ প্লাস – ১৬০.৯ × ৭৭.৮ × ৭.৮

আইফোন ১৬ প্লাস – ১৬০.৮৮ × ৭৭.৭৫ × ৭.৮

আইফোন ১৫ – ১৪৭.৬ × ৭১.৬ × ৭.৮

আইফোন ১৬ – ১৪৭.৬৩ × ৬১.৬২ × ৭.৮

ওপরের তালিকায় দেখাই জানা যাচ্ছে যে, পরিমাপের দিক থেকে আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মূলত তাদের পূর্বসূরির মতোই হবে। তবে, ক্যামেরা মডিউলটি রিডিজাইন করা হয়েছে, যা ফোনটিকে অ্যাপল ভিশন প্রো হেডসেটের মতো স্পেসিয়াল ভিডিও ক্যাপচার করতে সক্ষম করে তোলে।

অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও আগে উল্লেখ করেছিলেন যে, বর্তমান প্রজন্মের iPhone 15 Pro Max ফোনের তুলনায় iPhone 16 Pro Max হ্যান্ডসেটের ব্যাটারি আয়ু বেশি হতে পারে। সুতরাং ডিভাইসটিতে বড় ব্যাটারি ইউনিট ব্যবহার করা হবে। কিছুমাস আগে একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছিল যে, iPhone 16 Pro মডেলগুলি কিছুটা বড় ১/১.১৪ ইঞ্চির প্রধান সেন্সর এবং একটি পেরিস্কোপ টেলিফটো লেন্সের সাথে আসতে পারে। এগুলি জন্য আরও অভ্যন্তরীণ স্থানের প্রয়োজন, যা আসন্ন প্রো আইফোন মডেলগুলির আকার সম্প্রসারণের একটি কারণ হতে পারে।

রেন্ডার ছাড়াও, ওয়েইবো ( চীনা মাইক্রোব্লগিং সাইট) টিপস্টার “ইনস্ট্যান্ট ডিজিটাল” চারটি iPhone 16 মডেলের বেজেলের প্রস্থের আকার শেয়ার করেছেন। তবে এখানে লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে, তার প্রকাশিত মাত্রাগুলি সাম্প্রতিক রেন্ডারের সাথে যা সামনে এসেছে, তার থেকে কিছুটা আলাদা। আরও সুনির্দিষ্টভাবে বললে, ইন্সট্যান্ট ডিজিটাল পূর্বসূরির তুলনায় iPhone 16 / Plus ফোনের উচ্চতা এবং প্রস্থ ২ মিমি ছোট হবে বলে দাবি করেছেন, যেখানে লেটেস্ট রেন্ডার থেকে জানা গেছে যে এগুলি একই থাকবে। তবে এগুলির উভয়ই অনানুষ্ঠানিক সূত্র, তাই এর সত্যতা কতটা তা সময় বলতে পারবে।